X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

রাজাকারদের তালিকা: আইন সংশোধন, নাকি নতুন আইন?

শফিকুল ইসলাম
০৭ ডিসেম্বর ২০২০, ১০:৩০আপডেট : ১৮ এপ্রিল ২০২২, ১১:৫৬

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইনে শুধু মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরির কথা উল্লেখ থাকলেও ওই আইনে স্বাধীনতাবিরোধী, আলশামস, আলবদর, রাজাকারদের তালিকা তৈরির কোনও কথা বলা নেই। রাজাকারদের তালিকা প্রকাশ করতে আইনগত ভিত্তি দাঁড় করাতে হবে। আর এ কাজে বিদ্যমান জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন সংশোধন করা হবে নাকি এর জন্য নতুন আইন প্রণয়ন করা হবে তা নিয়ে দেখা দিয়েছে জটিলতা। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেল এ তথ্য।

আর এ জটিলতার কারণেই ২০২০ সালের ডিসেম্বরে রাজাকারদের তালিকা হচ্ছে না। আইনগত ভিত্তি না থাকায় এ কার্যক্রম থেকে আপাতত সরে এসেছে সরকার। এই তালিকা সরকারের কোন দফতর, সংস্থা বা কোন মন্ত্রণালয় কোন আইনের ক্ষমতাবলে করবেন- এ নিয়েও জটিলতা দেখা দেওয়ায় আপাতত স্থগিত করা হয়েছে তালিকা তৈরির কার্যক্রম।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির উদ্যোগে প্রণীত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইনের সংশোধনী তৈরি করা হয়েছে। এটি সোমবার (৭ ডিসেম্বর) অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপনের জন্য তৈরি করা হয়েছে। আইনের সংশোধনী মন্ত্রিসভায় অনুমোদন পেলে আগামী বছরের মার্চ থেকে তালিকা প্রকাশ শুরু করা হতে পারে বলে জানিয়েছে সংসদীয় কমিটি সূত্র। কিন্তু নতুন আইন হলে সে ক্ষেত্রে কবে নাগাদ এ কার্যক্রম শুরু হবে তা এখন বলা মুশকিল বলে জানিয়েছে মন্ত্রণালয় সূত্র। 

জানা গেছে, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইনের সংশোধন নিয়ে সন্দিহান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্র বলছে এর জন্য মন্ত্রণালয়ের উদ্যোগে নতুন আইন তৈরির কাজও চলছে। কারণ ব্যাখ্যা করে সূত্র জানিয়েছে, সরকারের দেওয়া রাজাকারদের তালিকাটি হবে একটি দলিল। শতবছর পরেও এর দালিলিক মূল্য থাকবে। তাই এটি প্রণয়নে কোনও ত্রুটি রাখতে চায় না সরকারের নীতিনির্ধারকরা। সংশোধিত আইনটি সম্পর্কে কোনও কারণে মন্ত্রিসভায় আপত্তি তোলা হলে সেক্ষেত্রে নতুন আইনটি প্রস্তুতের কাজ দ্রুত এগিয়ে নেবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।        

এদিকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির দাবির পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তথ্য নিয়ে গত বছর রাজাকার, আল বদর, আল শামসের একটি তালিকা প্রকাশ করেছিল মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। ব্যাপক বিতর্কের মুখে ওই তালিকা স্থগিত করা হয়। তখন মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি নিজেরাই রাজাকারদের তালিকা তৈরির উদ্যোগ গ্রহণ করে। কমিটির সভাপতি শাজাহান খানকে প্রধান করে একটি উপ-কমিটিও (সাব-কমিটি) গঠন করা হয়। ওই কমিটি এই বছর বিজয় দিবসের আগেই রাজাকারের তালিকা প্রকাশের প্রতিশ্রুতি দিয়েছিল।

তালিকা তৈরির বিষয়ে সংসদীয় কমিটির প্রধান শাজাহান খান জানিয়েছেন, রাজাকারদের তালিকা তৈরির কাজ অনেকটাই গুছিয়ে আনা হয়েছে। এবার বিজয় দিবসে এর আংশিক প্রকাশের পরিকল্পনা ছিল। তবে আইনি কারণে তা সম্ভব হচ্ছে না। আশা করছি বিদ্যমান আইনটি সংশোধন করা হলে আগামী বছরের মার্চ থেকে আমরা প্রকাশ করতে পারবো।

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ জানিয়েছেন, আগামীকাল সোমবার (৭ ডিসেম্বর) মন্ত্রিসভায় জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) আইনের সংশোধনীর প্রস্তাব তোলা হবে। আইনে রাজাকার ও আলবদরদের তালিকা তৈরির বিধানটি যুক্ত করাসহ আরও কিছু সংশোধনীর প্রস্তাব রয়েছে।

এ বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, মন্ত্রিসভায় জামুকা’র আইনে অনেকগুলো ধারা সংশোধনীর প্রস্তাব করা হয়েছে। আইনে মুক্তিযোদ্ধোদের তালিকা তৈরির বিধান আছে। নতুন করে এই আইনে আমরা রাজাকারদের তালিকা তৈরির বিধান যুক্ত করছি। তবে কোনও কারণে আইনের সংশোধনী প্রস্তাবে আপত্তি দেখা দিলে সেক্ষেত্রে নতুন আইন করা হবে। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইনের ৭ এর (ঝ) ধারায় মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়নের কথা বলা আছে। 

তিনি জানান, নতুন আইন করছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। আইনটি কবে নাগাদ মন্ত্রিসভায় বা আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের জন্য যাবে তা আগামীকালের পর বলা যাবে। 

এদিকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ জানিয়েছেন, কারা স্বাধীনতাবিরোধী ছিল ইতিহাসে তাদের নাম থাকতে হবে। এ জন্যই সংসদীয় কমিটি রাজাকারদের তালিকা করতে বলেছে।

উল্লেখ্য, দেশে বর্তমানে মোট বীর মুক্তিযোদ্ধার সংখ্যা ২ লাখ ৩৩ হাজার হলেও আইনি জটিলতা কাটিয়ে এর মধ্যে ভাতা পেতেন ১ লাখ ৯২ হাজার। এই সংখ্যা নিয়েও ব্যাপক সমালোচনা ও আপত্তি রয়েছে।

/এফএ/
সম্পর্কিত
দুই ভাগে রাজাকারের তালিকা হচ্ছে: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী
বর্তমান মেয়াদে হচ্ছে না রাজাকারের তালিকা
রাজাকারের তালিকা প্রকাশে নেই অগ্রগতি
সর্বশেষ খবর
‘কবরস্থানের উন্নয়নে’ কেটে ফেলা হলো অর্ধশতাধিক গাছ
‘কবরস্থানের উন্নয়নে’ কেটে ফেলা হলো অর্ধশতাধিক গাছ
টপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতায় চিন্তিত টিম ম্যানেজমেন্ট
বাংলাদেশ নারী ক্রিকেট দলটপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতায় চিন্তিত টিম ম্যানেজমেন্ট
গুলিবিদ্ধ হয়ে আধাঘণ্টা ওষুধের দোকানের সামনে পড়ে থেকে মৃত্যু, বাড়িতে মাতম
গুলিবিদ্ধ হয়ে আধাঘণ্টা ওষুধের দোকানের সামনে পড়ে থেকে মৃত্যু, বাড়িতে মাতম
মোংলা বন্দরে কনটেইনারবাহী জাহাজ আসার নতুন রেকর্ড
মোংলা বন্দরে কনটেইনারবাহী জাহাজ আসার নতুন রেকর্ড
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?