X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

‘অনেক দেশের তুলনায় বর্তমান ইসি বেশি স্বাধীনতা ভোগ করে’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ অক্টোবর ২০১৭, ১৩:৩৩আপডেট : ১৮ অক্টোবর ২০১৭, ১৪:৩৪

‘অনেক দেশের তুলনায় বর্তমান ইসি বেশি স্বাধীনতা ভোগ করে’ বাংলাদেশের বর্তমান নির্বাচন কমিশন (ইসি) বিশ্বের অনেক দেশের কমিশনের চেয়ে বেশি স্বাধীনতা ভোগ করছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। তিনি বলেন, ‘ইসির আইন ও বিধি-বিধানের প্রায় সব আওয়ামী লীগের আমলে তৈরি করা। বর্তমান ইসি আজ বিশ্বের অনেক দেশের তুলনায় বেশি স্বাধীনতা ভোট করে। যা আওয়ামী লীগ সরকারই দিয়েছ।’

বুধবার বেলা ১১টায় রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে আওয়ামী লীগের সঙ্গে সংলাপের শুরুতেই সিইসি লিখিত বক্তব্যে এসব কথা বলেন।

সিইসি বলেন, ‘সংলাপে উপস্থিত অনেকের কাছ থেকে আগের অনেক পর্যায়ের শিক্ষা-দীক্ষা, সাহস, অনুপ্রেরণা পেয়েছি। অনেকের সঙ্গে এক সঙ্গে কাজ করেছি। ভিন্ন পরিস্থিতিতে ইসির দায়িত্ব পালনে আপনাদের সহযোগিতা, পরামর্শ, সুপারিশ কিভাবে নেওয়া যায় এবং সাহজ পুঁজি করে গ্রহণযোগ্য নির্বাচন পরিচালনা করতে সে সহযোগিতা পেতেই আজকের এ সংলাপ আয়োজন করা হয়েছ।’

সংলাপ সূত্রে জানা গেছে, বিএনপির পর এবার আওয়ামী লীগের উচ্ছ্বসিত প্রশংসা করেন সিইসি। সংলাপের শুরুতে টানা ৯ মিনিট সিইসি আওয়ামী লীগের ইতিহাস, অর্জন তুলে ধরেন। এ সময় তিনি আওয়ামী লীগ সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের প্রশংসা করেন।

সিইসি বঙ্গবন্ধুকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ও জাতির পিতা উল্লেখ করে তার রাজনৈতিক সংগ্রাম, দল গঠন, দেশের স্বাধীনতা অর্জন, সংবিধান প্রণয়ন, সংসদীয় সরকার গঠনসহ তার সার্বিক উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরেন। এ সময় তিনি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনারও সব সফল উন্নয়ন কর্মকাণ্ডের প্রশংসা করেন।

প্রসঙ্গত, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে ২১ সদস্যের প্রতিনিধি দল সংলাপে অংশ নিয়েছে। তবে সভাপতিমণ্ডলীর সদস্য ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম স্ত্রীর অসুস্থার কারণে দেশে না থাকায় সংলাপে অংশ নেননি।

জানা গেছে, মঙ্গলবার আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচটি ইমাম ও দলীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ উপলক্ষে প্রাথমিক তালিকা তৈরি করে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন নেন। এরপর তা সংশ্লিষ্টদের কাছে পাঠিয়ে দেওয়া হয়।

ইসির সংলাপে আওয়ামী লীগের প্রতিনিধি দলে আরও রয়েছেন- আমির হোসেন আমু , তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, এইচ টি ইমাম, ড. মসিউর রহমান, ড. মো. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, রমেশ চন্দ্র সেন, অ্যাম্বাসেডর জমির, মো. রশিদুল আলম. মাহবুব-উল-আলম হানিফ, ডা. দীপুমণি, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, এইচ এন আশিকুর রহমান, ড. হাছান মাহমুদ, ড. আব্দুস সোবহান গোলাপ ও অ্যাডভোকেট এবিএম রিয়াজুল কবির কাওছার।


আরও পড়ুন: 

‘আ.লীগ দেশকে উন্নয়নের মহাসড়কে তুলে দিয়েছে’
দেশের সব সফল আন্দোলন আ.লীগের হাত ধরে এসেছে: সিইসি
ইসি’র সঙ্গে আ.লীগের সংলাপ শুরু


 

/ইএইচএস/পিএইচসি/এসএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
স্কুলে আসার পর মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার পর মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
এই গরমে তরমুজ খাবেন যে ৭ কারণে
এই গরমে তরমুজ খাবেন যে ৭ কারণে
বার্সেলোনার ‘প্রতিশোধ’ মাদ্রিদে নিলেন নাদাল
বার্সেলোনার ‘প্রতিশোধ’ মাদ্রিদে নিলেন নাদাল
অস্ত্র ও গুলিসহ ৫ রোহিঙ্গা সন্ত্রাসী আটক
অস্ত্র ও গুলিসহ ৫ রোহিঙ্গা সন্ত্রাসী আটক
সর্বাধিক পঠিত
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে