X
শুক্রবার, ১২ আগস্ট ২০২২
২৮ শ্রাবণ ১৪২৯

বঙ্গবন্ধু কবির গলায় মালা পরিয়ে দিলেন

উদিসা ইসলাম
২৫ মে ২০২১, ০৮:০০আপডেট : ২৫ মে ২০২১, ০৮:০০

বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ২৫ মের ঘটনা।)

ভোর হতেই আনন্দ হাসি গানে ভরে উঠেছিল বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ধানমন্ডির বাড়ি। সারাদিনে সমাগম ঘটেছে হাজার হাজার মানুষের। সেদিন নিবেদিত হয়েছিল বাংলাদেশের মানুষের হৃদয় নিংড়ানো শ্রদ্ধায় সর্বহারার কবি নজরুলের প্রতি ভালবাসা। ১৯৭৩ সালের এইদিন ছিল ৭৪তম জন্মবার্ষিকী। সকালেই তার বাড়িতে উত্তলিত হয়েছিল জাতীয় পতাকা। কবিকে পড়ানো হয় ধুতি আর রাজশাহী সিল্কের ঘিয়ে রঙের পাঞ্জাবি। বাড়ির অঙ্গনে তৈরি করা হয়েছে মন্ডপ।সারাদিন ধরে সেখানে চলেছে গান আর আবৃত্তি অনুষ্ঠান।প্রবেশপথে নির্মাণ করা হয়েছিল তোরণ। সকালে বসেছে বাংলাদেশ ও ভারতীয় শিল্পীদের গানের আসর।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবিকে দেখতে গিয়েছিলেন রাত প্রায় সাড়ে আটটায়। এর আগে সকালে তার পক্ষ থেকে অসুস্থ কবিকে মাল্যভূষিত করা হয় এবং ফুলের তোড়া উপহার দেওয়া হয়। এবং একজন শিল্পী নজরুল সংগীত গেয়ে শোনান। এই সময়ে অভিমুখে মাঝে মাঝে কবির মুখ হাসিতে ভরে ওঠে এবং তিনি বারবার বঙ্গবন্ধুর দিকে তাকাতে থাকেন। বঙ্গবন্ধু পরম শ্রদ্ধায় কবির গায়ে হাত রাখেন। বঙ্গবন্ধুর অনুরোধে শিল্পীরা আবার কারার ঐ লৌহ কপাট গানটি গেয়ে শোনান। রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরী দুপুর সাড়ে বারোটায় কবিকে মাল্যভূষিত করেন। তিনি দুটি ফুলের তোড়া দুই প্যাকেটে উপহারসামগ্রী নিয়ে যান। রাষ্ট্রপতি কবির রোগ মুক্তি কামনা করেন। সকালে দেখতে গিয়েছিলেন আব্দুর রব সেরনিয়াবাত।এরপর একে একে গিয়েছিলেন ইউসুফ আলী, মনোরঞ্জন ধর আব্দুল আজিজ,জেনারেল ওসমানী প্রমুখ।

বঙ্গবন্ধু কবির বাসা ত্যাগ করে আসার সময় উপস্থিত শিল্পীরা আমি দ্বার খুলে আর ডাকিব না বিখ্যাত নজরুলগীতি পরিবেশন করেছিলেন।

বঙ্গবন্ধুর সঙ্গে সাক্ষাত

ঢাকা ত্যাগের প্রাক্কালে বঙ্গবন্ধুর সাথে সাক্ষাৎ করেন ভারতের পরিকল্পনা দফতরের মন্ত্রী ডিপি ধর সরকারি সফর শেষ করে দিল্লির উদ্দেশ্যে ঢাকা থেকে প্রাক্কালে এই দিন সকালে গণভবনে বঙ্গবন্ধুর সাথে সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রীর সাথে তিনি এক ঘণ্টা আলোচনা করেন। পরে সাংবাদিকদের জানান যে ভারতের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা নিয়ে আসেন সেটি পৌঁছে দেন।

