X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বুকারের সংক্ষিপ্ত তালিকায় ৬টি উপন্যাস

সাহিত্য ডেস্ক
১২ সেপ্টেম্বর ২০২২, ১২:০৭আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২২, ১২:১৫

এবার বুকার ইন্টারন্যাশনাল পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় ছয়জন লেখকের ৬টি উপন্যাস স্থান পেয়েছে।

উপন্যাসগুলো হলো : নোভায়োলেট বুলাওয়াওর ‘গ্লোরি’, ক্লেয়ার কিগানের ‘স্মল থিংস লাইক দিজ’, পার্সিভাল এভারেটের ‘দ্য ট্রিজ’, শেহান কারুনাটিলাকার ‘দ্য সেভেন মুন্স অর মালি আলমিডা’, এলিজাবেথ স্ট্রাউটের ‘ওহ উইলিয়াম!’ এবং অ্যালান গার্নারের ‘ট্রিয়্যাকেল ওয়াকার’।

গত ৬ সেপ্টেম্বর সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়।

এই উপন্যাসগুলোর বেশিরভাগই বাস্তব ঘটনা থেকে অনুপ্রাণিত। শ্রীলঙ্কার গৃহযুদ্ধ, রবার্ট মুগাবের পতন থেকে শুরু করে আয়ারল্যান্ডের ম্যাগডালিনের লন্ড্রি কেলেঙ্কারি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের এমেট টিলের হত্যাকাণ্ডের মতো বাস্তব ঘটনাগুলো ছিলো লেখকদের অনুপ্রেরণার কেন্দ্রবিন্দু।

এছাড়া বুকারের ইতিহাসে এবার সবচেয়ে বয়স্ক লেখকের মনোনয়ন (অ্যালান গার্নার), সবচেয়ে কম পৃষ্ঠার বই (স্মল থিংস লাইক দিস) এবং অর্ধেকই স্বাধীন প্রকাশকের মাধ্যমে প্রকাশিত বই স্থান পেয়েছে।

বুকার ফাউন্ডেশনের পরিচালক গ্যাবি উড বলেন, ‘শেষ পর্যন্ত যে তালিকাটি হয়েছে তা ভৌগোলিক, ভাষাগত এবং চিন্তাভাবনার জায়গা থেকে খুবই গুরুত্বপূর্ণ।’

সংক্ষিপ্ত তালিকার লেখক নোভায়োলেট বুলাওয়াওর তার ‘গ্লোরি’তে প্রাণীর কণ্ঠে আমাদের মানববিশ্বকে আরো স্পষ্টভাবে দেখতে চেয়েছেন। পুরনো চক্রে আটকে থাকা একটি দেশের ক্ষমতা বারবার হাত বদল হলেও কীভাবে ক্ষমতাসীনদের শোষণ-নিপীড়নের চক্র অবিকৃত থেকে যায় তা তিনি দেখিয়েছেন।

ক্লেয়ার কিগানের উপন্যাস ‘স্মল থিংস লাইক দিস’ আশির দশকে আইরিশ চার্চে অবিবাহিত মা এবং শিশুদের প্রতি নিষ্ঠুরতা এবং ধর্মের নামে যে বর্বরতা চলত তার বিরুদ্ধে এক ব্যক্তির নীরব স্বীকারোক্তির গল্প।

পার্সিভাল এভারেটের ‘দ্য ট্রিজ’ উপন্যাসে হত্যার রহস্য, ভৌতিক ঘটনা, বর্ণবাদ, পুলিশি সহিংসতা এবং হাস্যরস্যের মাধ্যমে বর্তমান সম্পর্কে গভীর এবং গুরুত্বপূর্ণ কিছু বলার জন্য বিশ শতকের জনপ্রিয় সংস্কৃতিকে ভিত্তি করে রচিত একটি মধ্যযুগীয় নৈতিকতার গল্প।

শেহান কারুনাটিলাকার ‘দ্য সেভেন মুন্স অর মালি আলমিডা’ উপন্যাসে রয়েছে গৃহযুদ্ধের সময় শ্রীলংকায় সংগঠিত হত্যাকাণ্ডের বিস্ময়কর বর্ণনা—যা ভূতপ্রেত এবং পরলোকের সাহায্যে ব্যঙ্গাত্মক ভঙ্গিতে তুলে ধরেছেন।

এলিজাবেথ স্ট্রাউটের ‘ওহ উইলিয়াম!’ প্রেম, বিরহ, সম্পর্ক, গোপনীয়তা এবং পরিবার সম্পর্কে একটি সহজ ও সূক্ষ্ম উপন্যাস। জীবনের শেষ মুহূর্তে এসে যাপিত সকল সহজতম জিনিসের মধ্যে গভীরতম রহস্য খুঁজে পাওয়া—যা আশ্চর্য, স্নিগ্ধ, জটিল এবং দীর্ঘ সময়ের অংশীদারত্বের খণ্ডচিত্র।  

অ্যালান গার্নারের ‘ট্রিয়্যাকেল ওয়াকার’ উপন্যাসে জো কপকের দৃষ্টিজনিত সমস্যা নিরাময়ে ট্রিয়্যাকেল ওয়াকার নামে এক আগন্তুক তাকে যে ঔষধ দেন তা মূলত বিভিন্ন সংবেদনশীল দৃষ্টিভঙ্গি থেকে দেখার ক্ষমতা দেয়। কিন্তু জো কল্পনাশক্তি এবং কোয়ান্টাম ফিজিক্সের মিথস্ক্রিয়ার ফাঁদে আটকা পড়ে যায়।

আগামী ১৭ অক্টোবর বুকার বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

/জেডএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা