X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

রবিবার সকাল সাড়ে ১০-১১টার মধ্যে আখেরি মোনাজাত

বাংলা ট্রিবিউন ডেস্ক
২০ জানুয়ারি ২০১৮, ১৫:২৯আপডেট : ২০ জানুয়ারি ২০১৮, ১৮:৪৫

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত হবে আগামীকাল রবিবার। এর মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার ৫৩তম আসর শেষ হবে। রবিবার সকাল সাড়ে ১০টা থেকে সোয়া ১১টার মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আখেরি মোনাজাত পরিচালনা করবেন রাজধানীর কাকরাইল জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা মোহাম্মদ জোবায়ের। বিশ্বের মুসলিম উম্মার সুখ, শান্তি, কল্যাণ, অগ্রগতি, ভ্রাতৃত্ববোধ ও মঙ্গল কামনা করে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে চলতি বছরের ৫৩তম বিশ্ব ইজতেমা।

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব গত ১২ জানুয়ারি শুরু হয়। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ১৪ জানুয়ারি শেষ হয়। প্রথম ধাপে ইজতেমায় অংশ নেন দেশের ১৬ জেলার মুসল্লিরা। দ্বিতীয় পর্বেও ১৬ জেলার মুসল্লিরা অংশগ্রহণ করেছেন।

মোনাজাতে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ হাসান রাসেল, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অধ্যাপক এম এ মান্নান, গাজীপুর জেলা প্রশাসক ড. মোহাম্মদ হুমায়ুন কবীর, পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর-রশীদ, গাজীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খানসহ অনেকে অংশ নেবেন।

গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর-রশিদ জানান, দেশি-বিদেশি মুসল্লিদের নিরাপত্তায় প্রতিটি খিত্তায় সাদা পোশাকে ৬ জন করে পুলিশ দায়িত্ব পালন করছেন। পুরো ইজতেমা ময়দানের জন্য আট স্তরবিশিষ্ট নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর জানান, বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে আজ পর্যন্ত ৪৫টি দেশের প্রায় ৪ হাজার মুসল্লি যোগদান করেছেন। 

আমাদের গাজীপুর প্রতিনিধি জানিয়েছেন, শনিবার বাদ ফজরের পর টঙ্গীর তুরাগ তীরে শেষ পর্বের দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়। বয়ান করেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ হোসেন। টঙ্গী সরকারি হাসপাতালের কন্ট্রোল রুমের দায়িত্বে থাকা সহকারী স্বাস্থ্য পরিদর্শক চিত্তরঞ্জন দাস জানান, বার্ধক্য ও শ্বাসকষ্টজনিত কারণে দুই মুসল্লির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে শুক্রবার রাত সোয়া ১টার দিকে জামালপুরের ইসলামপুর উপজেলার মোবারক হোসেন ওরফে মোহর আলী (৬৫) মারা যান। শনিবার সকাল সোয়া ৬টার দিকে ঢাকার দক্ষিণ কেরাণীগঞ্জ এলাকার ওমর আলীর ছেলে শহীদুল ইসলাম (৫৬) মারা গেছেন। প্রথম পর্বের বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা এক মালয়েশিয়ান ও আফ্রিকান নাগরিকসহ পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছিল।

ইজতেমায় যানবাহন নিয়ন্ত্রণে পুলিশ সুপারের ব্রিফিং

গাজীপুরের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ হারুন অর রশিদ শনিবার সকালে টঙ্গীর আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে ইজতেমার পুলিশ কন্ট্রোল রুমে এক ব্রিফিংয়ে জানান, আখেরি মোনাজাতের দিন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা-চৌরাস্তা থেকে টঙ্গী ব্রিজ, কালীগঞ্জ-টঙ্গী সড়কের মাজুখান ব্রিজ থেকে স্টেশন রোড ওভারব্রিজ এবং কামারপাড়া ব্রিজ থেকে মন্নু টেক্সটাইল মিলগেট পর্যন্ত সড়কপথ বন্ধ থাকবে। তবে ভোগড়া বাইপাস মোড় থেকে মুসল্লিদের নিয়ে ইজতেমা ময়দানের দিকে নির্ধারিত সময় পর্যন্ত ১৫টি শ্যাটল বাস চলাচল করবে। এছাড়া ১৯টি বিশেষ ট্রেনও চলাচল করবে। আন্তঃনগর ট্রেনগুলো টঙ্গী স্টেশনে দুই মিনিট করে যাত্রাবিরতি করবে।

প্রেসব্রিফিং করছেন পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ শনিবার (২০ জানুয়ারি) রাত ১২টা থেকে টঙ্গীর নিমতলী রেলক্রসিং, কামারপাড়া ব্রিজ ও ভোগড়া বাইপাস দিয়ে ইজতেমা ময়দানের দিকে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে বিকল্প হিসেবে ভোগড়া বাইপাস দিয়ে কোনাবাড়ি ও চন্দ্রা হয়ে এবং বিপরীত দিকে ৩০০ ফুটের রাস্তা দিয়ে গাড়ি চলাচল করবে।

নৌযান চলাচল নির্দেশনা

এছাড়া ২১ জানুয়ারি পর্যন্ত কামারপাড়া সেতু থেকে টঙ্গী সেতু পর্যন্ত তুরাগ নদীতে সব ধরনের নৌযান চলাচল ও নোঙ্গর বন্ধ থাকবে। প্রয়োজনে নৌযানসমূহ টঙ্গী সেতুর পূর্ব পাশে এবং কামারপাড়া ব্রিজের উত্তর পাশে নোঙ্গর করতে পারবে। নারায়ণগঞ্জ ছাড়াও সদরঘাট থেকে ৬টি ওয়াটার বাস টঙ্গী পর্যন্ত মুসল্লি বহন করবে।

আগামী বছর বিশ্ব ইজতেমার সময়সূচি

২০১৯ সালে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ১১, ১২ ও ১৩ জানুয়ারি এবং দ্বিতীয় পর্ব হবে ১৮, ১৯ ও ২০ জানুয়ারি। বিষয়টি নিশ্চিত করেছেন ইজতেমা মাঠের মুরব্বি প্রকৌশলী মাওলানা গিয়াস উদ্দিন। তবে এ তারিখ পরিবর্তনও হতে পারে। 

/এসটি/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বান্দরবানে দুই উপজেলা নির্বাচনে জয় পেলেন যারা
বান্দরবানে দুই উপজেলা নির্বাচনে জয় পেলেন যারা
আওয়ামী লীগের যৌথসভা শুক্রবার
আওয়ামী লীগের যৌথসভা শুক্রবার
সড়কে নিম্নমানের বিটুমিন: ঝিনাইদহ-কালীগঞ্জ মহাসড়ক পরিদর্শন দুদকের
সড়কে নিম্নমানের বিটুমিন: ঝিনাইদহ-কালীগঞ্জ মহাসড়ক পরিদর্শন দুদকের
গণমাধ্যমের তথ্যপ্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে: আরাফাত
গণমাধ্যমের তথ্যপ্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে: আরাফাত
সর্বাধিক পঠিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
কেমন আছেন মিল্টনের আশ্রমে আশ্রিতরা
কেমন আছেন মিল্টনের আশ্রমে আশ্রিতরা
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন