X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

নারীর জন্য শীর্ষ ১০ অনিরাপদ দেশের যেগুলোতে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে

ফাহমিদা উর্ণি
১৩ অক্টোবর ২০২০, ১০:০০আপডেট : ১৩ অক্টোবর ২০২০, ১১:১৫

নারীর জন্য শীর্ষ ১০ অনিরাপদ দেশের যেগুলোতে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে ২০১৮ সালে দ্য থমসন রয়টার্স ফাউন্ডেশন নারীর জন্য ভীতিকর ১০টি দেশের তালিকা করে। সেই তালিকায় স্থান পাওয়া চারটি দেশে ধর্ষণের সাজা হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে। বাংলাদেশে বেড়ে চলা ধর্ষণের সংখ্যার দিকে তাকিয়ে মানবাধিকার কর্মীরা বলছেন, মৃত্যুদণ্ডের বিধান অপরাধ কমিয়েছে এমন উদাহরণ কম।

ধর্ষণের সাজা হিসেবে যে দেশগুলোতে মৃত্যুদণ্ড কিংবা শিরশ্ছেদের বিধান রয়েছে—ভারত, পাকিস্তান, সৌদি আরব এবং আফগানিস্তান তাদের অন্যতম। দ্য থমসন রয়টার্স ফাউন্ডেশনের ২০১৮ সালের এক জরিপ অনুসারে, ‘নারীদের জন্য ভীতিকর’ শীর্ষ ১০ দেশের তালিকায় এই চার দেশেরই নাম রয়েছে।

২০১৮ সালের জুনে বিশেষজ্ঞদের করা এক জরিপের ভিত্তিতে নারীদের জন্য বিশ্বের সবচেয়ে ভয়াবহ দেশগুলোর তালিকা প্রকাশ করেছিল থমসন রয়টার্স ফাউন্ডেশন। সেই তালিকায় সবার শীর্ষে নাম রয়েছে ভারতের। তিনটি ক্ষেত্রে ভারতের নারীদের ভয়াবহ ঝুঁকি শনাক্ত করা হয়েছিল। তা হলো, যৌন সহিংসতা ও হয়রানি, সংস্কৃতি ও প্রথাগত রীতিনীতি এবং মানবপাচার (জোরপূর্বক শ্রম, যৌন দাসত্ব ও গৃহদাসত্বে নিযুক্ত করা)। ২০১২ সালে দিল্লির বাসে মেডিক্যাল শিক্ষার্থী ‘নির্ভয়া’র সংঘবদ্ধ ধর্ষণের প্রতিবাদে উত্তাল হয়ে ওঠা ভারতে গণদাবির মুখে ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড করা হয়। তবে এতে নারীর প্রতি সহিংসতা কমেনি।

নারীর জন্য ভীতিকর দেশের ওই তালিকায় দ্বিতীয় অবস্থান যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তানের। সেখানকার নারীদের ক্ষেত্রে নন-সেক্সুয়্যাল ভায়োলেন্স, স্বাস্থ্য সুরক্ষা ও অর্থনৈতিক সম্পদগত সুবিধা না পাওয়ার বিষয় গুরুত্ব পেয়েছে। জাতিসংঘের গ্লোবাল ডাটাবেজ অন ভায়োলেন্স এগেইনস্ট উইমেন-এর সবশেষ তথ্য অনুযায়ী,  আফগানিস্তানের অর্ধেকেরও বেশি নারী (৫১ শতাংশ) নিজের সঙ্গী/স্বামীর হাতে যৌন কিংবা শারীরিক সহিংসতার শিকার হন। আর স্বামী/সঙ্গীর বাইরে অন্য কারও হাতে যৌন সহিংসতার শিকার হওয়ার কোনও আনুষ্ঠানিক তথ্যই তাদের নেই। তবে আফগানিস্তানে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি হিসেবে মাথায় গুলি করে কিংবা ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার বিধান রয়েছে।

