X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

পিলখানা হত্যাকাণ্ড: মে মাসেই প্রকাশ হতে পারে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়

বাহাউদ্দিন ইমরান
২৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৭:৫৮আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:১৯

বিডিআর ট্র্যাজেডি, ছবি- সংগৃহীত

পিলখানা হত্যাকাণ্ডের মামলায় হাইকোর্ট (ডেথ রেফারেন্স ও আপিলের ওপর) রায় ঘোষণা করলেও পূর্ণাঙ্গ রায় প্রায় তিন মাসেও অপ্রকাশিত রয়ে গেছে। রায়টি প্রকাশ হলেই খালাস পাওয়া আসামিদের বিরুদ্ধে আপিল করবে রাষ্ট্রপক্ষ। আগামী মে মাসেই পূর্ণাঙ্গ রায় প্রকাশ হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা।

গত বছরের ২৬ ও ২৭ নভেম্বর টানা দু’দিনে পিলখানা হত্যাকাণ্ডের মামলায় হাইকোর্ট রায় ঘোষণা করেন। বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বিশেষ হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন। বেঞ্চের অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার।

আসামিপক্ষের এক আইনজীবী আব্দুল বাসেত মজুমদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পিলখানা হত্যাকাণ্ডের মামলায় হাইকোর্টের রায় হয়েছে। কিন্তু পূর্ণাঙ্গ রায় প্রকাশিত না হওয়ায় এতদিনেও আমরা রায়ের সার্টিফায়েড কপি (সত্যায়িত অনুলিপি) পাইনি। আমরা ইতোমধ্যে রায়ের কপির জন্য আবেদন করেও রেখেছি।’

ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সরওয়ার কাজল বাংলা টিবিউনকে বলেন, ‘আমরা খোঁজ নিয়ে জেনেছি বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী তার অংশের রায় লেখা শেষ করেছেন। বেঞ্চের কনিষ্ঠ বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার কিছু পর্যবেক্ষণ দেবেন। তবে রায়ের অংশে তিনি জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে সহমত দেখিয়েছেন। এছাড়া, বেঞ্চের জ্যেষ্ঠতম বিচারপতি মো. শওকত হোসেন রায় লেখা অব্যাহত রেখেছেন।’

হাইকোর্টের রায়ে বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৫২ জন আসামির মধ্যে ১৩৯ জনের ফাঁসির রায় বহাল রাখেন। একইসঙ্গে আটজনের মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে যাবজ্জীবন ও চারজনকে খালাস দেওয়া হয়। অন্যদিকে এ মামলার অন্যতম আসামি বিএনপি নেতা নাসিরউদ্দিন পিন্টু হাইকোর্টে বিচার চলাকালীন মারা যান।

এছাড়া বিচারিক আদালতে যাবজ্জীবন পাওয়া ১৬০ জন আসামির মধ্যে ১৪৬ জনের সাজা বহাল রাখেন হাইকোর্ট। এদের মধ্যে দুজন আসামির মৃত্যু হয়েছে এবং ১২ জন আসামিকে খালাস দেওয়া হয়।

জজ  আদালতে খালাস পাওয়া ৬৯ জন আসামির মধ্যে রাষ্ট্রপক্ষের আপিলের কারণে ৩১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এ মামলায় চারজনকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। বিচারিক আদালতে খালাস পাওয়া ৩৪ জনের রায় বহাল রাখেন হাইকোর্ট।

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী আব্দুল বাসেত মজুমদার বলেন, ‘পূর্ণাঙ্গ রায় প্রকাশের বিষয়ে আমার জুনিয়র আইনজীবীরা নিয়মিত খোঁজ-খবর রাখছেন। রায় হাতে পেলেই আমাদের মক্কেলদের যে সাজা হাইকোর্টে বহাল রাখা হয়েছে, তার বিরুদ্ধে আপিলে যাবো।

এদিকে হাইকোর্টের রায়ের ফলে যেসব আসামির সাজা কমানো হয়েছে এবং যাদের খালাস দেওয়া হয়েছে, তাদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষে আপিল করা হবে বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কেএম জাহিদ সরওয়ার কাজল।

কেএম জাহিদ সরওয়ার কাজল আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘হাইকোর্টের বিশেষ এই বেঞ্চের জ্যেষ্ঠতম বিচারপতি মো. শওকত হোসেন বেশ কিছু পর্যবেক্ষণ লিখছেন। তাই রায় লেখা শেষ হতে সময় লাগছে। আগামী এপ্রিলে সুপ্রিম কোর্ট অবকাশকালীন ছুটিতে গেলে তিনি ওই সময়ের মধ্যে তার অংশের রায় পুরোপুরি লেখা শেষ করবেন বলে জেনেছি। আমরা আশা করছি আগামী মে মাসের মধ্যে পিলখানা হত্যাকাণ্ডের মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়টি পাবো।’

আরও পড়ুন:

পিলখানা ট্র্যাজেডি: আদালতে উঠে আসে লোমহর্ষক তথ্য

 

/বিআই/এপিএইচ/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
যমুনা ইলেকট্রনিকসের ১৩ শোরুম উদ্বোধন করলেন বুবলী
যমুনা ইলেকট্রনিকসের ১৩ শোরুম উদ্বোধন করলেন বুবলী
বিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
উপন্যাসবিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
ব্রাজিলে বৃষ্টি ও বন্যায় নিহত অন্তত ৩৯
ব্রাজিলে বৃষ্টি ও বন্যায় নিহত অন্তত ৩৯
সর্বাধিক পঠিত
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের
নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত