X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

রোজার শেষ সময়ে শারীরিক সমস্যা?

সুস্মিতা খান
৩০ জুন ২০১৬, ১৮:৪১আপডেট : ৩০ জুন ২০১৬, ১৯:০৮

  ওষুধ

আর মাত্র কয়েকটা রোজা বাকি আছে। সেই রমজানের শুরু থেকে শুরু হয়েছে ভাজাপোড়া খাওয়া। এরমধ্যে নিশ্চিত কতগুলো সমস্যার সম্মুখীন হয়েছেন, কোন সমস্যায় কি করবেন? সেটির তথ্য জানাচ্ছেন পুষ্টিবিদ ও গবেষক সুস্মিতা খান।

বুক-জ্বলা

রোজা রেখে দীর্ঘ সময় আমাদের পাকস্থলি খালি অবস্থায় থাকে, ফলে পাকস্থলিতে থাকা এসিড - যার মূল কাজ হল খাবার হজম করা - অনেক সময় পাকস্থলিতে খাবার না থাকার সময় এসিড নিঃসরণ হলে অথবা পাকস্থলী থেকে এসিড ইসোভেগাসে (খাদ্যনালির অংশ) চলে এলে বুক জ্বলে। রোজার সময় এই বুকজ্বলা সমস্যাটি অনেকের হয়। সাধারণত রোজা রাখলে এসিড কম তৈরি হওয়ার কথা, কিন্তু ক্ষুধা পেলে ও খাবারের কথা চিন্তা করার কারণে কারও কারও এসিড নিঃসরণ বেড়ে যায়। তাদের গলা জ্বলা বা বুক জ্বলা সমস্যা বেশি হয়। অনেকেই এমন সমস্যা হলে এন্টাসিড, রেনিটিডিন, ওমিপ্রাজল, ইসোমিপ্রাজল ওষুধ খেয়ে ফেলেন।

তবে আমার মতে ওষুধ খেয়ে গলা জ্বলা বা বুক জ্বলা দূর করার চেয়ে খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে করা বেশি ভালো। পরিহার করতে হবে তৈলাক্ত খাবার, ভাজাপোড়া, বাসি ও অতিরিক্ত মসলাযুক্ত খাবার। তা ছাড়া ধূমপান করার অভ্যাস থাকলে তা থেকে বিরত থাকতে হবে। যাদের টক ঢেকুর আসে, বুক জ্বলে তারা শোয়ার সময় একটু উঁচু বালিশ ব্যবহার করলে উপকার পাবেন। আর একেবারেই এসবে কাজ না হলে তারা ডাক্তারের সাথে কথা বলে এন্টাসিড, রেনিটিডিন, ওমিপ্রাজল, ইসোমিপ্রাজল ইত্যাদি ওষুধ খেতে পারেন। সেহরির পাশাপাশি ইফতারের পরপর এ ওষুধ খাওয়া যেতে পারে।

