ইফতির ক্যামেরায় শিল্পী শাহাবুদ্দিন

Send
জুবলী রাহামাত
প্রকাশিত : ১৪:৩৭, জানুয়ারি ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৩৮, জানুয়ারি ২৫, ২০২০

শিল্পী শাহাবুদ্দিন একজন শিল্পী, একজন মুক্তিযোদ্ধা। ক্যানভাসে রঙ নিয়ে খেলে যাচ্ছেন দীর্ঘদিন যাবত। শিল্পী শাহাবুদ্দিন ভালোবাসতেন বঙ্গবন্ধুকে। সেই ভালোবাসা প্রকাশ পেয়েছে তার ক্যানভাসে। শিল্পী শাহাবুদ্দিনের আঁকার প্রক্রিয়া ও তার সার্বিক জীবনযাপন আলোকচিত্রের মাধ্যমে প্রকাশ করেছেন আলোকচিত্রী ইফতেখার  ওয়াহিদ ইফতি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে শুরু হয়েছে ‘শাহাবুদ্দিন: দ্য পেইন্টার, দ্য ফাইটার’ শিরোনামে আলোকচিত্র  প্রদর্শনী। গত ১৫ বছর ধরে শিল্পীর বিভিন্ন মুহূর্তের ছবিগুলো প্রকাশ পেয়েছে এই প্রদর্শনীতে। ক্যামেরাবন্দি করেছেন শিল্পের প্রতি শিল্পীর  স্পৃহা, প্রেম, অধ্যাবসায় ও ভালোবাসা।

উদ্বোধনী  অনুষ্ঠানের প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী  বাংলাদেশ সরকারের মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। অনুষ্ঠানটির সভাপতিত্ব  করেন জাতীয় অধ্যাপক  ড. আনিসুজ্জামান।  আরও উপস্থিত  ছিলেন অভিনেত্রী  শম্পা রেজা।

আসাদুজ্জামান কামাল বলেন, আমার প্রিয় ব্যক্তিত্ব, প্রিয় শিল্পের ওপর কাজ করেছেন তরুণ আলোকচিত্রী  ইফতি। এই কাজের মধ্যে আমরা শিল্পীর চারিত্রিক বৈশিষ্ট্য দেখতে পাই। যা শিল্পী সম্পর্কে জানার জন্য অনেক প্রয়োজন।

ড. আনিসুজ্জামান বলেন, শিল্পী শাহাবুদ্দিনের চিত্রের মধ্যে যে গতিশীলতা আছে ব্যক্তি শাহাবুদ্দিনের মধ্যেও যে চাঞ্চল্য রয়েছে তা আমরা এই প্রদর্শনীর মধ্যে দেখতে পাই। এজন্য আমি ব্যক্তিগত ভাবে ইফতেখার ওয়াহিদ ইফতিকে ধন্যবাদ জানাই।

জয়নুল গ্যালারিতে প্রবেশ করলেই দেখা যায় শিল্পী শাহাবুদ্দিনের  জীবনের বিভিন্ন মুহুর্তের গল্প ক্যামেরার মাধ্যমে উপস্থাপন করেছেন আলোকচিত্রী ইফতেখার ওয়াহিদ ইফতি। দেখা যায় শিল্পী শাহাবুদ্দিন গ্রামে গঞ্জে ঘুরে বেড়াচ্ছেন, কখনও শিশুদের অঙ্কন শেখাচ্ছেন কিংবা প্রধানমন্ত্রী  শেখ হাসিনার সঙ্গে ক্যানভাসে তুলির আঁচড় দিচ্ছেন, কিছু কিছু ছবিতে শিল্পীর শিশুসুলভ আচরণ ফুটে উঠেছে। প্রত্যেকটি আলোকচিত্র দেখলেই ব্যক্তি শাহাবুদ্দিন সম্পর্কে জানা যায়।

প্রদর্শনীটি চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। আলোকচিত্রে ফুটে ওঠা শিল্পীর জীবন রহস্য দেখতে চাইলে ঢুঁ মারতে পারেন জয়নুল গ্যালারিতে।  প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে এই প্রদর্শনী।

/এফএএন/

লাইভ

টপ