X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

রাজাকারদের তালিকা তৈরিতে আইন সংশোধন হচ্ছে

এমরান হোসাইন শেখ
০৬ ডিসেম্বর ২০২০, ১৬:৩৬আপডেট : ১৮ এপ্রিল ২০২২, ১১:৫৬

রাজাকারদের তালিকা তৈরিতে আইন সংশোধন হচ্ছে বিজয় দিবসের আগে রাজাকাদের তালিকা প্রকাশের কথা থাকলেও আইনি জটিলতার কারণে তা ঝুলে গেছে। এই সংক্রান্ত আইনের প্রয়োজনীয় সংশোধন না হওয়ায় তালিকা প্রকাশ করা হচ্ছে না। তবে, আইনি বাঁধা দূর করতে সোমবার (৭ ডিসেম্বর) অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইনের সংশোধনী প্রস্তাব উঠছে। আইনের সংশোধনী হলে আগামী বছরের মার্চ থেকে তালিকা প্রকাশ শুরু হতে পারে।
রবিাবার (৬ ডিসেম্বর) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। মন্ত্রণালয় সূত্র জানায়, মন্ত্রিসভা থেকে চূড়ান্ত অনুমোদন পেলে জাতীয় সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনে তা সংসদে তোলা হবে। ওই অধিবেশনেই এটি পাস করে রাজাকারদের তালিকা প্রকাশের উদ্যোগ নেওয়া হবে। এক্ষেত্রে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর (২০২১ সালের ২৬ মার্চ) বছরের শুরুর সময় আংশিক হলেও রাজাকারদের তালিকা প্রকাশ করা হবে।

এর আগে সেপ্টেম্বরে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি শাজাহান খান জানিয়েছিলেন, তারা পর্যায়ক্রমে রাজাকাদের তালিকা তৈরি করবে। এই বছর বিজয় দিবসে তারা প্রথম কিস্তিতে আংশিক তালিকা প্রকাশ করবে।

খোঁজ নিয়ে জানা গেছে, সংসদীয় কমিটির দাবির প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তথ্য নিয়ে গত বছর রাজাকার, আলবদর, আল-শামসের একটি তালিকা প্রকাশ করেছিল মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। ব্যাপক বিতর্কের মুখে ওই তালিকা স্থগিত করা হয়। এই সময় মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি নিজেরাই রাজাকারদের তালিকা তৈরিতে উদ্যোগী হয়। কমিটির সভাপতি শাজাহান খানকে প্রধান করে একটি উপ-কমিটি (সাব-কমিটি) গঠন করা হয়। ওই কমিটি এই বছর বিজয় দিবসে রাজাকারের আংশিক তালিকা প্রকাশের ঘোষণা দিয়েছিল।

তবে, এক্ষেত্রে দেখা দেয় আইনি কিছু জটিলতা। দেশের প্রচলিত আইনে মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরির বিধান থাকলেও রাজাকারদের তালিকা তৈরি বা তা প্রকাশের কোনও বিধান নেই। যার কারণে সরকার আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে।

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘৭ ডিসেম্বর মন্ত্রিসভায় জামুকার আইনের সংশোধনীর প্রস্তাব তোলা হবে। রাজাকাকার ও আদলবদরদের তালিকা তৈরির বিধানটি যুক্ত করার পাশাপাশি এতে আরও কিছু সংশোধনীর প্রস্তাব রয়েছে।’

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সোমবার মন্ত্রিসভায় জামুকার আইনের সংশোধনীর প্রস্তাব তোলার সম্ভাবনা রয়েছে। সেখানে অনেকগুলো সংশোধনীর প্রস্তাব রয়েছে। এর মধ্যে রাজাকাকার-আদলবদরদের তালিকার বিধানটিও রয়েছে। জামুকার আইনে যেহেতু মুক্তিযোদ্ধোদের তালিকা তৈরির বিধান আছে। আমরা রাজাকারদের তালিকা তৈরির বিধানটিও সেখানে যুক্ত করছি।’

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইনের ৭ এর (ঝ) ধারায় মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়নের কথা বলা আছে। এক্ষেত্রের কমিটি মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়নে সরকারের কাছে সুপারিশ করার কথা বলা হয়েছে।

এই বিষয়ে জানতে চাইলে রাজাকারদের তালিকা তৈরিতে গঠিত উপ-কমিটির প্রধান শাজাহান খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাজাকারদের তালিকা তৈরির কাজ আমরা অনেকটাই গুছিয়ে এনেছি। এবার বিজয় দিবসে এর আংশিক প্রকাশের পরিকল্পনাও ছিল। তবে আইনি কারণে সম্ভব হচ্ছে না। আশা করছি আগামী মার্চ থেকে আমরা এটি প্রকাশ করতে পারবো।’

এদিকে রবিবার অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকেও রাজাকারদের তালিকা নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকে কমিটির পক্ষ থেকে মুক্তিযুদ্ধ কাউন্সিলের উপজেলা পর্যায়ের সদ্য সাবেক কমান্ডারকে আহ্বায়ক করে এবং মুক্তিযুদ্ধকালীন জীবিত কমান্ডারদের নিয়ে রাজাকারদের তথ্য সংগ্রহ ও যাচাই-বাছাই করার সুপারিশ করা হয়। মন্ত্রণালয় এতে সম্মতি জানিয়েছে। মন্ত্রণালয় এই কমিটি গঠনের জন্য সব জেলা প্রশাসকদের চিঠি দেবে বলেও বৈঠককে জানিয়েছে।

/এনএস/
সম্পর্কিত
দুই ভাগে রাজাকারের তালিকা হচ্ছে: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী
বর্তমান মেয়াদে হচ্ছে না রাজাকারের তালিকা
রাজাকারের তালিকা প্রকাশে নেই অগ্রগতি
সর্বশেষ খবর
ট্রাকের চাকায় পিষ্ট করা হলো ৬ হাজার কেজি আম
ট্রাকের চাকায় পিষ্ট করা হলো ৬ হাজার কেজি আম
সিএনজির রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে বিআরটিএ অফিস ঘেরাও
সিএনজির রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে বিআরটিএ অফিস ঘেরাও
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
বৃষ্টি ও বন্যায় কেনিয়ায় নিহত অন্তত ৪৫
বৃষ্টি ও বন্যায় কেনিয়ায় নিহত অন্তত ৪৫
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড