X
বুধবার, ০১ মে ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

হোটেল-মেসে মিলছে না সিট, বিপাকে রাবির ভর্তিচ্ছুরা

রাবি প্রতিনিধি
২৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:১৩আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:১৭

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগের শিক্ষার্থী শুভ। গ্রামের বাড়ি ফেনীতে। তার চাচাতো বোন এবার ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। সঙ্গে আসতে চেয়েছেন তার চাচি। কিন্তু তাদের থাকার ব্যবস্থা করতে গিয়ে বিপাকে পড়েছেন শুভ। 

গত দুই দিনে নগরীর অন্তত ১০টি আবাসিক হোটেল ঘুরেও বুকিং দেওয়ার জন্য একটা কক্ষ পাননি। বান্ধবীর মেসে বোনের থাকার ব্যবস্থা করলেও চাচির ব্যবস্থা করতে পারছেন না। শুধু শুভ নন, আবাসিক হলগুলো বন্ধ থাকায় তার মত অনেক শিক্ষার্থী এবার বিপাকে পড়েছেন।

শুভ বলেন, ‘বোনের থাকার ব্যবস্থা হয়েছে। তবে চাচির থাকার ব্যবস্থা করতে না পারায় তাকে রাজশাহী আসতে নিষেধ করেছি। আবার এত দূরের রাস্তা বোন একা কীভাবে আসবে তা নিয়েও চিন্তায় আছি। রাজশাহীতে দুই বছর থাকার পরও আত্মীয়-স্বজনের থাকার ব্যবস্থা করতে পারছি না, বিষয়টা খুব বিব্রতকর।’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, রাবির ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ অক্টোবর শুরু হবে। এ বছর তিনটি ইউনিটে প্রায় এক লাখ ২৮ হাজার শিক্ষার্থী অংশ নিচ্ছেন। 

প্রতি বছর ভর্তিচ্ছু শিক্ষার্থীরা হলের রিডিং রুম, পেপার রুম ও মসজিদসহ বিশ্ববিদ্যালয়ের ভেতরেই বিভিন্ন স্থানে থাকার সুযোগ পেলেও, এবার হল বন্ধ থাকায় সেই সুযোগ মিলছে না। ফলে আবাসিক হোটেল ও মেসগুলোই শিক্ষার্থীদের একমাত্র ভরসা।

এদিকে আবাসিক হল বন্ধ রেখে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের পরীক্ষা শুরু হওয়ায় হলের শিক্ষার্থীরাও মেসে  অবস্থান নিয়েছেন। চাহিদার তুলনায় সিট কম হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরই মেসগুলোতে গাদাগাদি করে থাকতে হচ্ছে। ফলে অন্য সময়ের তুলনায় এবার ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের মেসে থাকার সুযোগও কম।

রাজশাহী মেস মালিক সমিতি সূত্রে জানা গেছে, রাজশাহীতে ছোট-বড় মিলিয়ে মেস আছে প্রায় পাঁচ হাজার। সেখানে এক লাখের বেশি শিক্ষার্থী থাকেন। আবাসিক হল বন্ধ রেখে শিক্ষা প্রতিষ্ঠান খোলা ও বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নেওয়ায় এসব মেসের সিট গত মাসেই শেষ হয়ে গেছে।
 
নগরীর মেস মালিক সমিতির সভাপতি এনায়েতুর রহমান বলেন, আমাদের মেসগুলোর অধিকাংশ সিটই গত মাসে বুক হয়ে গেছে। মেসের কোনও শিক্ষার্থীর কাছে যদি ভর্তিচ্ছু আসে, তবে এর জন্য টাকা দিতে হবে না। গত শুক্রবার মেয়রের উপস্থিতিতে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

আবাসিক হোটেলের কক্ষ যেন সোনার হরিণ

নগরীর আবাসিক হোটেলগুলোর কক্ষও ইতোমধ্যে বুক হয়ে গেছে। অনেকেই সকাল থেকে রাত পর্যন্ত হোটেলে ঘুরে একটা কক্ষ পাচ্ছে না। দু-একটি হোটেলে সিট খালি থাকলেও অন্য সময়ের তুলনায় পাঁচ গুণ ভাড়া চাওয়া হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।
 
শুক্রবার (২৪ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী রহমত-ই রাব্বির সঙ্গে কথা হয়। রাব্বি জানান, ‘খুলনা থেকে এক শিক্ষক তার মেয়েকে নিয়ে আসবেন। তাদের জন্য হোটেলে একটি রুম বুকিং দিতে বলেছেন। সকাল থেকে বেশ কয়েকটি হোটেলে গিয়েছি। কোনও হোটেলেই সিট খালি নেই। স্যারকে কী বলবো সেটাই বুঝতে পারছি না।’
 
এদিকে আবাসিক হোটেল মালিক সমিতি বলছে, রাজশাহী শহরে ছোট-বড় মিলিয়ে আবাসিক ৬০ থেকে ৬৫টি হোটেল রয়েছে। যেখানে এক হাজার ৮০০ থেকে দুই হাজার মানুষ রাখা সম্ভব। এসব হোটেল সপ্তাহ দুই এক আগেই বুক হয়ে গেছে।

আবাসিক হোটেল মালিক সমিতির সভাপতি ও হোটেল নাইস ইন্টারন্যাশনালের মালিক খন্দকার হাসান কবির বলেন, ‘আমাদের রুমগুলো সব এসি। তাই চাহিদাও বেশি। দুই সপ্তাহ আগেই বুকিং শেষ। প্রতিদিনই সবাই রুমের জন্য ফোন করছেন। আমরা দিতে পারছি না। অনেকে সশরীরে আসছেন রুম খুঁজতে। তাদেরকেও ফিরিয়ে দিতে হচ্ছে।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু বলেন, করোনা পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের জন্য আবাসন ব্যবস্থা করা সম্ভব হচ্ছে না। তবে শিক্ষার্থীরা যাতে মেসগুলোতে ফ্রি থাকতে পারে সেই ব্যবস্থা হয়েছে।

মেসে ফ্রিতে থাকতে পারবেন রাবি ভর্তি পরীক্ষার্থীরা

/এসএইচ/
সম্পর্কিত
জিএসটির ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৩৩.৯৮ শতাংশ
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সর্বশেষ খবর
দুই মাস পর ইলিশ ধরা শুরু
দুই মাস পর ইলিশ ধরা শুরু
ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সভাপতি অনিক, সম্পাদক জাওহার
ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সভাপতি অনিক, সম্পাদক জাওহার
মুম্বাইকে হারিয়ে পয়েন্ট টেবিলের তিনে লখনউ
মুম্বাইকে হারিয়ে পয়েন্ট টেবিলের তিনে লখনউ
তপ্ত রোদেও থামে না তাদের কাজ
আজ মহান মে দিবসতপ্ত রোদেও থামে না তাদের কাজ
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস