X
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩
১৯ মাঘ ১৪২৯
আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস

কীভাবে হবো সফল উদ্যোক্তা?

আজ ১৯ নভেম্বর আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস। নারী উদ্যোক্তাদের সম্মান জানাতে ও অনুপ্রাণিত করতে প্রতি বছর পালিত হয় দিবসটি।

নওরিন আক্তার
১৯ নভেম্বর ২০২২, ১৬:০১আপডেট : ১৯ নভেম্বর ২০২২, ১৬:০১

এগিয়ে চলা দেশের অর্থনীতিকে আরও গতিময় করতে অবিরত কাজ করে যাচ্ছেন নারীরা। একদিকে উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করে কর্মসংস্থানের ব্যবস্থা করছেন তারা, অন্যদিকে নারীর ক্ষমতায়নে স্থাপন করছেন অনন্য দৃষ্টান্ত। অনলাইনের এই যুগে উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করাটা যেন আরও একটু সহজ হয়ে গেছে। কারণ কাজ ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রটা বেশ হাতের নাগালেই রয়েছে। ফলে দিনদিন বাড়ছে নারী উদ্যোক্তা। তবে সবাই কি সফল হচ্ছেন?    

নারী উদ্যোক্তাদের নেটওয়ার্ক হার ই-ট্রেডে’র প্রেসিডেন্ট ওয়ারেছা খানম প্রীতি মনে করেন, নারী উদ্যোক্তাদের প্রথম প্রতিবন্ধকতা হলো তাদের নড়বড়ে মাইন্ডসেট। এছাড়া সঠিক পরিকল্পনার অভাব এবং মার্কেট রিসার্চ না করেই ব্যবসা শুরু করার কারণেও দ্রুত তারা খেই হারিয়ে ফেলেন।

ক্ষেত্র অনলাইন হওয়ায় একদিকে বেশ কিছু সুবিধা যেমন পান উদ্যোক্তারা, তেমনি কিছু প্রতিবন্ধকতাও দেখা দেয় একই কারণে। যেমন অনলাইনে অন্যদের দেখাদেখি কিছু একটা করার চেষ্টা শুরু করেন অনেকেই। কিন্তু উদ্যোগের পেছনে যে পরিমাণ শ্রম ও সময় দেওয়া উচিত, সেটা দিতে পারেন না। ফলে ব্যবসা শুরু করলেও সফল উদ্যোক্তা আর হয়ে ওঠা হয় না তাদের।

উদ্যোক্তা হওয়ার জন্য শুরুতেই প্রয়োজন একাগ্রতা এবং পরিশ্রম করার মানসিকতা। ফ্যাশন হাউস শরদিন্দুর স্বত্বাধিকারী ও তরুণ উদ্যোক্তা হাবিবা আক্তার সুরভী মনে করেন; নিজের যোগ্যতা, কর্মদক্ষতা, সামর্থ্য সম্পর্কে পরিষ্কার জ্ঞান থাকা খুব জরুরি। ‘উদ্যোক্তা হওয়ার আগে আপনি কোন কাজে ভালো কিংবা কোন কাজটা আপনি আর দশজনের চাইতে সুন্দরভাবে করতে পারেন সেটা খুঁজে বের করুন। যদি মনে করেন আপনার এই সেরা দিকটি কোনও পণ্য কিংবা সেবার সাথে সম্পর্কযুক্ত, ঠিক তখনই আপনি এই পণ্য বা সেবা বাণিজ্যিকভাবে বিক্রয়ের উদ্যোগ নিতে পারেন। নিজের সেরা দিক নিয়ে কাজ করলে সফলতা আসবেই’- বলেন সুরভী।

