X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

স্টিকারেই বোঝা যাবে রেস্তোরাঁ কতটা স্বাস্থ্যসম্মত!

সাদ্দিফ অভি
১০ ফেব্রুয়ারি ২০১৮, ০৪:২৫আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৪৮

 

হোটেলের খাবার (ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত) নির্ভেজাল খাবারের পাশাপাশি তা সরবরাহ ও পরিবেশনের জন্য স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করাও সমান জরুরি। এই পরিবেশ ঠিক করতে প্রায়ই হিমশিম খেতে হয় খোদ রেস্তোরাঁ মালিকদের এবং নিরাপদ খাদ্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের। বিভিন্ন সময় অভিযান পরিচালনা ও জরিমানা করেও খাবারের রেস্তোরাঁগুলোর স্বাস্থ্যসম্মত পরিবেশ  নিশ্চিত করা যায়নি। এবার তাই নতুন পথে হাঁটতে চাইছে নিরাপদ খাদ্য অধিদফতর। ঢাকার খাবার রেস্তোরাঁগুলোর মান নিয়ন্ত্রণে তারা ‘গ্রিন জোন’ ব্যবস্থা চালু করতে যাচ্ছে।

নতুন এ ব্যবস্থায় ব্যবহৃত সবুজ, হলুদ ও লাল রঙের স্টিকারই নির্ধারণ করে দেবে রেস্তোরাঁ কতটা স্বাস্থ্যসম্মত। ফলে একজন ভোক্তা সহজেই স্বাস্থ্যসম্মত খাবারের রেস্তোরাঁর সন্ধান পাবেন।

প্রাথমিকভাবে রাজধানীর মতিঝিল, দিলকুশা এবং তোপখানা রোডের শতাধিক রেস্তোরাঁকে এ জোনের আওতায় আনা হবে। এ মাসেই শুরু হবে নতুন এ কার্যক্রম। এরইমধ্যে এসব এলাকার রেস্তোরাঁগুলোর একটি তালিকা করা হয়েছে। ভোক্তাদের স্বাস্থ্যসম্মত খাবার প্রাপ্তির পাশাপাশি পরিবেশনের সঠিক পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

‘গ্রিন জোন ব্যবস্থা’র প্রধান শর্ত হবে রেস্তোরাঁর রান্নাঘরের পরিচ্ছন্নতা। এজন্য রান্নাঘরে স্বচ্ছ কাচ ব্যবহার করতে হবে, যাতে ভোক্তা বাইরে থেকে ভেতরের পরিবেশ দেখতে পারেন। এছাড়া, হাত ধোয়ার জায়গা থেকে বাথরুমের অবস্থান, সাবান ও তরল সাবানের পৃথক ব্যবহার, রেস্তোরাঁ পরিষ্কার রাখার প্রক্রিয়ায় ব্যবহৃত সরঞ্জাম, তোয়ালে বা ন্যাকড়ার পরিবর্তে টিস্যুর ব্যবহার, খাবার পরিবেশনকারী ও প্রস্তুতকারীদের পরিচ্ছন্নতার বিষয়টি অন্যতম। এসব শর্তের সবক’টি পূরণ করতে পারলেই একটি রেস্তোরাঁ পাবে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের হলোগ্রামযুক্ত সবুজ স্টিকার। সেটি রেস্তোরাঁর সামনে লাগানো থাকবে। কোনও শর্ত পূরণে ব্যর্থ হলে একটি সময় বেঁধে দেওয়া হবে। সে সময় পর্যন্ত রেস্তোরাঁয় থাকবে হলুদ স্টিকার। নির্দিষ্ট সময়ের মধ্যেও শর্ত পূরণে ব্যর্থ হলে রেস্তোরাঁটিকে লাল স্টিকার দিয়ে চিহ্নিত করে দেওয়া হবে।

নিরাপদ খাদ্য অধিদফতর সূত্রে জানা গেছে, ইতোমধ্যে ওই তিন এলাকার রেস্তোরাঁ কর্মচারীদের প্রশিক্ষণ দেওয়ার পদক্ষেপও নেওয়া হয়েছে। এছাড়া, সচেতনতা সৃষ্টির জন্য সেমিনার করা হবে।

