X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

শাবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু আগামীকাল

শাবি প্রতিনিধি
২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩:৫৩আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩:৫৩

প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স ‘আইসিইআরআইই-২০২১’ আগামীকাল ২৬ ফেব্রুয়ারি (শুক্রবার) থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের উদ্যোগে ৬ষ্ঠ বারের মতো এ কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে।

২৫ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) সকালে শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন অ্যাপ্লাইড সায়েন্সেস অনুষদের ডিন ও কনফারেন্সের সভাপতি অধ্যাপক ড. মুশতাক আহমদ।

অধ্যাপক ড. মুশতাক আহমদ লিখিত বক্তব্যে বলেন, ‘আগামীকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের ভার্চুয়াল ল্যাবে জুম অনলাইন পোর্টালের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে এ সম্মেলনের উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। এছাড়া কনফারেন্সে বিশেষ অতিথি হিসিবে অংশ নেবেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।’

তিনি আরও বলেন, ‘তিন দিনব্যাপী প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক এ কনফারেন্সে বাংলাদেশসহ আমেরিকা, ইতালি বেলজিয়াম, বেলারুশ, কানাডা, মিশর, ফিলিপাইন, স্পেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, ইংল্যান্ড, মালয়েশিয়া ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকবৃন্দ অংশ নেবেন।’

আন্তর্জাতিক এ কনফারেন্সটি প্ল্যানারি, টেকনিক্যাল ও পোস্টার সেশন হিসেবে ৩৯টি সেশনে অনুষ্ঠিত হবে। তন্মধ্যে প্ল্যানারি সেশনে দেশ ও বিদেশের প্রখ্যাত অধ্যাপক ও গবেষকগণ চারটি কি-নোট ও ছয়টি ইনভাইটেড পেপার উপস্থাপন করবেন। এছাড়া এ কনফারেন্সে ১৫৬টি গবেষণা প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে।

এছাড়া সিভিল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট অ্যান্ড আর্কিটেকচার, কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল, ফুড, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ক্যাটাগরি থেকে একটি করে মোট পাঁচটি ‘বেস্ট পেপার’ অ্যাওয়ার্ড দেওয়া হবে। কনফারেন্সে একটি ‘বেস্ট পোস্টার’ অ্যাওয়ার্ডও প্রদান করা হবে। 

আগামী ২৮ ফেব্রুয়ারি আয়োজিত সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম উপস্থিত থাকবেন। তিন দিনব্যাপী এ কনফারেন্সে সভাপতিত্ব করবেন কনফারেন্সের সভাপতি ও স্কুল অব অ্যাপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মুশতাক আহমদ।

সংবাদ সম্মেলনে কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. মুহসিন আজিজ খান বলেন, ৬ষ্ঠ বারের মতো আয়োজিত প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক এ কনফারেন্সে আন্তজার্তিকভাবে দেশ বিদেশের গবেষক ও উদ্ভাবকবৃন্দ অংশ নেবেন। যেখানে বিভিন্ন ধরনের প্রযুক্তিগত গবেষণা ও উদ্ভাবন ও তার কার্যকারিতা নিয়ে বৈশ্বিকভাবে আলোচনা হবে। যা দেশ-বিদেশের প্রযুক্তিতে নতুন মাত্রা যোগ করার পাশাপাশি প্রযুক্তি উদ্ভাবনে বিশেষ অবদান রাখবে বলে মন্তব্য করেন ড. মুহসিন আজিজ খান।    

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কনফারেন্স আয়োজন কমিটির সেক্রেটারি আইপিই বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মুহসিন আজিজ খান, যুগ্ম সচিব স্থাপত্য বিভাগের অধ্যাপক ড. মো. মুস্তাফিজুর রহমান, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান ও সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ফরহাদ রাব্বী।

উল্লেখ্য, এ কনফারেন্সে মোট ২৬৭টি গবেষণা প্রবন্ধের মধ্য থেকে ১৫৬টি প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে। এছাড়া কনফারেন্সে শাবির ফ্যাকাল্টি ছাড়াও ১৯৪জন পেপারের অথর ও ২০জন অংশগ্রহণকারী হিসেবে রেজিস্ট্রেশন করেছে বলে জানানো হয়।

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঘনঘন শ্যাম্পু ব্যবহারে চুল রুক্ষ হয়ে যাচ্ছে? জেনে নিন সমাধান
ঘনঘন শ্যাম্পু ব্যবহারে চুল রুক্ষ হয়ে যাচ্ছে? জেনে নিন সমাধান
সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ব্যবসায়ীর
সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ব্যবসায়ীর
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