নারীর জন্য ভয়াবহ, এমন দেশের তালিকায় সামগ্রিকভাবে সৌদি আরবের অবস্থান পঞ্চম হলেও অর্থনৈতিক সুবিধাপ্রাপ্তি এবং কর্মস্থল ও সম্পদের অধিকারজনিত বৈষম্যের দিক থেকে এটি নারীদের জন্য দ্বিতীয় সর্বোচ্চ ভয়াবহ দেশ। নারীদের জন্য সংস্কৃতি ও ধর্মীয় রীতিনীতিজনিত ভয়াবহতার দিক থেকে দেশটির অবস্থান পঞ্চম। কঠোর ‘অভিভাবকত্ব আইন’-এর কারণে সৌদি আরবেও যৌন নিপীড়ন কিংবা হয়রানির ঘটনাগুলো তেমন করে প্রকাশ্যেই আসে না কখনও। সৌদি আরবে ধর্ষণের সাজা হিসেবে শিরচ্ছেদের বিধান থাকলেও সাজা কার্যকরের ঘটনা খুবই বিরল। মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ—সেখানে ধর্ষণের কথা প্রকাশ্যে বললে ভিকটিমকেই উল্টো শাস্তি দেওয়া হয়।   

সামগ্রিকভাবে নারীদের জন্য সবচেয়ে ভয়াবহ বিবেচনায় পাকিস্তানের অবস্থান তালিকায় ষষ্ঠ। অর্থনৈতিক সম্পদ ও বৈষম্য এবং তথাকথিত অনার কিলিংসহ সংস্কৃতি, ধর্মীয় ও প্রথাগত ঝুঁকি, গৃহনির্যাতনসহ নন-সেক্সুয়্যাল সহিংসতার দিক থেকে পাকিস্তানের অবস্থান পঞ্চম। পাকিস্তানেও ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড।

মৃত্যুদণ্ডের বিধান অপরাধ কমাবে না, এই জরিপ তার অনন্য উদাহরণ উল্লেখ করে মানবাধিকারকর্মী আইন ও সালিশ কেন্দ্রের সাবেক নির্বাহী পরিচালক নূর খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সাম্প্রতিক সময়ে একের পর এক বর্বরোচিত ধর্ষণের ঘটনা গণমাধ্যমে বেশি আলোচনায় আসায় সরকার এক ধরনের বেকায়দা অনুভব করে দ্রুত সংশোধনীটা নিয়ে আসলো। কিন্তু এর চেয়ে প্রচলিত আইনটিই কীভাবে বাস্তবায়ন সম্ভব সেদিকে যদি মনোযোগ দেওয়া হয়, তাহলে ভালো ফল পাওয়া যেতো। ঘুরে ফিরে ক্ষমতা, পেশীশক্তি এসব বিষয় সামনে আসছে। সেসবকে এড়িয়ে জনগণকে এক ধরনের বুঝ দেওয়া হলো। আসলে আইনের যথাযথ প্রয়োগ করতে পারলে এই সংশোধনী দরকার হতো না। বরং দ্রুততম সময়ে বিচার নিশ্চিত করে অপরাধীদের একটা বার্তা দেওয়া যেতো যে, ধর্ষণ করে কেউ পার পাবে না।’

/ইউআই/এপিএইচ/আপ-এনএস/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মুন্সীগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন নিহত
মুন্সীগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন নিহত
তীব্র গরমে বেড়েছে রিকন্ডিশন্ড এসির চাহিদা
তীব্র গরমে বেড়েছে রিকন্ডিশন্ড এসির চাহিদা
ইউক্রেনের খারকিভে রুশ ড্রোন হামলায় আহত ৩
ইউক্রেনের খারকিভে রুশ ড্রোন হামলায় আহত ৩
চাল বিতরণে অনিয়মের অভিযোগ, ইউপি চেয়ারম্যান সমর্থক ও জেলেদের সংঘর্ষ
চাল বিতরণে অনিয়মের অভিযোগ, ইউপি চেয়ারম্যান সমর্থক ও জেলেদের সংঘর্ষ
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত