X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
নারী দিবস বিশেষ

নারীকে সম্মান করা শিখতে হবে পরিবার থেকেই

নওরিন আক্তার
০৮ মার্চ ২০২২, ১৫:৫৯আপডেট : ০৯ মার্চ ২০২২, ১৯:২০

আজ বিশ্ব নারী দিবস। এদিন আমরা আরও একবার নারী অধিকারের কথা বলি, বলি নারী-পুরুষ সমতার কথা। নারীকে সম্মান করা, সর্বোপরি মানুষ হিসেবে মানুষকে সম্মান করার বিষয়টি কিন্তু সন্তানকে পরিবার থেকেই শেখাতে হবে। একজন সন্তান কীভাবে বেড়ে উঠছে, সেটার ওপর নির্ভর করে অনেক কিছু।

 

নারীকে সম্মান করা শিখতে হবে পরিবার থেকেই

 

দীর্ঘদিন ধরে পজিটিভ প্যারেন্টিং নিয়ে কাজ করছে লাইফ স্প্রিং। প্রতিষ্ঠানটির সেক্সুয়াল মেডিসিন ইউনিটের প্রধান ডাক্তার সুষমা রেজা মনে করেন, প্যারেন্টিংয়ে কোনও ধরনের বৈষম্য করা যাবে না। ছেলেশিশু হলে এক প্যারেন্টিং, মেয়েশিশু হলে অন্য প্যারেন্টিং- বিষয়টা এমন হওয়া চলবে না। তবে আমাদের সমাজে ছেলেশিশু বড় করার ক্ষেত্রে অভিভাবককে খানিকটা সচেতন থাকলে ভালো হয়।

শিশু মানুষকে সম্মান করার বিষয়টি রপ্ত করে পরিবেশ থেকেই। একজন ছেলেশিশু নারীকে সম্মান করা শিখবে তার পরিবার থেকে। পরিবারে তার মায়ের সঙ্গে কেমন আচরণ করা হচ্ছে সেটা থেকেই সে ধারণা পাবে নারীর সঙ্গে কেমন আচরণ হওয়া উচিত। এখনও আমাদের অনেকের পরিবারে দেখা যায় পরিবারের বড় বড় সিদ্ধান্তে নারীর মতকে প্রাধান্য দেওয়া হয় না। তারা মত দিলেও অনেক সময় উপহাস করা হয় বা উড়িয়ে দেওয়া হয়। এই পরিবারে বড় হওয়া ছেলেশিশু শিখবে একজন নারীর মতের কোনও মূল্য নেই। এটার সম্ভাবনা অনেক বেশি যে ভবিষ্যতে সেও নারীকে সম্মান করবে না।

প্রতিটা পরিবারেই বড়দের মধ্যে কথা কাটাকাটি হয়। রেগে আমরা অনেক সময় অন্যকে বলে ফেলি অপমানজনক কথা। এ ধরনের পরিস্থিতিতে সন্তান যেন সামনে না থাকে, সেদিকে অবশ্যই লক্ষ রাখতে হবে। একজন মা গৃহিণী হতে পারেন, কর্মজীবী হতে পারেন। অন্যের কাজের সঠিক কদর হচ্ছে কিনা- সেটাও সন্তানকে মনস্তাত্ত্বিকভাবে প্রভাবিত করে। যে পরিবারে বাবা মাকে কিংবা মা বাবাকে সব কাজে সাহায্য করেন, সেই পরিবারের শিশুরা অন্যকে সম্মান করার বিষয়টি শেখে খুব সহজেই।

অনেক সময় মনের অজান্তে অভিভাবকরা পরিবারের ছেলে সন্তানদের সঙ্গে পক্ষপাতমূলক আচরণ করেন। এতেও কিন্তু শিশু ভুল মেসেজ পায়। পরিবারে তার সঙ্গে কী আচরণ করা হচ্ছে, তার বোনের সঙ্গে কী আচরণ করা হচ্ছে- এগুলো থেকে সে মানুষকে সম্মান করতে শেখে।

‘যদি শিশুর সামনে মা বারবার শারীরিক নির্যাতনের শিকার হন, তবে শিশু এটাকেই স্বাভাবিক মনে করে একটা পর্যায়ে এসে। ভবিষ্যতে সেও নারীকে সম্মান করবে না’- বলেন ডাক্তার সুষমা রেজা।

