X
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪
২ বৈশাখ ১৪৩১

ঢাবি’র তিন ইউনিটে ভর্তি পরীক্ষা: নানা সেবা দিলো বিভিন্ন সংগঠন

ঢাবি প্রতিনিধি
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:২১আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:২১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট ২০২৩-২৪ সেশনের ভর্তি পরীক্ষা শুরু হলো আজ শুক্রবার (২৩ ফেব্রুয়ারি)।  সকাল ১১ থেকে সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হয় এই পরীক্ষা। এই পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে এবার লড়ছে ৩৮জন শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, এবার চার ইউনিটে মোট আবেদন পড়েছে ২ লাখ ৮১ হাজার ৯৩১টি। চার ইউনিটে মোট আসন ৫৯৬৫টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ৪৭জন।

ভর্তি অফিসের তথ্য আলোকে, কলা, আইন ও সামাজিক অনুষদে ২৯৩৪ আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ১২ হাজার ২৭৪ জন। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় ৩৮জন।  বিজ্ঞান ইউনিটে ১হাজার ৮৫১ আসনের বিপরীতে আবেদন করেছে ১ লাখ ১২ হাজার ৮০ জন, আসনপ্রতি ৬৬ জন। ব্যবসায় শিক্ষা ইউনিটে ১ হাজার ৫০ আসনের বিপরীতে লড়বে ৩৭ হাজার ৬৬০ জন, আসনপ্রতি ৩৬ জন। চারুকলা ইউনিটে ১৩০ আসনের বিপরীতে ৭ হাজার ৩৭ জন, আসনপ্রতি ৫৪ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু (ছবি: আবিদ হাসান)

আগমীকাল ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন)৷ সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রগুলো হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

পরীক্ষার্থীদের পাশে বিভিন্ন সংগঠন

দেশের নানা প্রান্ত থেকে প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে আসেন অনেক শিক্ষার্থী। তাদের সঙ্গে ছিলেন অনেক অভিভাবক। ভর্তি পরীক্ষার্থীদের অতিরিক্ত চিন্তায় ডিহাইড্রেশনসহ নানান সমস্যা দেখা দেয়৷ তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসা সেবাসহ নানা সহায়তা দিয়েছে কয়েকটি সংগঠন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের জন্য ছাত্রলীগের মেডিক্যাল ক্যাম্প (ছবি: আবিদ হাসান)

বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে কলাভবনের মূল গেটে ঢাকার চার মেডিক্যাল কলেজ ছাত্রলীগ ইউনিটের উদ্যোগে বসে প্রাথমিক চিকিৎসা সেবা বুথ। ঢাকা মেডিক্যাল কলেজ ইউনিট কলেজ ছাত্রলীগের কর্মী মো. সজীব বলেন, আমরা ছাত্রলীগের পক্ষ থেকে প্রাথমিক চিকিৎসা সেবা দিচ্ছি এখানে। প্রয়োজন বোধে এখান থেকে প্রাথমিক চিকিৎসা সেবা দিয়ে ঢাকা মেডিকেল হাসপাতালে পাঠানো হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের জন্য ছাত্রলীগের মেডিক্যাল ক্যাম্প (ছবি: আবিদ হাসান)

প্রাথমিক চিকিৎসা সেবাসহ সাতটি ফ্রি সেবা দিচ্ছে হেল্থ এক্স। এগুলোর মধ্যে রয়েছে রক্তচাপ পরীক্ষা, পালস পরীক্ষা, ওজন মাপা, হিমোগ্লোবিন পরীক্ষা, স্যালাইন-পানি,কারও বিশেষ কোনও সমস্যা হলে অন-স্পট অনলাইনে ডাক্তারের পরামর্শ নেওয়া। হেল্থ এক্সের মার্কেটি অপেরেশন স্পেশালিস্ট মো. খালেদ মাহমুদ বলেন,আমরা ভর্তি পরীক্ষা উপলক্ষে প্রাথমিক চিকিৎসা সেবা ক্যাম্প বসিয়েছি। আমরা বিনামূল্যে এই সেবাগুলো দিচ্ছি। ভর্তি পরীক্ষার পুরোটা সময় জুড়ে আমাদের এই সেবা থাকবে। আমাদের অ্যাপ রয়েছে, সেখানে নির্ধারিত মূল্য পরিশোধ করে সব ধরনের স্বাস্থ্যসেবা পাওয়া যাবে।

ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের জন্য ক্যাম্প করে হেল্থ এক্স (ছবি: আবিদ হাসান)

ফ্রি প্রাথমিক চিকিৎসা সেবা নিয়ে সন্তোষে প্রকাশ করেছেন সেবা গ্রহণকারীরা। আবদুল আউয়াল বলেন, এখানে ছেলেকে নিয়ে এসেছি। টেনশনে খারাপ খারাপ লাগছিল, প্রেশার কমেছে মনে হলো। পরে একজনের কাছে জানলাম এখানে ফ্রি সেবা দিচ্ছে। এখানে এসে প্রেসার মেপে স্যালাইন খেলাম। এখন ভালো লাগছে মোটামুটি। এজন্য আয়োজকদের কৃতজ্ঞতা জানাই।

