X
বুধবার, ০৮ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

বখাটে করিম কোথায়?

নুরুজ্জামান লাবু
২০ অক্টোবর ২০১৬, ২০:০২আপডেট : ২০ অক্টোবর ২০১৬, ২০:০২

বখাটে করিম মিরপুরের বিসিআইসি কলেজের জমজ দুই বোনকে পিটিয়ে আহত করার পর বাড়ি ছেড়ে পালিয়েছে বখাটে জীবন করিম বাবু। ঘটনার প্রায় ৩৬ ঘণ্টা পেরিয়ে গেলেও করিমকে খুঁজে পাচ্ছে না আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
বৃহস্পতিবার করিমের বাসা চিড়িয়াখানার পাশে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের বাসস্থান কমপ্লেক্সের ৫ নম্বর সড়কের ৫ নম্বর বাসায় গিয়ে বাসা তালাবদ্ধ পাওয়া যায়। প্রতিবেশিরা জানিয়েছেন, ঘটনার আগেই বাবুর মা লাইলী বেগম পুরান ঢাকার আদালতে কাজে চলে যান। এরপর আর তিনি বাসায় ফেরেননি। বাড়ি ফেরেনি জীবন করিমও।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (দারুসসালাম জোন) সৈয়দ মামুন মোস্তফা জানান, জীবন করিম বাবুকে গ্রেফতারের জন্য পুলিশের একাধিক টিম কাজ করছে। ঘটনার পরপরই সে পালিয়েছে। তার অবস্থান জানার চেষ্টা চলছে।
এদিকে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, জীবন করিম বাবু একজন মাদকাসক্ত। তার বিরুদ্ধে রয়েছে ইয়াবা ব্যবসায়েরও অভিযোগ। ক্ষমতাসীন রাজনৈতিক দলের অঙ্গ সংগঠনের কোনও পদে না থাকলেও সমর্থক বলে জানা গেছে। করিমের ফেসবুকে ওয়ার্ক এট পলিটিক্স লেখা রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক ব্যক্তি জানান, করিম স্থানীয় আলী আকবর আলী এবং কথিত মৎস্যজীবী লীগের ঢাকা উত্তরের সভাপতি দাবিদার আশিকুর রহমান ইমরানের ছত্রছায়ায় অপকর্ম করে বেড়াত। এজন্য কেউ তার বিরুদ্ধে প্রতিবাদ করতে সাহস পেতো না। জীবন করিম নিজেও মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের কর্মী হিসেবে নিজের পরিচয় দিত। তার বাবার নাম মৃত হাসেম। জীবন করিম তার বাবাকে মুক্তিযোদ্ধা হিসেবে মানুষের কাছে পরিচয় দিলেও স্থানীয় কেউ এ বিষয়ে নিশ্চিত তথ্য জানাতে পারেনি।

স্থানীয় সূত্র জানায়, করিমের সঙ্গে প্রায়ই রাঙামাটি এলাকার কয়েকজন আদিবাসী যুবককে চলাফেরা করতে দেখা যেতো। অভিযোগ রয়েছে তাদের মাধ্যমে কক্সবাজার ও টেকনাফ থেকে ইয়াবা এনে বিক্রি করতো করিম।

সরেজমিন মিরপুর চিড়িয়াখানা সড়কের বিসিআইসি কলেজ এলাকায় গিয়ে দেখা যায়, রাস্তার দুপাশে ফুটপাতে অসংখ্য অবৈধ টং দোকান। চিড়িয়াখানার বাসস্ট্যান্ড ঘেষে সংবাদত্রের একটি ছাউনিতে অহনা ফাস্টফুড নামে একটি খাবারের দোকান চালাতো করিম। এসব দোকানদার ও স্থানীয় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের বাসিন্দা তরুণ-যুবকরা চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেনে আগত নারী দর্শনার্থীদের উত্ত্যক্ত করতো বলে জানিয়েছে স্থানীয়রা। তাদের হাত থেকে রেহাই পেতো না বিসিআইসি স্কুল অ্যান্ড কলেজের ছাত্রীরাও।

স্থানীয় সূত্র জানায়, জীবন করিম বাবুর অন্যতম ঘনিষ্ঠ দুই সহযোগী আকাশ ও জাহিদ নামে দুই যুবক। বিসিআইসি কলেজের দুই ছাত্রীকে পেটানোর সময় তারাও করিমের সঙ্গে ছিল।

তবে দুই ছাত্রী জানিয়েছে, ‘করিম তাদের দুবোনকে উত্ত্যক্তের পর পিটিয়েছে। অন্যরা সঙ্গে থাকলেও তারা গায়ে হাত তোলেনি।’

খোঁজ নিয়ে জানা গেছে, চিড়িয়াখানা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সেই জন্ম করিমের। সে চিড়িয়াখানা-বোটানিক্যাল হাইস্কুল থেকে এসএসসি এবং ঢাকা এসএবিএম কলেজ থেকে এইচএসসি পাশ করে। এরপর বেসরকারি পিপলস ইউনিভার্সিটিতে সে এলএলবিতে ভর্তি হয়েছিল।

উল্লেখ্য, বুধবার সকালে চিড়িয়াখানা বাসস্ট্যান্ডের সামনে বিসিআইসি কলেজের দুই ছাত্রী ফারিহা হাবিব মীম ও আসওয়াদ হাবিব জীম নামে দুই জমজ বোনকে উত্ত্যক্ত করে করিম। এসময় তারা প্রতিবাদ করলে তাদের পিটিয়ে আহত করে বখাটে করিম। এতে জিমের এক পা ভেঙে যায়। এঘটনায় শাহআলী থানায় একটি নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

/এনএস/

সম্পর্কিত
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?