X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

একাত্তরে আটকে পড়া পাকিস্তানিদের তিয়াত্তরে ফেরার আকুতি

উদিসা ইসলাম
০৬ নভেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ০৬ নভেম্বর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ৬ নভেম্বরের ঘটনা।)

 

বাংলাদেশে অবস্থানকারী ৫ লক্ষ পাকিস্তানি নাগরিক—যাদেরকে পাকিস্তান ফিরিয়ে নিতে অস্বীকার করছে—তারা নিজেদের দেশে ফিরে যেতে বিভিন্ন দেশের সরকারের কাছে দয়া ভিক্ষা করে আকুল আবেদন জানায়। ওয়াশিংটন পোস্টে একজন পাকিস্তানি নাগরিক জানান, তাদের প্রতি পাকিস্তান সরকারের উপেক্ষা ও টালবাহানা আটকে পড়া পাকিস্তানিদের মানসিক দুঃশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। ঢাকায় অবস্থানকারী পাকিস্তানি নাগরিক পত্রিকার সম্পাদকের কাছে জানানো আকুতির খবর পাঠালে তা ছাপা হয়।

তিনি ওই চিঠিতে প্রকৃত তথ্য তুলে ধরে বলেন, পাকিস্তানের নাগরিকত্বের সার্টিফিকেট রয়েছে এমন পাকিস্তানিও সরকারের টালবাহানায় দেশে ফিরতে পারছে না। তিনি বাংলাদেশে অবস্থানকারী পাকিস্তানিরা যাতে নিজ দেশে ফিরে যেতে পারেন সে জন্য পাকিস্তান সরকারের ওপর চাপ সৃষ্টি ও সম্মত করাতে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও জনগণের কাছে আবেদন জানান।

 

অক্টোবর বিপ্লব উপলক্ষে রাষ্ট্রপতি ও বঙ্গবন্ধুর অভিনন্দন

বাংলাদেশের রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরী, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও পররাষ্ট্রমন্ত্রী কামাল হোসেন সমাজতান্ত্রিক বিপ্লববার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে তার বাণীতে জাতীয় মুক্তিসংগ্রামে সোভিয়েত ইউনিয়নের মূল্যবান সাহায্যের কথা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি পুনরায় ঘোষণা করেন, বাংলাদেশ ও সোভিয়েতের জনগণের পারস্পরিক কল্যাণের স্বার্থে উভয় দেশের বর্তমান মৈত্রী ও সৌহার্দ্য উত্তরোত্তর বৃদ্ধি পেতে থাকবে।

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অক্টোবর বিপ্লব বার্ষিকীতে সোভিয়েত প্রধানমন্ত্রীর কাছে আন্তরিক অভিনন্দন বাণী পাঠান। প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, সোভিয়েতের অক্টোবর বিপ্লব বিশ্বের সকল জনপ্রিয় ও প্রগতিশীল সংগ্রামে অনুপ্রেরণার উৎস। সোভিয়েত ইউনিয়নের জনগণের সকল ক্ষেত্রে অব্যাহত অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন প্রধানমন্ত্রী। তিনি আশা প্রকাশ করে বলেন, পারস্পরিক প্রচেষ্টা ও শুভেচ্ছার মাধ্যমে আমাদের উভয় দেশের মধ্যকার মৈত্রী বন্ধন আরও জোরদার হবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন অভিনন্দন বার্তায় সোভিয়েত সরকার ও জনগণের অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।

এদিন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ একাদশ বনাম সোভিয়েত ডায়নামো মিনস্ক দলের মধ্যে অনুষ্ঠিত ফুটবল খেলা দেখেন। সোভিয়েত ইউনিয়নের ডায়নামো মিনস্ক ক্লাব এদিন বাংলাদেশ সফরে তাদের প্রথম খেলায় ৭-০ গোলে ঢাকা একাদশকে হারায়। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে মন্ত্রিপরিষদসহ অন্য মন্ত্রীরাও খেলা দেখেন।

দৈনিক বাংলা, ৭ নভেম্বর ১৯৭৩

দুর্যোগ মোকাবিলায় সর্বাত্মক ব্যবস্থা বঙ্গোপসাগরে

এদিন হারিকেনের আকারে প্রবল ঘূর্ণিঝড় সৃষ্টি হয় বলে জানা যায়। এ ঘূর্ণিঝড় বাংলাদেশের উপকূলে প্রচণ্ড আঘাত হানতে পারে বলে আশঙ্কা জানিয়ে জরুরি অবস্থা মোকাবিলায় সরকার সম্ভাব্য সকল পদক্ষেপ গ্রহণ করে। রাত সাড়ে এগারোটার সর্বশেষ খবর অনুযায়ী ঝড়টি চট্টগ্রামের দক্ষিণ-পশ্চিমে স্থিরভাবে অবস্থান করেছিল। সতর্কীকরণ কেন্দ্র থেকে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কতা দেখাতে বলা হয়। চট্টগ্রাম, নোয়াখালী, বরিশাল, পটুয়াখালী ও খুলনার অগ্রবর্তী দ্বীপাঞ্চলে ২ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়।

ডেইলি অবজারভার, ৭ নভেম্বর ১৯৭৩

আইসিআরসি আরেক শীর্ষ বৈঠক

একটি আদর্শ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে মধ্যপ্রাচ্যে। শান্তি সম্মেলন হওয়ার আগে সমস্ত আরব রাষ্ট্রের নীতিগুলোর মধ্যে সমন্বয় সাধনই হবে ওই শীর্ষ বৈঠকের উদ্দেশ্য। প্যালেস্টাইন মুক্তি সংস্থার একজন নেতা পত্রিকায় প্রকাশিত সাক্ষাৎকারে বলেন আলজিয়ার্সে শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে এবং আলজেরিয়া, লিবিয়া ও কুয়েত হবে এর আহবায়ক।

 

 

/এফএ/
সম্পর্কিত
শেখ রেহানাকে নিয়ে টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা
বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীকে কটূক্তি করে স্ট্যাটাস, এক ব্যক্তির বিরুদ্ধে মামলা
ভিয়েনায় বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য উন্মোচন
সর্বশেষ খবর
ছেলের এভারেস্টজয়ে বাবার মুখে হাসি, মা বললেন দুশ্চিন্তায় আছি
ছেলের এভারেস্টজয়ে বাবার মুখে হাসি, মা বললেন দুশ্চিন্তায় আছি
ঋণ খেলাপের দায়ে স্ত্রী-ছেলেসহ স্টিল মিল মালিকের কারাদণ্ড
ঋণ খেলাপের দায়ে স্ত্রী-ছেলেসহ স্টিল মিল মালিকের কারাদণ্ড
ইরানি প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারে ‘দুর্ঘটনা’, মেলেনি সন্ধান
ইরানি প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারে ‘দুর্ঘটনা’, মেলেনি সন্ধান
তাপপ্রবাহে বিদ্যালয়ে মানতে হবে যেসব নির্দেশনা
তাপপ্রবাহে বিদ্যালয়ে মানতে হবে যেসব নির্দেশনা
সর্বাধিক পঠিত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