ছাত্রলীগের ১১ সেবা

স্বাস্থসেবা ছাড়াও শিক্ষার্থীদের পরীক্ষার হল খুঁজে দেওয়া, শিক্ষা উপকরণ বিতরণ করতেও দেখা যায় ছাত্রলীগকর্মীদের। তাছাড়া শিক্ষার্থীদের পিপাসা দূরীকরণে রাখা হয় সুপেয় পানির ব্যবস্থা।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানবীর হাসান সৈকত বলেন, আমাদের বাংলাদেশ ছাত্রলীগের উদ্যোগে আমরা ১১টি সেবার আয়োজন করেছি। আমরা চেষ্টা করছি দেশের নানা প্রান্ত থেকে আসা ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ভোগান্তি কমাতে। অনেক সময় দেখা যায়, শিক্ষার্থীরা তাদের সিটপ্ল্যানটা ঠিকঠাক জানে না, ভুল করে অন্য কেন্দ্রে চলে আসে। সেজন্য রয়েছে আমাদের জয়বাংলা বাইক সার্ভিস। অভিভাবকরা বিভিন্ন ভোগান্তিতে পড়তে হয় ওয়াশরুম নিয়ে, সেজন্য রয়েছে মোবাইল টয়লেট। আমরা সার্বিকভাবে চেষ্টা করেছি, অভিভাবক ও ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা তাদের এই কষ্ট নির্বিঘ্নে সম্পন্ন করতে পারে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানবীর হাসান সৈকত স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ১১টি সেবা নিয়ে ভর্তিচ্ছুদের পাশে থাকার নির্দেশনা দেওয়া হয়। এ বিশ্ববিদ্যালয় গৃহীত সেই সেবাগুলো হলো– ১. বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ‘শিক্ষার্থী সহায়তা ও তথ্যকেন্দ্র’ স্থাপন এবং শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ নিশ্চিত করা। ২. ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের জন্য বিনামূল্যে সুপেয় পানির ব্যবস্থা। ৩. পরিবহন সুবিধা নিশ্চিতকরণে শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ‘জয় বাংলা বাইক সার্ভিস’ কার্যক্রম চালু। ৪. শিক্ষার্থীদের ব্যবহৃত ব্যক্তিগত জিনিসপত্র সংরক্ষণের ব্যবস্থা।

ভর্তি পরীক্ষা উপলক্ষে ছাত্রলীগের উদ্যোগে সুপেয় পানির ব্যবস্থা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে (ছবি: আবিদ হাসান)

৫. ভর্তি পরীক্ষা উপযোগী শিক্ষা উপকরণ যেমন: কলম, ফাইল ইত্যাদি বিনামূল্যে বিতরণ করা।৬. তাৎক্ষণিক চিকিৎসা সেবা নিশ্চিত করতে 'প্রাথমিক চিকিৎসা কেন্দ্র' গঠন করা।৭. বিশ্ববিদ্যালয় জুড়ে দিকনির্দেশনামূলক চিহ্ন ব্যবহারের মাধ্যমে পরীক্ষা কেন্দ্র সম্পর্কিত তথ্য জানানোর ব্যবস্থা।৮. অভিভাবক ছাউনির মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অভিভাবকদের বিশ্রামের সুবিধা নিশ্চিত করা।৯. বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের চলাচলের সুবিধার্থে হুইলচেয়ার ও প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা। ১০. প্রয়োজন সাপেক্ষে হল ছাত্রলীগের সহযোগিতায় পরীক্ষার পূর্ব রাতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবাসন নিশ্চিতের ব্যবস্থা। ১১. ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের ব্যবহারের জন্য 'মোবাইল টয়লেট' এর ব্যবস্থা।

/এফএস/
সম্পর্কিত
সাক্ষীতেই আটকে আছে বর্ষবরণে যৌন হয়রানি মামলার বিচার
মঙ্গল শোভাযাত্রা ১৫ মিনিট পেছালো
বর্ষবরণে চারুকলায় শেষ মুহূর্তের ব্যস্ততা
সর্বশেষ খবর
ঈদের ছুটি শেষ, কাজে ফিরছে মানুষ
ঈদের ছুটি শেষ, কাজে ফিরছে মানুষ
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালকের মৃত্যু
রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালকের মৃত্যু
তোপের মুখে থাকা পান্ডিয়ার পাশে পোলার্ড 
তোপের মুখে থাকা পান্ডিয়ার পাশে পোলার্ড 
সর্বাধিক পঠিত
‘যাওয়ার আগে দস্যুদের প্রধান জাহাজের ক্যাপ্টেনের হাতে একটি চিঠি দেয়’
‘যাওয়ার আগে দস্যুদের প্রধান জাহাজের ক্যাপ্টেনের হাতে একটি চিঠি দেয়’
কেন প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ?
কেন প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ?
মোস্তাফিজের খরুচে বোলিং ছাপিয়ে চেন্নাইয়ের জয়
মোস্তাফিজের খরুচে বোলিং ছাপিয়ে চেন্নাইয়ের জয়
বান্দরবা‌নে বম পাড়া জনশূ‌ন্য, অন্যদিকে উৎসব
বান্দরবা‌নে বম পাড়া জনশূ‌ন্য, অন্যদিকে উৎসব
ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র জড়াবে না: নেতানিয়াহুকে বাইডেন
ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র জড়াবে না: নেতানিয়াহুকে বাইডেন