সালমান রুশদির নতুন বই ‘ল্যাংগুয়েজস অফ ট্রুথ’

Send
আদিত্য শংকর
প্রকাশিত : ২২:৫৩, সেপ্টেম্বর ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:১১, সেপ্টেম্বর ০১, ২০২০

বিশ্বব্যাপী বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় এবং বুকার প্রাইজ প্রাপ্ত লেখক সালমান রুশদির বিগত দুই দশকের প্রকাশিত এবং অপ্রকাশিত প্রবন্ধ ও নিবন্ধের সংকলন হিসেবে প্রকাশিত হতে যাচ্ছে ‘ল্যাঙ্গুয়েজস অফ ট্রুথ’।সালমান রুশদির নতুন বই ‘ল্যাংগুয়েজস অফ ট্রুথ’সালমান রুশদি তার শক্তিশালী লেখনীর মাধ্যমে আমাদের সমাজ ও সংস্কৃতির গভীর সত্য তুলে ধরেন। তার প্রকাশিতব্য বইটি হলো অনুপ্রেরণামূলক এবং অন্তর্দৃষ্টিপূর্ণ প্রবন্ধ, সমালোচনামূলক নিবন্ধ ও অভিভাষণের সংকলন। এই বইটির প্রবন্ধগুলোর মাধ্যমে একজন সমসাময়িক বুদ্ধিজীবী হিসেবে সালমান রুশদি বিভিন্ন বিষয়ে তার নিজের অবস্থানকে আরও শক্তভাবে প্রকাশ এবং বিশ্লেষণ করেছেন।

‘ল্যাঙ্গুয়েজস অফ ট্রুথ’-এর লেখাগুলোর রচনাকাল ২০০৩ থেকে ২০২০ সাল পর্যন্ত। এই সময়ের মধ্যে পৃথিবীতে বেশ বড় ধরনের সাংস্কৃতিক পরিবর্তন এসেছে। এইসব সাংস্কৃতিক পরিবর্তনের সঙ্গে সালমান রুশদির চিন্তা ও মনোজগতের যে বিবর্তন, এই বইটিকে বলা যায় তারই একটি উপাখ্যান। সালমান রুশদির কাছে গল্প বলাটা গভীর মানবিক চাহিদার মতো, যে কারণে তার রচনার স্টাইলই পাঠককে মন্ত্রমুগ্ধ করে রাখে। উইলিয়াম শেক্সপিয়র ও মিগেল দে সেরভানতেস থেকে শুরু করে স্যামুয়েল বেকেট, ইউডোরা ওয়েল্টি এবং টনি মরিসনদের সৃষ্টকর্ম রুশদির উপর যে প্রভাব ফেলেছেন, এই বইয়ের অনেক লেখার মাধ্যমে তিনি সেগুলোকেও আলোচনা করেছেন—বইয়ের পৃষ্ঠা কিংবা সরাসরি, এদের সঙ্গে তার নিজের সাক্ষাৎকার বেশ হাস্যরসের মাধ্যমে উপস্থাপন করেছেন। তিনি সত্যের প্রকৃতি খুঁজতে গিয়ে, ভাষার নমনীয়তা এবং শিল্প ও জীবনকে যুক্ত করে এমন সৃজনশীল ভাষা নিয়ে কথা বলেছেন। তিনি নতুন করে অভিবাসন, বহুসংস্কৃতি এবং সেন্সরশীপকে তার দৃষ্টিতে ব্যাখ্যা করেছেন। এই বইয়ে সালমান রুশদি তার আইডিয়া, গল্পের কথা এবং যুক্তিতর্ক উপস্থাপন করেছেন, যা পড়ে নতুনভাবে চেনা যাবে রুশদিকে। যেন ‘ল্যাঙ্গুয়েজস অফ ট্রুথ’ কেবল একটি বই নয়—সালমান রুশদির চিন্তাভাবনায় ভ্রমণের জন্য পাঠকের একটি বাহন।

বইটি আগামী ২০২১ সালের মে মাসের ২৫ তারিখে বাজারে আসবে। প্রকাশ করছে পেঙ্গুইন র‍্যান্ডম হাউজ। এখন থেকেই পেঙ্গুইন-এর ওয়েবসাইটে প্রি-অর্ডার করা যাবে। দাম ২৮ ডলার।

সূত্র : পেঙ্গুইন র‍্যান্ডম হাউজ

//জেডএস//

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

টপ