পানিশূন্যতা

আমাদের দেহে ৫০-৭০ ভাগ পানি এবং পানি গ্রহণ ও বর্জন এই দুই প্রক্রিয়ার ওপর শরীরের পানির সমতা নির্ভর করে। একজন পূর্ণবয়স্ক নারী বা পুরুষের দৈনিক দুই থেকে তিন লিটার পানি প্রয়োজন; যার অধিকাংশ আসে দৈনিক যে সকল তরল খাবার গ্রহণ করা হয় তার থেকে, আর বাকিটা আসে দৈনিক গ্রহণীয় খাবার থেকে। যেহেতু রোজার সময় স্বাভাবিক খাদ্যগ্রহণের সময় পরিবর্তন হয়ে যায়, তাই পানিশূন্যতা বা ডিহাইড্রেশন প্রায়ই হতে দেখা যায়। এই কারণে গরমের সময় অনেকেই রোজা রাখতে ভয় পান। সত্য বলতে, ভয়টি অমূলক নয়; কিন্তু যদি ইফতার থেকে সেহরি পর্যন্ত দেহের পুরো পানির চাহিদা মেটানো যায়, তাহলে কোনও সমস্যা হওয়ার কথা নয়। পানিশূন্যতা রোধে তাই যুগ যুগ ধরে ইফতারের প্রথম আহার হিসেবে শরবত বিবেচিত হয়ে আসছে। বিভিন্নভাবে শরবত তৈরি করা যায় যেমন-ইসবগুলের ভুসি, তোকমা, লেবু, তেঁতুল, বেল, বিভিন্ন ফলের রস, দুধ, দই, চিঁড়া ইত্যাদি দিয়ে। শরবত ছাড়াও রাখা যেতে পারে ভেজানো চিঁড়া, দই, হালিম, পায়েস, দুধ-সেমাই ইত্যাদি। সন্ধ্যা রাতে ও সেহরিতে ভুনা তরকারির পরিবর্তে  পাতলা ডাল, দুধ ও ঝোলসহ তরকারি রাখতে পারলে ভালো হয়। আর একটি সহজ সূত্র হল ইফতার থেকে সেহরি পর্যন্ত ৭ থেকে ৮ গ্লাস পানি খাওয়া। তাই বলে সব পানি এক সাথে ইফতার বা সেহরিতে খাবেন না। ইফতারের সময় ২ গ্লাস, মাঝে তিন থেকে চার গ্লাস এবং সেহরিতে ২ গ্লাস করে পানি খেয়ে নিলে পানিশূন্যতা নিয়ে কোনও ভয় থাকা উচিত নয়।

মাথাব্যথা

অনেকেই রোজার সময় মাথা ব্যাথার কথা বলে থাকেন। বেশ কিছু কারণে মাথাব্যথা হতে পারে। এর মাঝে বড় কারণ হল পানিশূন্যতা, ক্ষুধা, ঘুম ও রেস্ট কম হওয়া। যারা নিয়মিত চা বা কফি পান করে থাকেন তারা ইফতারের পরে চা বা কফি না খেলেও মাথা ব্যাথা করে বলে অনুযোগ করে থাকেন। এই সমস্যাটি কম হবে যদি সেহরি মিস না হয়, ইফতার থেকে সেহরি পর্যন্ত পানি ও জুস জাতীয় তরল বেশি করে খাওয়া যায়। রোদে যাবার সময় ছাতা, সানগ্লাস ব্যবহার করবেন। যাদের মাইগ্রেনের সমস্যা আছে তারা চিকিৎসকের পরামর্শ মতো রোজা রাখবেন।

কনস্টিপেশন বা কোষ্ঠকাঠিন্য

অনেকের ক্ষেত্রেই রোজায় এ সমস্যা বেশি হয়। এর কারণ পানিশূন্যতা ও আঁশযুক্ত খাবার কম খাওয়া। বেশি করে শাকসবজি ও ফলমূল খেতে হবে বিশেষ করে ইসবগুলের ভুসি, তবে লাল আটা ও ঢেঁকিছাঁটা চাল খেতে পারলে ভালো উপকার পাবেন। এরপরও সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ মতো ল্যাক্সেটিভ ওষুধ খেতে পারেন।

/এফএএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশের আম নিতে চায় চীন
বাংলাদেশের আম নিতে চায় চীন
গাজীপুর-নীলফামারীর দুই হাসপাতালে দুদকের অভিযান
গাজীপুর-নীলফামারীর দুই হাসপাতালে দুদকের অভিযান
এলপিএলের ড্রাফটে চার বাংলাদেশি
এলপিএলের ড্রাফটে চার বাংলাদেশি
মাদ্রাসা ক্যাম্পাস সবুজায়নের নির্দেশ
তীব্র তাপপ্রবাহমাদ্রাসা ক্যাম্পাস সবুজায়নের নির্দেশ
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