X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

তরুণ লিখিয়ের খোঁজে জলধি

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১১:৫১

একুশে ফেব্রুয়ারি ঢাকার কাঁটাবনে ‘কবিতা ক্যাফে’তে ‘জলধি তরুণ লিখিয়ের খোঁজে-২০২১’ অনুষ্ঠিত হয়েছে। এতে বরেণ্য কবি ও কথাসাহিত্যিকরা তরুণ লিখিয়েদের হাতে তাদের মেধার স্বীকৃতি-স্বরূপ ক্রেস্ট, সনদপত্র ও বই তুলে দেন।

অনুষ্ঠানে কবি মুহম্মদ নূরুল হুদা, গবেষক ড. তপন বাগচী, কথাসাহিত্যিক মুম রহমান, কথাসাহিত্যিক রেজাউল করিম-সহ অনেকেই উপস্থিত ছিলেন।

বিভিন্ন পর্যায়ের বিচারকগণ তাদের অনুভূতি ব্যক্ত করেন। অনুষ্ঠানে কথাসাহিত্যিক পাপড়ি রহমানের লিখিত বক্তব্য পাঠ করে শোনানো হয়।

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, ‘জলধি'র এই আয়োজন স্বচ্ছতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলো। পাণ্ডলিপিতে কোনো লেখকের নাম না থাকায় বিচারকার্য সম্পাদন করতে গিয়ে শুধু লেখার মানেরই বিচার করেছি। আশা করি ‘জলধি’ বাংলাদেশের তরুণদের মধ্যে যে জাগরণ তুলছে তা অব্যাহত রাখবে।’

‘জলধি’ সম্পাদক, কবি নাহিদা আশরাফীর সঞ্চালনায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান কার্যক্রম। শুরুতে সমন্বয়ক কবি রুদ্রাক্ষ রায়হান শুভেচ্ছা বক্তব্য রাখেন।

তরুণ লিখিয়ের খোঁজে জলধি উল্লেখ্য, ত্রিশ বছরের কম বয়েসী তরুণ লিখিয়েদের তুলে আনার অভিপ্রায়ে প্রকাশনা সংস্থা ‘জলধি’ ও ‘জলধি সাহিত্য পত্রিকা’র যৌথ উদ্যোগে ‘জলধি তরুণ লিখিয়ের খোঁজে’ শিরোনামে এই প্রতিভা অন্বেষণ কার্যক্রমের আয়োজন করা হয়।

প্রায় ৩৫০ জন তরুণ লিখিয়ের মধ্য থেকে তিন স্তরের বাছাইয়ের মাধ্যমে গল্প ও কবিতা বিভাগে মোট ৩০ জন লিখিয়ের হাতে ক্রেস্ট, সনদপত্র ও বই তুলে দেয়া হয়। দুই বিভাগে তিনজন করে মোট ছয়জনকে ‘সেরা তিন লিখিয়ে’ ক্যাটাগরিতে জনপ্রতি পাঁচ হাজার টাকার বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত বিচারক, অতিথি, এবং প্রতিযোগীদের মিলনমেলায় জলধি সংশ্লিষ্টরা প্রতি বছর এই কার্যক্রম চালু রাখার প্রত্যয় ব্যাক্ত করেন।

/জেডএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
কানাডার দুই প্রদেশে ঝড়ের তাণ্ডব, নিহত ৪
কানাডার দুই প্রদেশে ঝড়ের তাণ্ডব, নিহত ৪
ইবিতে হলের গেট থেকে সরে দাঁড়াতে বলায় সিনিয়রকে থাপ্পড়
ইবিতে হলের গেট থেকে সরে দাঁড়াতে বলায় সিনিয়রকে থাপ্পড়
মা ও ২ সন্তানকে গলা কেটে হত্যা
মা ও ২ সন্তানকে গলা কেটে হত্যা
ডনবাসের পরিস্থিতি ‘অত্যন্ত জটিল’: জেলেনস্কি
ডনবাসের পরিস্থিতি ‘অত্যন্ত জটিল’: জেলেনস্কি
এ বিভাগের সর্বাধিক পঠিত