পরীক্ষামূলকভাবে নতুন এ প্রক্রিয়া ফেব্রুয়ারি মাসেই চালু হবে বলে নিশ্চিত করেছেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (যুগ্ম সচিব) মাহবুব কবির। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘এটি একটি পাইলট প্রকল্প। আমরা আশাবাদী, ধীরে ধীরে সবাইকে প্রক্রিয়ার মধ্যে নিয়ে আসতে পারবো। ইতোমধ্যে হোটেল মালিকদের সঙ্গে কথা হয়েছে। তারাও আমাদের সঙ্গে একমত।’

তিনি আরও বলেন, ‘সবকিছু যাচাই-বাছাই করে আমরা সার্টিফাই করবো। কোনওদিক দিয়ে ছাড় দেওয়া হবে না। গ্রিন জোনে হোটেলগুলোকে আসতেই হবে। এর কোনও বিকল্প নেই। এ মাসেই একটি হোটেল থেকে শুরু করবো কার্যক্রম।’

তিনি জানান, পর্যায়ক্রমে উদ্যোগটি আরও বিস্তার লাভ করবে। ঢাকার পর এ উদ্যোগ নেওয়া হবে চট্টগ্রামে।  

অনেকদিন ধরেই নিরাপদ খাদ্য সরবরাহ নিশ্চিত করতে ‘সেফ জোন’ প্রতিষ্ঠার দাবি জানিয়ে আসছে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি। তারা কর্তৃপক্ষ এ ঘোষণাকে সমর্থন জানিয়েছে।

এফবিসিসিআইয়ের পরিচালক ও বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি খন্দকার রুহুল আমীন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটি একটি ভালো উদ্যোগ। আমি ধন্যবাদ জানাই নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে। তবে আমরা শর্ত দিয়েছি তাদের। প্রতিটি হোটেলে তাদের যেতে হবে। আমরাও সঙ্গে থাকবো, খাদ্য ও পুষ্টি বিভাগের লোকজন থাকবেন। রেস্তোরাঁগুলোর কী আছে, কী নেই তা যাচাই করে শর্তগুলো পূরণের জন্য একটি নির্দিষ্ট সময় দেওয়া হবে। সেই নির্দিষ্ট সময়ে শর্ত পূরণ করেছে কিনা, তাও দেখতে হবে।’

কাজটা ধৈর্য নিয়ে করতে হবে উল্লেখ করে রুহুল আমীন বলেন, ‘এর পাশাপাশি যেসব খাবার খোলাবাজার থেকে কিনতে হয় সেগুলো যেন কেমিক্যাল ফ্রি বা ফরমালিনমুক্ত হয়, তাও নিশ্চিত করা জরুরি।’ তিনি আশা প্রকাশ করেন, উদ্যোগটি বাস্তবায়ন হলে এক সময় কিছু ভালো মানের খাবার রেস্তোরাঁ নিশ্চিত করা সম্ভব হবে। তখন তাদের দেখাদেখি অন্যরাও নিজ উদ্যোগেই এগিয়ে আসবে। এতে রেস্তোরাঁ মালিকদেরই লাভ হবে বলে মত দেন তিনি।
আরও পড়ুন:
সংকটে পড়লেও টিকে থাকবে বিএনপি

/এসও/এইচআই/এএম/এসএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
লিগের মাঝপথে গোপনে কানাডায় কেন বাংলাদেশি ফুটবলার!
লিগের মাঝপথে গোপনে কানাডায় কেন বাংলাদেশি ফুটবলার!
বাঁচতে হলে জানতে হবে
বাঁচতে হলে জানতে হবে
ইইউ দেশগুলোর সম্পর্ক জোরদারে মে মাসে জার্মানি সফরে যাচ্ছেন ম্যাক্রোঁ
ইইউ দেশগুলোর সম্পর্ক জোরদারে মে মাসে জার্মানি সফরে যাচ্ছেন ম্যাক্রোঁ
টিফিনের টাকা জমিয়ে দুই হাজার পথচারীকে স্যালাইন-পানি দিলেন ৫ শিক্ষার্থী
টিফিনের টাকা জমিয়ে দুই হাজার পথচারীকে স্যালাইন-পানি দিলেন ৫ শিক্ষার্থী
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু