অনলাইন ক্লাসের ক্ষেত্রে রাবি ছাত্রফ্রন্টের ৫ দফা প্রস্তাবনা

Send
রাবি প্রতিনিধি
প্রকাশিত : ২১:১৪, জুলাই ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:১৬, জুলাই ০৬, ২০২০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস নেওয়ার পূর্বে ৫ দফা প্রস্তাবনা বাস্তবায়নের দাবি জানিয়েছে  সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দ। সোমবার (৬ জুলাই ) বিকেলে সংগঠনের পক্ষ থেকে গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়

দাবিগুলো হচ্ছে শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহণ নিশ্চিতে ডিভাইস ও ইন্টারনেটের খরচ বাবদ আর্থিক বরাদ্দ প্রদান, অনলাইন ক্লাসে উপস্থিতির ক্ষেত্রে কোনও মার্কসের ব্যবস্থা না রাখা, বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে অনলাইন ক্লাসের মূল্যায়ন পদ্ধতি ঠিক করা, প্রত্যেকটি ক্লাস বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সার্ভারে সংরক্ষণ করা এবং শিক্ষার্থীদের  জন্য ডিজিটাল লাইব্রেরির ব্যবস্থা করা।

এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ের ৬৭ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে উপাচার্য সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎকারে জানান যে আগামী ৯ জুলাই থেকে রাবিতে অনলাইনে ক্লাস নেওয়া শুরু হবে। 

বিজ্ঞপ্তিতে  সংগঠনের আহ্বায়ক  রিদম শাহরিয়ার এবং সাধারণ সম্পাদক নাহিন আহমেদ  যৌথ বিবৃতিতে বলেন, ‘এই সংকটকালীন পরিস্থিতিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সারা দেশের বিভিন্ন এলাকায় অবস্থান করছেন। তাদের মধ্যে অনেকেই মানবেতর জীবনযাপন করছেন। অনলাইনে ক্লাস করার মতো অবস্থা এ মুহূর্তে সবার নেই। খুব অল্প শিক্ষার্থীই শহরে থাকে এবং পারিবারিকভাবে সুযোগ- সুবিধা পায়। তাদের পক্ষে অনলাইন ক্লাসে অংশগ্রহণ সহজ হলেও সবার পক্ষে সম্ভব নয়। আর প্রত্যেক শিক্ষার্থীর অনলাইনে অংশগ্রহণের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ না করেই ক্লাস কার্যক্রম শুরু করা হবে শিক্ষার্থীদের প্রতি বৈষম্যপূর্ণ আচরণ। তাই সকল শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করে তবেই অনলাইন ক্লাস শুরু করতে হবে।’

এছাড়া নেতৃবৃন্দ বলেন,’ শিক্ষার্থীদের আর্থিক অসচ্ছলতা এবং মানসিক চাপের পাশাপাশি অনলাইন ক্লাস করার জন্য প্রয়োজনীয় শিক্ষা উপকরণ তাদের কাছে নেই। উচ্চশিক্ষার জন্য প্রয়োজনীয় উপকরণ বিশেষ করে বিষয়ভিত্তিক বইগুলো সারা দেশে পাওয়া সম্ভব নয়। এমতাবস্থায় এসব উপকরণ ছাড়া শুধুমাত্র অনলাইনে ক্লাস করানো একটি অসম্পূর্ণ এবং অকার্যকর প্রক্রিয়া। তাই সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দ দ্রুত সময়ের মধ্যে উপরে উল্লেখিত দাবিগুলো মেনে নিয়ে তা বাস্তবায়নের আহ্বান জানান।

/এনএ/

লাইভ

টপ