X
সোমবার, ১৩ মে ২০২৪
৩০ বৈশাখ ১৪৩১

বিমানের আরেক উড়োযানে ত্রুটি, বৃহস্পতিবার চালু হচ্ছে অভ্যন্তরীণ ফ্লাইট

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ জুন ২০১৭, ২৩:৫৭আপডেট : ২১ জুন ২০১৭, ২৩:৫৭

বিমানের আরেক উড়োযানে ত্রুটি, বৃহস্পতিবার চালু হচ্ছে অভ্যন্তরীণ ফ্লাইট উড়োজাহাজের দরজায় সমস্যা দেখা দেওয়ায় বুধবার (২১ জুন) দুপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ সিলেটে গ্রাউন্ডেড আছে। অন্যদিকে বিমানের অভ্যন্তরীণ গন্তব্যে ফ্লাইট পরিচালনার গ্রাউন্ডেড হওয়া দুটি ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজের মধ্যে একটি সচল হয়েছে। আরেকটি বৃহস্পতিবার (২২ জুন) দুপুরে মধ্যে সচল বলে আশা করছে বিমান কর্তৃপক্ষ। সচল হওয়া একটি উড়োজাহাজ দিয়েই বৃহস্পতিবার সকাল থেকে অভ্যন্তরীণ ফ্লাইট পুনরায় চালু করবে বিমান।
এর আগে এই দুটি উড়োজাহাজ গ্রাউন্ডেড হওয়ায় ২০ ও ২১ জুন অভ্যন্তরীণ চারটি রুটের সব ফ্লাইট বাতিল করে বিমান। সূত্র জানায়, দেশের সাতটি অভ্যন্তরীণ গন্তব্যে ফ্লাইট পরিচালনার দুটি ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজ ব্যবহার করে থাকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তবে চট্টগ্রাম, সিলেট ও কক্সবাজারে ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজের পাশাপাশি ইন্টারন্যাশনাল ফ্লাইটে বোয়িং ৭৩৭ উড়োজাহাজে অভ্যন্তরীণ যাত্রী পরিবহন করা হয়।
অভ্যন্তরীণ রুটে ঢাকা থেকে সৈয়দপুর, যশোর, রাজশাহী ও বরিশাল রুটে ফ্লাইট পরিচালনায় দুটি ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজ ব্যবহার করে বিমান। কিন্তু দুটি ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজ গ্রাউন্ডেড হওয়ায় মঙ্গল ও বুধবার ফ্লাইট চালাতে পারেনি বিমান। দুটি উড়োজাহাজের মধ্যে নিয়মিত ইঞ্জিন মেরামতের জন্য একটি রয়েছে হ্যাঙ্গারে। অন্যটিও ইঞ্জিনের সমস্যা দেখা দেওয়ায় মেরামতের জন্য হ্যাঙ্গারে নেওয়া হয়।

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান প্রকৌশলী জি এম ইকবাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘একটি ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজ মঙ্গলবার রাতেই ঠিক হয়েছে। অন্যটি বৃহস্পতিবার দুপুরের মধ্যে ঠিক হতে পারে, তখন বিকাল থেকে উড়োজাহাজটি দিয়েও ফ্লাইট পরিচালনা করা সম্ভব হবে।’

আগে থেকেই বুধবারের ফ্লাইট বাতিল ঘোষণা করার কারণে একটি উড়োজাহজ ঠিক হলেও এদিন ফ্লাইট পরিচালনা করতে পারেনি বিমান। এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিপণন বিভাগের মহাব্যবস্থাপক সৈয়দ আহসান কাজী বলেন, ‘আমরা মঙ্গলবারই যাত্রীদের জানিয়ে দিয়েছিলাম, বুধবারের ফ্লাইট বাতিল। তাদের টাকাও ফেরত দেওয়া হয়েছে। এ কারণে একটি উড়োজাহাজ ঠিক হলেও সেটি দিয়ে অভ্যন্তরীণ গন্তব্যে ফ্লাইট পরিচালনা করা যায়নি। তবে সেটি দিয়ে কলকাতা ও মিয়ানমারে ফ্লাইট পরিচালনা করা হয়।’

বিমানের বিপণন বিভাগের মহাব্যবস্থাপক আরও বলেন, ‘অভ্যন্তরীণ রুটে ঢাকা থেকে সৈয়দপুর, যশোর, রাজশাহী ও বরিশালে বহরের দুটো ড্যাস-৮ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করা হয়। কিন্তু হঠাৎ উড়োজাহাজ দুটি যান্ত্রিক ত্রুটিতে পড়ায় এসব রুটের মঙ্গল ও বুধবারের সব ফ্লাইট বাতিল করা হয়েছিল। একটি ঠিক হওয়ায় বৃহস্পতিবার থেকে এসব রুটে পূর্ব সূচি অনুযায়ী ফ্লাইট চলবে। বৃহস্পতিবার আরেকটি সচল হলে সব ফ্লাইট পূর্ব সূচি অনুযায়ী চলবে।’