সন্তান শুধু বাবা মায়ের কাছ থেকে শেখেই না। তার বন্ধু কারা, সে কোন বই পড়ছে, কীভাবে সোশাল মিডিয়াতে সময় কাটাচ্ছে- এগুলোও ভীষণ গুরুত্বপূর্ণ। ইন্টারনেটের যুগে পর্নগ্রাফি আজকাল হাতের নাগালে। ফলে সন্তান ইন্টারনেটে কীভাবে সময় কাটাচ্ছে সে বিষয়ে অভিভাবকদের থাকতে হবে সচেতন।

সুষমা মনে করেন, শিশুদের বই পড়ার অভ্যাস গড়ে তোলা খুব জরুরি। এতে দৃষ্টিভঙ্গির উদারতা তৈরি হয়। সহনশীলতা তৈরি হয়। অন্যকে শ্রদ্ধা করতে চাইলে চিন্তার প্রসারতা দরকার। সন্তানদের জন্য কোয়ালিটি টাইম, বিনোদনের ব্যবস্থা রাখতে হবে। বয়ঃসন্ধিতে শেখাতে হবে সেক্স এডুকেশন।

সামাজিকভাবে নারীকে অসম্মান করার পেছনে মিডিয়ার ভূমিকা আছে বলেও মনে করেন সুষমা। সেক্সুয়াল অবজেক্ট হিসেবে নারীদের প্রেজেন্ট করে মিডিয়া। এগুলো দেখেও শিশুরা ভুল তথ্য পায়। সৌন্দর্য থাকলে আত্মবিশ্বাস আসবে, এমন ধরনের প্রেজেন্টেশন দেখতে দেখতে ছোটরা সাফল্যের সংজ্ঞা মনে করে সৌন্দর্যকে। ছেলেরা মনে করে একজন নারীর মূল শক্তি হচ্ছে সৌন্দর্য। উল্টো মেয়েদের মেধা আতঙ্কিত করে তাদের।   

 

ডাক্তার সুষমা রেজা

আমাদের অনেক আচরণে শিশুরা ভুলভাবে বেড়ে উঠতে পারে। শিশুর সামনে বা শিশুকে নিয়ে অ্যাডাল্ট জোক করা কিংবা সোশ্যাল মিডিয়ায় লাইক পাওয়ার আশায় বড়দের মতো অঙ্গভঙ্গি করে শিশুকে নাচতে দেখেও বাহবা দেওয়া- এগুলো বিরূপ প্রতিক্রিয়া ফেলে শিশু মনে। একটা নির্দিষ্ট বয়সে আমাদের ব্রেইন নির্দিষ্ট জিনিস বোঝার জন্য প্রস্তুত হয়। অযাচিত কোনও কিছুই তাই ঠিক নয় শিশুর জন্য। এটা অবশ্যই অভিভাবকদের মনে রাখা উচিত বলে মনে করেন সুষমা। গুড টাচ ব্যাড টাচ, প্রাইভেসি, অন্যের প্রাইভেসি সম্মান করা, অন্যের শরীরকে শ্রদ্ধা করা, এগুলো বয়স অনুযায়ী ধাপে ধাপে শেখাতে হবে শিশুকে।

সবকিছুর পরেও এলোমেলো হতে যেতে পারে সব পরিকল্পনা। সন্তানের আচরণ হয়ে যেতে পারে অস্বাভাবিক। সেটা নিয়েও পরিকল্পনা থাকতে হবে বলে মনে করেন এই চিকিৎসক। তিনি জানান, ঠিক এই জায়গাটা নিয়েই কাজ করছে লাইফ স্প্রিং। অভিভাবকদেরও সাহায্যের জন্য এগিয়ে আসতে হবে সন্তানের যেকোনও সমস্যায়।    

মডেল: আয়েশা সিদ্দিকা ও অরণ্য

ছবি তুলেছেন শাওনুজ্জামান খান

/এনএ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পাঁচ মাস পর অবশেষে মুক্তির বার্তা
পাঁচ মাস পর অবশেষে মুক্তির বার্তা
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!