X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

গতকালের বিক্ষোভের বিষয়ে বুয়েট শিক্ষার্থীদের আনুষ্ঠানিক বিবৃতি

ঢাবি প্রতিনিধি
১৪ আগস্ট ২০২২, ১৬:২৫আপডেট : ১৪ আগস্ট ২০২২, ১৮:৫০

আবরার ফাহাদ হত্যার পর সব ধরনের রাজনীতি নিষিদ্ধ করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। শনিবার (১৩ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে বুয়েট ক্যাফেটেরিয়ায় ছাত্রলীগের ব্যানারে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করেন বুয়েট ছাত্রলীগের সাবেক নেতারা।

ব্যানারে ‘ছাত্রলীগ’ লেখা নিয়ে সাধারণ শিক্ষার্থীরা প্রতিবাদ জানান। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে শুরু হয় বিভিন্ন প্রতিক্রিয়া। একে ‘অপপ্রচার’ আখ্যা দিয়ে শিক্ষার্থীদের অবস্থান সুস্পষ্ট করতে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছেন বুয়েটে শিক্ষার্থীরা।

রবিবার (১৪ আগস্ট) দুপুরে বুয়েট ক্যাফেটেরিয়ার সামনে ‘বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের’ ব্যানারে তারা এই বিবৃতি দেন।

বিবৃতিতে বলা হয়, শনিবার (১৩ আগস্ট) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় অডিটোরিয়াম ভবনের সেমিনার রুমে ‘বাংলাদেশ ছাত্রলীগ, বুয়েটের সাবেক নেতাদের’ ব্যানারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে আলোচনা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। উল্লেখ্য, ২০১৯ সালের ১১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সব রাজনৈতিক সংগঠনের কার্যক্রম কর্তৃপক্ষের নির্দেশে নিষিদ্ধ করা হয়েছে। বুয়েটের প্রশাসনিক আইন অনুসারে, বুয়েটের বর্তমান ও সাবেক শিক্ষার্থী, প্রশাসনিক ও অ্যাকাডেমিক কাজে নিয়োজিত ব্যক্তিরা ওই নিষেধাজ্ঞা মেনে চলতে বাধ্য। বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে সব রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ থাকা সত্ত্বেও রাজনৈতিক ছাত্রসংগঠনের ব্যানার দেখে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা ছাত্রকল্যাণ পরিচালককে জানায় এবং কেন্দ্রীয় অডিটোরিয়ামের সামনে অবস্থান গ্রহণ করে। সাংগঠনিক ছাত্র রাজনীতি পুনরুত্থানের আশঙ্কায় সাধারণ শিক্ষার্থীদের পক্ষে একটি বিবৃতি গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে উত্থাপন করা হয়। রাজনৈতিক অপসংস্কৃতিমুক্ত বুয়েট গড়ে তোলার এই আন্দোলনে গণমাধ্যম কর্মীদের পাশে পাওয়ায় আমরা আন্তরিকভাবে কৃতজ্ঞ।

এতে আরও বলা হয়, সেমিনার কক্ষে অনুষ্ঠান যথারীতি শেষ হয়। শিক্ষার্থীরা তাতে কোনও ধরনের বাধা দেয়নি। আমাদের বিক্ষোভের মূল উদ্দেশ্য ছিল ক্যাম্পাসে রাজনৈতিক ছাত্র সংগঠনের ব্যানার ব্যবহার করার অনুমতি দেওয়ায় কর্তৃপক্ষের কাছ থেকে জবাবদিহি আদায় করা। অতীতে বুয়েটের একাধিক শিক্ষার্থী ক্যাম্পাসে বিরাজমান রাজনৈতিক অপসংস্কৃতির বলি হয়েছে। তাদের সর্বশেষ সংযোজন ছিল আবরার ফাহাদ। লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতির কালো থাবা থেকে নিরাপদ আমাদের ক্যাম্পাসকে কেউ যেন পুনরায় ‘ত্রাসের রাজত্বে’ পরিণত না করতে পারে, সেই আশঙ্কা থেকে গতকাল আমরা সাধারণ শিক্ষার্থীরা সমবেত হই।

গতকালের বিক্ষোভ সম্পর্কে শিক্ষার্থীদের অবস্থান সুস্পস্ট করে বলা হয়, আমরা লক্ষ করছি, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্ল্যাটফর্মে আমাদের কর্মসূচি ভিন্ন খাতে প্রবাহিত করার জোর ‘অপপ্রচেষ্টা’ চালানো হচ্ছে। ওই অপপ্রচার আমাদের ব্যথিত করেছে। আমাদের গতকালকের কর্মসূচি কোনোভাবেই ক্যাম্পাসে আয়োজিত শোক দিবসের অনুষ্ঠান বিরোধী ছিল না। ধর্ম, বর্ণ, রাজনৈতিক পরিচয় নির্বিশেষে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে। তাঁর চেতনায় উজ্জীবিত হয়ে আমরা সমৃদ্ধিময় সোনার বাংলাদেশ গড়ে তুলতে প্রস্তুত। আমরা এও বিশ্বাস করি, বঙ্গবন্ধু সার্বজনীন। তাঁর চেতনা ধারণ করতে কোনও রাজনৈতিক সংগঠনের পরিচয় ধারণের প্রয়োজন পড়ে না। বুয়েট ক্যাম্পাসে রাজনৈতিক সংগঠনের কার্যক্রম নিষিদ্ধ হওয়ার পর থেকে সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে জাতীয় দিবসগুলোতে নিয়মিত অনুষ্ঠান হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় আগামীকাল সোমবার (১৫ আগস্ট) বিকাল ৫টায় বুয়েট ক্যাফেটেরিয়ায় বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে জাতীয় শোক দিবস উপলক্ষে একটি স্মরণসভার আয়োজন করা হয়েছে। সেই সঙ্গে গতকাল উপাচার্য বরাবর লিখিত আবেদনপত্রে বুয়েট কেন্দ্রীয় মসজিদে দোয়া-মাহফিল আয়োজনের অনুমতি চাওয়া হয়েছে। অনুষ্ঠানে বুয়েটের প্রশাসনিক ও অ্যাকাডেমিক দায়িত্বে নিয়োজিত ব্যক্তি, সাধারণ শিক্ষার্থী এবং সাবেক শিক্ষার্থী ছাড়াও মুক্তিযোদ্ধাদের আমন্ত্রণ জানানো হচ্ছে।

 

/আরকে/
সম্পর্কিত
বুয়েটের ইমতিয়াজ রাব্বীকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ
বুয়েটে ইমতিয়াজ রাব্বীর হলের সিট ফেরত চেয়ে হাইকোর্টে রিট
‘বুলিং’ থেকে বাঁচতে প্রধানমন্ত্রীকে খোলা চিঠি বুয়েটের ৬ শিক্ষার্থীর
সর্বশেষ খবর
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
প্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!