সুইজারল্যান্ডের পর্বতে সংহতির গ্রাফিতি

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২০:৫০, মে ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:০১, মে ০৩, ২০২০

সুইজারল্যান্ডের পর্বতে সিপের গ্রাফিতিসুইজারল্যান্ডের সুদৃশ্য পর্বত সুইস আল্পসে দর্শনীয় শিল্পকর্ম সৃষ্টি করলেন ফরাসি গ্রাফিতি শিল্পী গিঁওম ল্যঁগ্রো ওরফে সিপ। পাখির চোখে দেখলে মনে হবে, একটি মেয়ে দিগন্তের পানে চেয়ে আছে। এর মাধ্যমে করোনাভাইরাস মহামারিতে সংহতির বার্তা দিলেন তিনি।

প্রায় তিন হাজার বর্গমিটার জায়গায় পরিবেশবান্ধব রঙের মাধ্যমে এই গ্রাফিতি সাজিয়েছেন সিপ। তার শিল্পকর্মে সাধারণত শিশু-কিশোরদের চিত্র দেখা যায়। নতুন সৃষ্টিতে অল্পবয়সী একটি মেয়েকে তুলে ধরেছেন তিনি। হাতে হাত রেখে দাঁড়িয়ে থাকা অনেকের মধ্যে একজনের হাত ধরে বসে আছে সে।

পশ্চিম সুইজারল্যান্ডের পর্যটন শহর লেসিনে শিল্পকর্মটি দেখা যাচ্ছে। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা ১২০০ মিটার।


সুইজারল্যান্ডের পর্বতে গ্রাফিতি তৈরি করছেন সিপঘাসের ওপর অসাধারণ গ্রাফিতি সৃষ্টির জন্য সিপ বিখ্যাত। আইভরি কোস্ট থেকে ফ্রান্সের রাজধানী প্যারিসসহ বিভিন্ন দেশের পার্ক ও পাহাড়ি এলাকায় তার শিল্পকর্ম প্রশংসিত হয়েছে। তবে এগুলো টিকে থাকে মাত্র কয়েকদিন। এরপর তা মাটিতে মিশে বা বৃষ্টির পানিতে মুছে যায়।
গত বছর ভূমধ্যসাগরের বিপথগামী অভিবাসীদের উদ্ধারে কাজ করা দাতব্য সংস্থা এসওএস মেডিটেরানের প্রতি সম্মান জানান সিপ। ঐক্যের প্রতীক হিসেবে ফ্রান্সের রাজধানী প্যারিসে আইফেল টাওয়ারের পাদদেশে তিনি তুলে ধরেন দু’জন মানুষের হাত একে অপরকে দৃঢ়ভাবে আঁকড়ে ধরেছে। এর শিরোনাম ছিল ‘বিয়ন্ড ওয়ালস’।
এদিকে সুইজারল্যান্ডের ফরাসি ভাষী বাসিন্দারা লকডাউন শিথিল করার পক্ষে নন। অন্যদিকে জার্মান ভাষী লোকজন চায় না নিষেধাজ্ঞা থাকুক। দেশটিতে এখন পর্যন্ত প্রায় ৩০ হাজার করোনা রোগীর সন্ধান পাওয়া গেছে। আর কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় ১ হাজার ৭০০ মানুষের।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

/জেএইচ/
টপ