X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

আনসার আল ইসলামের ‘ছয় ইন্টেলিজেন্স’ শনাক্ত

আমানুর রহমান রনি
১৬ নভেম্বর ২০১৬, ০০:৪৭আপডেট : ১৬ নভেম্বর ২০১৬, ০০:৫১

আনসার আল ইসলাম দেশের নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ‘ছয় ইন্টেলিজেন্স’কে শনাক্ত করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। যাদের সংগঠনিক নামও পেয়েছে। তারা মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা ও বিজ্ঞানমনস্ক লেখক ড. অভিজিৎ রায় হত্যাকাণ্ডসহ বিভিন্ন হত্যার ঘটনায় দায় স্বীকার ও হত্যার আগে ভিকটিমদের তথ্য সংগ্রহ করেছে। ছয়জনের এই ইন্টেলিজেন্স গ্রুপের অন্যতম আইটি বিশেষজ্ঞ খায়রুল ইসলাম (২৬)। যাকে শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে রাজধানীর কমলাপুর রেলস্টেশন থেকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল  গ্রেফতার করে। তাকে প্রকাশক ফয়সাল আরেফিন দিপন হত্যামামলায় গ্রেফতার দেখানো হয়েছে। বর্তমানে সে পাঁচদিনের রিমান্ডে রয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে খায়রুল জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের অন্য পাঁচ ইন্টেলিজেন্সের বিষয় তথ্য দিয়েছে। যারা মূলত বিভিন্ন ব্লগ, সামাজিক যোগাযোগ মাধ্যম, প্রকাশিত বই ও ইন্টারনেট থেকে বিভিন্ন জনের তথ্য সংগ্রহ করতো। এরপর তাদের কথিত বড়ভাই ওই সব তথ্য যাচাই-বাছাই করে টার্গেট ঠিক করে কাকে হত্যা করতে হবে। হত্যার পর এই ‘ইন্টেলিজেন্স গ্রুপটিই’ আবার দায় স্বীকার করতো।

তদন্ত সংশ্লিষ্ট একজন গোয়েন্দা কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ড. অভিজিৎ রায় হত্যাকাণ্ডের সময় এলিফ্যান্ট রোডের একটি জঙ্গি আস্তানায় আনসার আল ইসলামের পাঁচ ইন্টেলিজেন্স একসঙ্গে ছিল। সেখানে খায়রুলও আসে। তারা ছয়জন মিলে অভিজিৎ হত্যার বিষয়টি মনিটরিং করে। তবে অভিজিৎ হত্যার বিষয়টি খায়রুল আগে থেকে জানতো না।’  তিনি বলেন, ‘এলিফ্যান্ট রোডের ওই আস্তানায় থাকা জঙ্গিদের বর্ণনা দিয়েছে খায়রুল। এছাড়া শাহবাগের সিসি ক্যামেরায় ধারণ করা ভিডিওফুটেজও তাকে দেখা গেছে। সেখান থেকেও চারজনকে সে চেনে বলে জানিয়েছে। তবে সে যে নামগুলো বলেছে, সেগুলো হয়তো তাদের সাংগঠনিক নাম। তাই তাদের বিষয়ে আরও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।’

খায়রুল স্বীকার করেছে, তার তথ্যের ভিত্তিতে ও মেজর (বরখাস্ত) সৈয়দ জিয়াউল হকের নির্দেশে হত্যা করা হয় প্রকাশক ফয়সল আরেফিন দীপন ও ব্লগার নিলাদ্রী চ্যাটার্জী নিলয়কে। এই দুই হত্যা মামলায় রিমান্ডে থাকা খায়রুল শিগগিরই আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে রাজি হয়েছে বলেও জানান এই গোয়েন্দা কর্মকর্তা।

খায়রুলকে গ্রেফতারের পর ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার আব্দুল বাতেন জানিয়েছিলেন, ‘খায়রুল গত ২৬ সেপ্টেম্বর আনসার আল ইসলামের সামরিক কমান্ডার মেজর (বরখাস্ত) সৈয়দ জিয়াউল হকের সঙ্গে ঢাকার আশেপাশের একটি এলাকায় সাক্ষাৎ করেছিল। ব্লগার হত্যাকাণ্ড জিয়ার নির্দেশেই হয়েছে।’

খায়রুল ইসলাম ২০১৩ সালে আনসার আল ইসলাম তথা আনসারুল্লাহ বাংলা টিমে এক বড় ভাইয়ের নির্দেশে যোগ  দেয়। ওই বড় ভাই হচ্ছেন সেনাবাহিনী থেকে বরখাস্ত মেজর জিয়া। খায়রুল এই জঙ্গি সংগঠনের আইটি এক্সপার্ট (বিশেষজ্ঞ) হিসেবে দায়িত্ব পায়। তার কাজ ছিল ইন্টারনেট থেকে মুক্তমনা ও ব্লগারদের তথ্য সংগ্রহ করে তা বড় ভাইকে (মেজর জিয়া) দেখানো। এরপর বড় ভাই টার্গেট ঠিক করতো কাকে হত্যা করতে হবে। বড় ভাই টার্গেট ঠিক করার পর, একটি অপারেশনাল টিমকে হত্যার দায়িত্ব দেওয়া হয়। নিলয় ও দীপনকে হত্যার দায়িত্ব পায় খায়রুল। সে পুরো বিষয়টি মনিটরিং করে। হত্যাকাণ্ড শেষ হওয়ার পর সে বিভিন্ন ওয়েবসাইটে হত্যার দায় স্বীকারও করে।

খায়রুল চট্টগ্রামে তার ভাই-বোনের সঙ্গে ২০১৩ সাল পর্যন্ত ছিল। তার বাবা-মা নেই। আনসার আল ইসলামে যোগদানের পর সে ঢাকায় আসে। রাজধানীর শেওড়াপাড়া, মোহাম্মদপুর ও এলিফ্যান্ট রোডের বাসায় মারকাজ (প্রশিক্ষণ) করে। এরমধ্যে এলিফ্যান্ট রোডে সাতদিনের মারকাজ করে বলেও জানায় গোয়েন্দারা।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) দক্ষিণ বিভাগের উপ কমিশনার (ডিসি) মাশরুকুর রহমান খালেদ বলেন, ‘খায়রুল প্রাথমিকভাবে আরও কয়েকজনের নাম বলেছে। তবে এইসব নাম তাদের সাংগঠনিক। তা যাচাই-বাছাই করা হচ্ছে।’

প্রসঙ্গত, গত বছরের ৩১ অক্টোবর জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সল আরেফিন দীপনকে শাহবাগের আজিজ সুপার মার্কেটে নিজ কার্যালয়ে কুপিয়ে হত্যা করা হয়। তার আগে ৭ আগস্ট বাসাবোতে নিজ বাসায় খুন হন নীলাদ্রি চট্টোপাধ্যায়। এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ২০১৪ সালের ২৬ ফেব্রুয়ারি জঙ্গিরা ড. অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে। এসব হত্যাকাণ্ডের পর বিভিন্ন ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে দায় স্বীকার করে আনসার আল ইসলাম।

/এমএনএইচ/ 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা