X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘মনে হচ্ছে আমাকে দিয়ে পড়াশোনা আর হবে না’

জীবনে চলার পথে বিভিন্ন কারণে বিষণ্ণতা ঘিরে ধরতে পারে, থমকে যেতে পারে স্বাভাবিক জীবনযাত্রা। হতাশার এই সময়ে সঠিক দিকনির্দেশনা সাহায্য করতে পারে দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে। বাংলা ট্রিবিউনের নিয়মিত আয়োজনে আপনার মনের কথাগুলো শুনে প্রতি শনিবার পরামর্শ দেবেন মনোরোগ চিকিৎসক আতিকুল হক। পরিচয় গোপন রেখে যেকোনো ধরনের মানসিক টানাপোড়েনের বিষয় আমাদের জানাতে পারেন এখানে- [email protected]

জীবনযাপন ডেস্ক
০৬ মে ২০২৩, ১১:০০আপডেট : ০৬ মে ২০২৩, ১১:০০

প্রশ্ন: আমার বয়স ২৫ বছর। মাঝে কিছুদিনের গ্যাপ পড়ে গেছে পড়াশোনার। বিষয়টি নিয়ে খুব আপসেট ছিলাম তাই আবার পড়াশোনা শুরু করেছি। কিন্তু সমস্যা হচ্ছে কিছুতেই আগাতে পারছি না। মনোবল একদম হারিয়ে গেছে। মনে হচ্ছে আমাকে দিয়ে পড়াশোনা আর হবে না। এটা নিয়ে খুব চিন্তিত আমি। কীভাবে হারানো মনোবল ফিরিয়ে আনতে পারি? 

উত্তর: আপনার সমস্যাটি সম্পর্কে আমার মন্তব্যগুলো কয়েকটি ধাপে ভাগ করে বলছি। ১. নিজের জন্য সময় নিন: আপনার মনোবল ফিরিয়ে আনার প্রথম ধাপ হলো নিজের জন্য সময় নেওয়া। শান্তিপূর্ণ ও স্বাস্থ্যকর পরিবেশে থাকুন। ২. লক্ষ্য নির্ধারণ ও পরিকল্পনা: পড়াশোনার লক্ষ্য নির্ধারণ করুন এবং তাকে ছোট ছোট অংশে বিভক্ত করে নিন। প্রতিটি অংশের জন্য আলাদা সময় নির্ধারণ করুন। ৩. দৈনন্দিন রুটিন: প্রতিদিনের কাজের তালিকা তৈরি করে ধীরে ধীরে আপনার পড়াশোনা ও জীবনের চূড়ান্ত লক্ষ্যের দিকে এগিয়ে যান। ৪. স্বাস্থ্যকর জীবনধারা: নিয়মিত ব্যায়াম করুন, সঠিক পুষ্টি সম্পন্ন খাদ্য নির্বাচন করুন এবং যথেষ্ট ঘুম নিশ্চিত করুন। ৫. আত্মবিশ্বাস: নিজের উপর বিশ্বাস রাখুন। পরাজয় ও সফলতা জীবনের অংশ। প্রতিদিন নিজেকে ভালোবাসার এবং পড়াশোনায় সাফল্যের মেসেজ দিন। ৬. পরামর্শ নেওয়া: যদি প্রয়োজন হয়, শিক্ষা বিষয়ক পরামর্শ নিন। এটি আপনার সমস্যার সমাধানে সাহায্য করবে। ৭. স্ট্রেস পরিচালনা: স্ট্রেস পরিচালনা শিখুন। যোগা, ধ্যান, দীর্ঘশ্বাস নেওয়া ইত্যাদি পদ্ধতির মাধ্যমে মনোবল বাড়ান। এই পদ্ধতিগুলো অনুসরণ করে আপনি সম্ভবত হারানো মনোবল ফিরিয়ে আনতে পারবেন। তবে যদি সমস্যা বেশিরভাগ সময় ধরে চলে থাকে, তাহলে একজন মানসিক চিকিৎসকের সাথে যোগাযোগ করা উচিত।

প্রশ্ন: আমার সঙ্গী খুব খরুচে স্বভাবের। এই কারণে আর্থিকভাবে কখনোই সে স্বাবলম্বী ছিল না। সঞ্চয়ের গুরুত্ব সম্পর্কে অনেক বোঝানোর চেষ্টা করেছি। এমনকি সে অনেক বড় বিপদেও পড়েছিল এই স্বভাবের জন্য। কিন্তু কিছুতেই তার স্বভাবে বদল আনতে পারছি না। এতে আমাদের দাম্পত্য কলহও বাড়ছে দিনদিন। কী করবো?

উত্তর: আপনার সঙ্গীর স্বভাবে পরিবর্তন আনতে কয়েকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন- ১. পারস্পারিক বিশ্বাস ও সহযোগিতা: পারস্পারিক বিশ্বাস ও সহযোগিতা বাড়ানোর চেষ্টা করুন। আপনার সঙ্গীর সাথে তার স্বভাব সম্পর্কে ঠান্ডা মাথায় খোলাখুলি কথা বলুন এবং এর আর্থিক প্রভাব নিয়ে আলোচনা করুন। তার ভাবনা ও দৃষ্টিভঙ্গি শুনুন ও তার সমস্যা সমাধানের পরিকল্পনা তাকে নিজে নিজে করতে উৎসাহ দিন। ২. লক্ষ্য নির্ধারণ ও পরিকল্পনা: পারস্পারিক মতামতের ভিত্তিতে কিছু সামাজিক ও আর্থিক লক্ষ্য নির্ধারণ করে সঙ্গীর সাথে সেগুলো বাস্তবায়নের পরিকল্পনা করুন। এতে সঙ্গী দায়বদ্ধতা অনুভব করবে। ৩. বাজেট পরিচালনা: একটি পারিবারিক বাজেট তৈরি করুন এবং এর মাধ্যমে আয় ও ব্যয় নিয়ন্ত্রণের চেষ্টা করুন। আপনার সঙ্গীকে সঞ্চয়ের গুরুত্ব এবং আর্থিক পরিকল্পনা ও বাজেট মেনে চলার গুরুত্ব বুঝিয়ে বলুন। ৪. সামাজিক কার্যক্রম ও শরীরচর্চা: সামাজিক ও শরীরচর্চা বিষয়ক কার্যক্রমে অংশ নিতে উৎসাহিত করুন। এর মাধ্যমে আপনার সঙ্গীর মধ্যে বিকল্প ইতিবাচক বিষয়ে উৎসাহ-উদ্দীপনা তৈরি হবে। ৫. আর্থিক ব্যবস্থাপনা প্রশিক্ষণ: সঙ্গীকে আর্থিক ব্যাবস্থাপনা শিখানোর জন্য বিশেষজ্ঞ পরামর্শকারী বা ব্যক্তিগত পরামর্শদাতার সাথে যোগাযোগ করান। এ ধরনের বিভিন্ন উৎস থেকে তথ্য সংগ্রহ করে আপনার সঙ্গীর সাথে শেয়ার করুন। যদি এই পদ্ধতিগুলি কাজ না করে তাহলে একজন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করার পরামর্শ দেব।

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ডুবন্ত শিশুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো আরেক শিশুরও
ডুবন্ত শিশুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো আরেক শিশুরও
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