উদ্যোগ কেবল ভালো হলেই হয় না, সেটাকে উৎকৃষ্ট উপায়ে বাজারজাতকরণ করতে হয়- এমনটা মনে করেন ওয়ারেছা খানম প্রীতি। প্রচুর মানুষের কাছে উদ্যোগের তথ্যটা সঠিকভাবে পৌঁছাতে পারা ভীষণ জরুরি। নাহলে উদ্যোগ মুখ থুবড়ে পড়বে। এক্ষেত্রে বেশকিছু ফেসবুক প্ল্যাটফর্ম রয়েছে, যেগুলো উদ্যোক্তাদের নেটওয়ার্কিং সাপোর্ট দিয়ে থাকে। নতুন উদ্যোক্তাদের জন্য এটা একটি চমৎকার সুযোগ। প্ল্যাটফর্ম ভেদে একটা পোস্টের মাধ্যমেই উদ্যোক্তারা তাদের উদ্যোগ বা পণ্যকে হাজার হাজার, লাখ লাখ মানুষের মাঝে নিজের ছড়িয়ে দিতে পারছেন। যেটা ফেসবুক গ্রুপভিত্তিক নেটওয়ার্কিং সাপোর্ট ছাড়া তাদের একক প্রচেষ্টায় সম্ভব করাটা বেশ সময়সাপেক্ষ।  ফলে গ্রুপ নেটওয়ার্ককে ঠিকঠাক ব্যবহার করতে জানলে উদ্যোগের ব্যাপক প্রসার সম্ভব বলেই মনে করেন প্রীতি।

অনলাইন ব্যবসায় সাফল্য পেতে চাইলে বেশকিছু বিষয় ধরে ধীরে ধীরে সামনে এগিয়ে যেতে হবে। কী নিয়ে কাজ করতে চাইছেন সেটা ঠিক করার পর বাজার সম্পর্কে সঠিক খোঁজ নেওয়া, উদ্যোগ সম্পর্কিত বিষয়ে খোঁজ নেওয়া ও কী ধরনের প্রতিবন্ধকতা আসতে পারে সেগুলো সম্পর্কে খোঁজ নেওয়া জরুরি। পরিশ্রম করার মানসিকতা, সহনশীলতা ও ধৈর্য্যের বিকল্প নেই। পাশাপাশি কনটেন্ট রাইটিং, ফটোগ্রাফি সেন্স এবং ডিজিটাল মার্কেটিং বিষয়েও থাকতে হবে স্বচ্ছ ধারণা। ‘উদ্যোক্তানির্ভর ফেসবুক প্ল্যাটফর্মকে নিজেদের অবধারিত জায়গা অর্থাৎ প্ল্যাটফর্মগুলো তাদেরকে সার্ভ করতে বাধ্য এমন ভাবনা থেকেও বিরত থাকতে হবে। জেনে রাখতে হবে, পৃথিবীতে কোনও সার্ভিসই কখনো ফ্রি পাওয়া যায় না। অর্থাৎ সার্বিকভাবে একজন উদ্যোক্তাকে পজিটিভ মাইন্ডের ও ব্যবসাবান্ধব মানুষ হতে হবে। নইলে ব্যবসায় সফলতা অর্জন কখনোই সম্ভব নয়’- বলেন ওয়ারেছা খানম প্রীতি।

/এনএ/
সর্বশেষ খবর
ফুলকপির মাঠে রঙিন হাসি
ফুলকপির মাঠে রঙিন হাসি
যে রেকর্ডে রোনালদোর চেয়েও এগিয়ে মেসি
যে রেকর্ডে রোনালদোর চেয়েও এগিয়ে মেসি
সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর
সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর
সাত পদে ১১৭ জনের সরকারি চাকরির সুযোগ
সাত পদে ১১৭ জনের সরকারি চাকরির সুযোগ
সর্বাধিক পঠিত
বগুড়া-৪ আসনের উপনির্বাচনে ৬৩ কেন্দ্রে এগিয়ে হিরো আলম
বগুড়া-৪ আসনের উপনির্বাচনে ৬৩ কেন্দ্রে এগিয়ে হিরো আলম
২৮ হাজার টাকা বেতনে চাকরি দিচ্ছে ইস্টার্ন ব্যাংক
২৮ হাজার টাকা বেতনে চাকরি দিচ্ছে ইস্টার্ন ব্যাংক
বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ১৩২ কেন্দ্রে এগিয়ে নৌকার প্রার্থী, হিরো আলম তৃতীয়
বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ১৩২ কেন্দ্রে এগিয়ে নৌকার প্রার্থী, হিরো আলম তৃতীয়
‘এবারের জয় ছিল স্মরণকালের, সরকারের প্রতি সমর্থন থাকবে’
‘এবারের জয় ছিল স্মরণকালের, সরকারের প্রতি সমর্থন থাকবে’
সংসদ থেকে পদত্যাগ করে আবারও এমপি হলেন সাত্তার ভূঁইয়া
ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপনির্বাচনসংসদ থেকে পদত্যাগ করে আবারও এমপি হলেন সাত্তার ভূঁইয়া