বঙ্গবন্ধু কবির গলায় মালা পরিয়ে দিলেন ৫৬ কোটি টাকা ভারতের ঋণ

ভারত বাংলাদেশকে অত্যাবশ্যকীয় চাহিদা মেটাবার জন্য ৫০ কোটি টাকা ঋণ দানে সম্মত হয়। এছাড়া বাংলাদেশের বিভিন্ন প্রকল্পের ভারত আরো ছয় কোটি টাকা দীর্ঘমেয়াদী ঋণ দিবে। এই দিন সকালে এক সাংবাদিক সম্মেলনে প্রদত্ত ভারত ও বাংলাদেশের পরিকল্পনা কমিশনের বৈঠক শেষে প্রকাশিত যুক্ত বিবৃতিতে একথা বলা হয়। গত বছরের ন্যায় এবারও বাংলাদেশ খাদ্য সাহায্য করতে পারবে না তবে বাংলাদেশ সরকারকে পরামর্শ দেবে এবং কৃষি যন্ত্রপাতি ভারতীয় প্রতিনিধি দল ডিজেল পাম্প সংগ্রহের জন্য সহজ শর্তে ঋণ দানের প্রস্তাব দেয়।

কৃষি ছাত্রদের প্রতি বঙ্গবন্ধু

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি ছাত্রদেরকে সবুজ বিপ্লবের মাধ্যমে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করে তোলার জন্য যথাযথ ভূমিকা পালন করার আহ্বান জানান। কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচনে বিজয়ী ছাত্রলীগের বঙ্গবন্ধুর সাথে দেখা করতে গেলে তিনি আরও কিছু কথা বলেন।প্রধানমন্ত্রী কৃষি বিশ্ববিদ্যালয় সম্পর্কে ছাত্রদের বক্তব্য ধৈর্য সহকারে শোনেন।

বঙ্গবন্ধু কবির গলায় মালা পরিয়ে দিলেন আটক বাঙালিদের ফিরিয়ে দাও

এই দিন ঢাকায় তিনদিন ব্যাপী এস শান্তি সম্মেলনের সভাপতি অধিবেশনে পাকিস্থানে আটক বাঙালি বেসামরিক ও সামরিক ব্যক্তিদের জন্য গভীর উদ্বেগ প্রকাশ করা হয় সম্মেলনে। এসব বাঙালির বাংলাদেশে প্রত্যাবর্তন এর জন্য বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও জনগন দাবী জানায়। গণতান্ত্রিক আন্দোলনের প্রতি পাকিস্তানের ওপর চাপ সৃষ্টি ও বিশ্ব জনমত গঠন করার আবেদন জানানো হয়। বাসস ও বিপিএন এর খবর প্রকাশ পাকিস্তান সামরিক ও বেসামরিক ব্যক্তিকে স্বদেশ প্রত্যাবর্তনের বাধা দিচ্ছে। তাদের প্রসঙ্গে সম্মেলনে গৃহীত প্রস্তাবে বলা হয় বহুসংখ্যক ব্যক্তিকে পাকিস্থানে বন্দী শিবির আটক রেখে অমানুষিক নির্যাতন করা হচ্ছে। এসব বাঙালির অনেকের খোঁজ খবর পাওয়া যাচ্ছে না।

 

/এফএএন/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
একমাত্র ছেলের ছুরিকাঘাতে প্রাণ গেলো বাবার
একমাত্র ছেলের ছুরিকাঘাতে প্রাণ গেলো বাবার
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় অটোরিকশাচালক নিহত
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় অটোরিকশাচালক নিহত
চাকরি চুয়াডাঙ্গায়, একজন থাকেন ঢাকায় আরেকজন যুক্তরাষ্ট্রে
চাকরি চুয়াডাঙ্গায়, একজন থাকেন ঢাকায় আরেকজন যুক্তরাষ্ট্রে
সিডনিতে দুই সৌদি বোনের মৃত্যু, কিনারা পাচ্ছে না পুলিশ
সিডনিতে দুই সৌদি বোনের মৃত্যু, কিনারা পাচ্ছে না পুলিশ
এ বিভাগের সর্বশেষ
বঙ্গবন্ধুর ঘাতকরা যে পরিকল্পনা করেছিল
বঙ্গবন্ধুর ঘাতকরা যে পরিকল্পনা করেছিল
তনু মিয়ার চোখে একরাতে বদলে যাওয়া জীবন
তনু মিয়ার চোখে একরাতে বদলে যাওয়া জীবন
কেন হেঁটে টুঙ্গিপাড়ায় যাচ্ছেন ময়মনসিংহের মোস্তফা?
কেন হেঁটে টুঙ্গিপাড়ায় যাচ্ছেন ময়মনসিংহের মোস্তফা?
মানবিক নেতা বঙ্গবন্ধু
মানবিক নেতা বঙ্গবন্ধু
শেখ হাসিনা দেশে ফেরার পর ‘বঙ্গবন্ধু’ উচ্চারণ সহজ হয়
শেখ হাসিনা দেশে ফেরার পর ‘বঙ্গবন্ধু’ উচ্চারণ সহজ হয়