X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

প্রতিবাদী গান-কবিতা ও মিছিল-সমাবেশে আবরার ফাহাদকে স্মরণ

ঢাবি প্রতিনিধি
০৭ অক্টোবর ২০২১, ১৬:৪২আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ১৬:৪২

প্রতিবাদী গান-কবিতা-নাটক ও মিছিল-সমাবেশের মধ্য দিয়ে আবরার ফাহাদকে স্মরণ করেছে বুয়েটের সাধারণ শিক্ষার্থী ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকাল এগারোটায় বুয়েট অডিটোরিয়ামের সামনে আবরার ফাহাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে সমাবেশ করে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা। এছাড়া দুপুর বারোটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে মিছিল বের করে ছাত্র ইউনিয়নের বিদ্রোহী অংশ। মিছিলটি কলা ভবন-রোকেয়া হল হয়ে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরির সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে। প্রতিবাদী গান-কবিতা ও মিছিল-সমাবেশে আবরার ফাহাদকে স্মরণ

সমাবেশে বক্তারা বলেন, "আজ থেকে দুই বছর আগে একটি সংঘবদ্ধ চক্র আবরার ফাহাদকে পরিকল্পিতভাবে হত্যা করে। এই আবরার ফাহাদের হত্যাকাণ্ড কোনও বিচ্ছিন্ন হত্যাকাণ্ড নয়। হলে একটি বৈধ সিটের জন্য প্রথম বর্ষ ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের অনেক শারীরিক ও মানসিক নির্যাতনের মধ্য দিয়ে যেতে হয়। শিক্ষার্থীদের নৈতিক জায়গাগুলো জোরপূর্বক ধ্বংস করা হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী যোবায়ের হত্যাকারীদের বিচার হলেও তারা কোর্ট চত্বর থেকে পালিয়ে যায়। এবং এর কিছুদিন পর তারা মালয়েশিয়ায় বসে ফেসবুকে স্ট্যাটাস দেয় ‑ আমরা পাখির মত মুক্ত এখন। আবরার ফাহাদ হত্যার বিচার প্রক্রিয়াধীন, রায় হলে তা কার্যকর নিয়ে আমরা সন্দেহ প্রকাশ করছি।"

সমাবেশ সঞ্চালনা করেন ছাত্র ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাগীম নাঈম। এসময় আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি নজির আমিন চৌধুরীর জয়, সাংগঠনিক সম্পাদক মিখা পিরেগুসহ আরও অনেকে।

বুয়েটে প্রতিবাদ অনুষ্ঠানের শুরুতে ২০১৯ সালের ৬ অক্টোবর রাত থেকে এখন পর্যন্ত স্মৃতিচারণ করে  মেকানিক্যাল ১৭ ব্যাচের শিক্ষার্থী রাফিয়া রিজওয়ানা বলেন, "প্রতিবাদী আবরার ফাহাদের একটি ফেসবুক স্ট্যাটাসের কারণে তাকে রুমে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদের নামে সারারাত ধরে অকথ্য নির্যাতন করেন ছাত্রলীগের কতিপয় বিকৃত রুচির শিক্ষার্থী। বিভিন্ন কারণে তার মামলা দীর্ঘসূত্রিতা পেয়েছে। মামলা পুনরায় শুরু হলেও এখনও তিনজন আসামি পলাতক। আমরা অনতিবিলম্বে তাদের গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানাই। দুইটি বছর অতিক্রান্ত হয়ে গেছে, বিচারের অপেক্ষায় আবরার ফাহাদের মা এখনও পথ চেয়ে আছেন। আমরাও আছি তার হত্যাকারীদের দ্রুত বিচার কার্যকর করে নিরাপদ ক্যাম্পাস হিসেবে বুয়েটকে দেখবো বলে।

প্রতিবাদী গান-কবিতা ও মিছিল-সমাবেশে আবরার ফাহাদকে স্মরণ এসময় প্রতিবাদী কবিতা, গান, নাটক পরিবেশন করা হয়। এসময় তারা কালোব্যাজ পরিধান করে আবরার ফাহাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে বুয়েটের শের-ই বাংলা হলে ছাত্রলীগের কতিপয় উচ্ছৃঙ্খল নেতাকর্মীদের হাতে টর্চার সেল নামে পরিচিত ২০১১ নম্বর রুমে সারারাত নির্যাতনের শিকার হয়ে মৃত্যুবরণ করেন ইলেকট্রিক অ্যান্ড ইলেক্ট্রিফিকেশন ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী আবরার ফাহাদ।

/এমএস/
সম্পর্কিত
বুয়েটের ইমতিয়াজ রাব্বীকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ
বুয়েটে ইমতিয়াজ রাব্বীর হলের সিট ফেরত চেয়ে হাইকোর্টে রিট
‘বুলিং’ থেকে বাঁচতে প্রধানমন্ত্রীকে খোলা চিঠি বুয়েটের ৬ শিক্ষার্থীর
সর্বশেষ খবর
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
ফ্যাটি লিভার প্রতিরোধে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
বিশ্ব যকৃৎ দিবসফ্যাটি লিভার প্রতিরোধে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!