এদিকে বৃহস্পতিবার দুপুরে সিলেটে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-৬০২ ফ্লাইটের উড়োজাহাজের দরজায় ত্রুটি দেখা দেয়। সেটি সিলেট থেকে ঢাকা হয়ে আবুধাবি যাওয়ার কথা ছিল। পরে অন্য একটি উড়োজাহাজে করে যাত্রীদের গন্তব্যে নিয়ে যাওয়া হয়। ঢাকা থেকে বিমানের প্রকৌশলীরা গিয়ে উড়োজাহাজের দরজা মেরামতের কাজ করছেন।

বাংলা ট্রিবিউনের সিলেট প্রতিনিধি জানান, বুধবার দুপুরে সমস্যা দেখা দিলে যাত্রীদের উড়োজাহাজ থেকে নামিয়ে দেওয়া হয়। পরে বিমানের মেকানিকদের খবর দেওয়া হলে তারা এসে উড়োজাহাজের ত্রুটি সারাতে কাজ শুরু করেন।

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান প্রকৌশলী জি এম ইকবাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সিলেটে এখনও বিমানের প্রকৌশলীরা কাজ করছেন। আশা করছি, দ্রুত সময়ের মধ্যে সমস্যা সমাধান করা সম্ভব হবে।’

এর আগে গত ১১ জুন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অভ্যন্তরীণ একটি ফ্লাইট জরুরি অবতরণ করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। উড়োজাহাজের চাকা ফেটে যাওয়ায় দুপুর ২টার দিকে ঢাকা থেকে রাজশাহীগামী ওই ফ্লাইটটি জরুরি অবতরণ করে। তবে ফ্লাইট বা যাত্রীদের কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

প্রসঙ্গত, বর্তমানে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা ১৩টি। এর মধ্যে ৬টি উড়োজাহাজ নিজস্ব ও বাকি ৭টি উড়োজাহাজ বিভিন্ন মেয়াদে লিজ সংগ্রহ করা হয়েছে। নিজস্ব ক্রয়কৃত ব্র্যান্ডনিউ চারটি সুপরিসর বোয়িং ৭৭৭-৩০০ ইআর এবং দুটি ব্র্যান্ডনিউ ৭৩৭-৮০০ উড়োজাহাজ রয়েছে বিমানবহরে। এছাড়া দীর্ঘমেয়াদী লিজে দুটি বোয়িং ৭৭৭-২০০ ইআর, দুটি বোয়িং ৭৩৭-৮০০, দুটি ড্যাশ৮ কিউ৪০০ উড়োজাহাজ রয়েছে। সবশেষ আট মাসের জন্য বিমানবহরে যুক্ত হয়েছে একটি এয়ারবাস এ-৩৩০ উড়োজাহাজ। স্পেনের ওয়ামোস এয়ার থেকে আট মাসের জন্য ওয়েট লিজে এই উড়োজাহাজটি আনা হয়।

বিমান বর্তমানে ১৫টি আন্তর্জাতিক ও ৭টি অভ্যন্তরীণ গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে। ২০১৫-২০১৬ অর্থবছরে বিমান ২৩ লাখ ১৮ হাজার যাত্রী পরিবহন করেছে।

/সিএ/জেএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইন্দোনেশিয়ায় বন্যা ও লাভার কাদায় মৃতের সংখ্যা বাড়ছে
ইন্দোনেশিয়ায় বন্যা ও লাভার কাদায় মৃতের সংখ্যা বাড়ছে
১০ বছর অনেক লম্বা একটা সময়: তিশা
বাংলা ট্রিবিউনের দশম বর্ষপূর্তি১০ বছর অনেক লম্বা একটা সময়: তিশা
রোগীর স্বজনদের ‘ধাক্কাধাক্কিতে’ লিফটের নিরাপত্তাব্যবস্থা কাজ করেনি
স্বাস্থ্য অধিদফতরকে হাসপাতাল কর্তৃপক্ষের চিঠিরোগীর স্বজনদের ‘ধাক্কাধাক্কিতে’ লিফটের নিরাপত্তাব্যবস্থা কাজ করেনি
নিজের সাজা অন্যকে দিয়ে খাটানো সেই যুবলীগ নেতা কারাগারে
নিজের সাজা অন্যকে দিয়ে খাটানো সেই যুবলীগ নেতা কারাগারে
সর্বাধিক পঠিত
পাস করা ছাত্রছাত্রীদের ডিপ্লোমায় ভর্তির আহ্বান শিক্ষামন্ত্রীর
পাস করা ছাত্রছাত্রীদের ডিপ্লোমায় ভর্তির আহ্বান শিক্ষামন্ত্রীর
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে সুপারিশ আর কার্যকর নেই: শিক্ষামন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে সুপারিশ আর কার্যকর নেই: শিক্ষামন্ত্রী
বোন রেহানাকে নিয়ে নিক্সন চৌধুরীর বাসায় শেখ হাসিনা
বোন রেহানাকে নিয়ে নিক্সন চৌধুরীর বাসায় শেখ হাসিনা
রাজধানীতে ব্যবসায়ী দম্পতির বিরুদ্ধে দুদকের মামলা
রাজধানীতে ব্যবসায়ী দম্পতির বিরুদ্ধে দুদকের মামলা
‘কাম্য শিক্ষার্থী না থাকলে সুযোগ-সুবিধা পাবে না শিক্ষাপ্রতিষ্ঠান’
‘কাম্য শিক্ষার্থী না থাকলে সুযোগ-সুবিধা পাবে না শিক্ষাপ্রতিষ্ঠান’