X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

যেখানে রিজার্ভ চুরি সেখানেই আগুন, রহস্য কী?

গোলাম মওলা
২৪ মার্চ ২০১৭, ০৩:৪৭আপডেট : ২৪ মার্চ ২০১৭, ০৭:৪২

বাংলাদেশ ব্যাংক ভবনে আগুন লাগার পর তা নেভাতে ফায়ার সার্ভিসের কর্মীদের প্রচেষ্টা (ছবি: ফোকাস বাংলা)

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার দেড় বছরও হয়নি, এরই মধ্যে কেন্দ্রীয় ব্যাংকটির বৈদেশিক মুদ্রানীতি বিভাগে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে গেল বৃহস্পতিবার রাতে। এর আগে ১৪ মার্চ বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগেরই ই-মেইল হ্যাকড করেছিল হ্যাকাররা। 

এ আগুনে রিজার্ভ পুড়ে না গেলেও রিজার্ভ চুরির সঙ্গে এর কোনও যোগসূত্র আছে কি না এমন প্রশ্নে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম অবশ্য বলেছেন, ‘রিজার্ভ চুরির সঙ্গে আগুনের ঘটনার কোনও যোগসূত্র নেই। তবে এ বিষয়ে চূড়ান্তভাবে বলার সুযোগও নেই।’

এটি নাশকতার বা পরিকল্পিত আগুন কিনা ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খানকে এমন প্রশ্ন করা হলে তিনি জানান, ‘বাংলাদেশ ব্যাংকের ১৪ তলায় আগুন লাগার ঘটনাটি কোনও নাশকতা কি না তা এখনও পরিষ্কার নয়। আবার শট সার্কিট থেকেও আগুনের সূচনা হতে পারে। তবে এ বিষয়ে তদন্ত কমিটি পরিষ্কার করে বলতে পারবে।’

এ প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, বাংলাদেশ ব্যাংকে এর আগে কখনও এমন অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেনি। তিনি বলেন, রিজার্ভ চুরির ঘটনায় এমনিতেই কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের নানা প্রশ্নের মুখে পড়তে হচ্ছে। এখন একই বিভাগে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। যেভাবেই ঘটুক নিশ্চিত না হওয়া পর্যন্ত এই অগ্নিকাণ্ডকে অনেকেই ‘রহস্যজনক’ বলেই মনে করবে।

রিজার্ভ চুরির পর বাংলাদেশ ব্যাংকে এমন সময় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে যখন বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩২ বিলিয়ন ছাড়িয়েছে।

প্রসঙ্গত, গত বছর ৪ ফেব্রুয়ারি হ্যাকাররা বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নেয়। যদিও আলোচিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন এখনও প্রকাশ করা হয়নি।

এদিকে বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ডের ঘটনায় পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। একটি কমিটি হয়েছে ফায়ার সার্ভিসের উপ-পরিচালকের (ঢাকা) নেতৃত্বে পাঁচ সদস্যের। অন্যটি বাংলাদেশ ব্যাংকের তিন সদস্যের। বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষয়-ক্ষতি নির্ধারণে বৃহস্পতিবার রাতেই তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছেন গভর্নর। এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম।

এর আগে বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র আবুল কালাম আজাদ বাংলা ট্রিবিউনকে জানান, আগামী ২৮ মার্চের মধ্যে এই কমিটি গভর্নরের কাছে রিপোর্ট পেশ করবে। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামালের নেতৃত্বে তিন সদস্যের কমিটির অপর দুই সদস্য হলেন- নিরাপত্তা বিভাগের মহাব্যবস্থাপক লে. কর্নেল মাহমুদুল হাসান চৌধুরী ও কমন সার্ভিস বিভাগ-২ এর মহাব্যবস্থাপক তোফাজ্জেল হোসেন। 

বাংলাদেশ ব্যাংকে আগুন নেভানোর চেষ্টা করছে ফায়ার সার্ভিস

জানা গেছে, বৈদেশিক মুদ্রানীতি বিভাগের মহাব্যবস্থাপকের (জিএম) কক্ষের দক্ষিণ-পূর্ব পাশে রাত আনুমানিক ৯টা ২৫ মিনিটের দিকে আগুনের সূত্রপাত ঘটে। সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিসে খবর দিলে তারা দ্রুত ব্যবস্থা নেওয়ায় আগুন নিভে যায়।

এর আগে গত ১৪ মার্চ বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের ই-মেইল অ্যাকাউন্ট হ্যাকড করেছিল হ্যাকাররা। ১৪ মার্চ রাত ৮টা থেকে শুরু করে ওই রাতের বিভিন্ন সময়ে ওই ই-মেইল আইডি থেকে দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, এমনকি বাংলাদেশ ব্যাংকের অন্যান্য ই-মেইলেও ভুয়া বার্তা পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের  ই মেইল একাউন্ট হ্যাকড প্রসঙ্গে  বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা সোমবার বাংলা ট্রিবিউনকে বলেছিলেন, ই মেইল অ্যাকাউন্ট হ্যাকড হলেও বাংলাদেশ ব্যাংক বা অন্য কোনও ব্যাংকের অর্থ কেউ চুরি করতে পারেনি।

ওই ঘটনায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির কেন্দ্রীয় ব্যাংকের আইটি বিভাগকে বিষয়টি খতিয়ে দেখার জন্য নির্দেশনা দিয়েছেন। এছাড়া ই-মেইল হ্যাকড হওয়ার ঘটনা অর্থ মন্ত্রণালয়কে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে অধিকতর তদন্তের স্বার্থে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কারিগরি সহায়তা চেয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে গত ১৫ মার্চ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর কিশোর চৌধুরীকে একটি চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

/টিএন/

আরও পড়ুন:

বাংলাদেশ ব্যাংকে আগুন: আরও উচ্চ পর্যায়ের কমিটির সুপারিশ অর্থ প্রতিমন্ত্রীর

আগুন রহস্য উদঘাটনে বাংলাদেশ ব্যাংকের ৩ সদস্যের কমিটি

পুড়ে গেছে বৈদেশিক মুদ্রানীতি বিভাগের জিএম-এর কক্ষের ১০-১৫ ভাগ

বাংলাদেশ ব্যাংক ভবনে আগুন: ফায়ার সার্ভিসের ৫ সদস্যের তদন্ত কমিটি

বাংলাদেশ ব্যাংক ভবনে আগুন

 

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
ফুটবল লেখকদের ভোটে বর্ষসেরা ফডেন
ফুটবল লেখকদের ভোটে বর্ষসেরা ফডেন
চীন সফরের পরিকল্পনা করেছেন পুতিন
চীন সফরের পরিকল্পনা করেছেন পুতিন
টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ
টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ
কম শক্তির আবাহনীর বিপক্ষেও জিততে পারেনি মোহামেডান
কম শক্তির আবাহনীর বিপক্ষেও জিততে পারেনি মোহামেডান
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