X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ এখনও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারেনি, তবে এগিয়েছে: এলজিআরডিমন্ত্রী

ঢাবি প্রতিনিধি
০৫ জুন ২০২২, ১৮:০৭আপডেট : ০৫ জুন ২০২২, ১৮:৩১

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ এখনও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারেনি। তবে অনেক দিক থেকে এগিয়েছে। স্বাধীনতার পর মাথাপিছু আয় ছিল ১২৫ ডলার। এখন এটি বহুগুণ ছাড়িয়ে গেছে। আগে খাদ্যের চরম অভাব ছিল। এখন সেটি নেই।

রবিবার (৫ জুন) বণিক বার্তা ও গণতান্ত্রিক বাজেট আন্দোলনের যৌথ আয়োজনে 'জন-বাজেট সংসদ-২০২২' আলোচনার প্রথম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে নিয়ে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশে ভয়াবহ দারিদ্র্য ছিল। আমি নিজে দারিদ্র্য দেখেছি। না খেয়ে থাকা মানুষের আহাজারি শুনেছি। কিন্তু এখন মানুষ না খেয়ে মরছে না। মানুষ এখন খেতে পারছে। গ্রামে-গঞ্জে পর্যন্ত ফলের বৃহৎ বাজার গড়ে উঠছে। অথচ আগে এটা ছিল না। বর্তমান সরকার কৃষিকে গুরুত্ব দিচ্ছে। বঙ্গবন্ধুও তার সময়ে কৃষিকে গুরুত্ব দিয়েছিলেন। ১৯৯৬ সালে যখন আওয়ামী লীগ ক্ষমতায় আসে তখনও শেখ হাসিনা কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। এখনও তিনি কৃষিকে গুরুত্ব দিচ্ছেন।

কৃষিকে একক গুরুত্ব দিয়ে মানুষের চাহিদা মেটানো সম্ভব নয় উল্লেখ করে মন্ত্রী বলেন, সরকার কৃষির পাশাপাশি শিল্পায়নকেও গুরুত্ব দিচ্ছে। গার্মেন্টস শিল্পে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এটা আমাদের জন্য গর্বের। এর অবদান একা কারও নয়। একজন সাধারণ পোশাক শ্রমিকও এর কৃতিত্ব পাবে।

অর্থনীতিতে বৈষম্য থাকবে বলে উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, 'বাজেট কোনও বিচ্ছিন্ন জিনিস নয়, বাজেটে পুরো জাতিকে সম্পৃক্ত করতে হয় এবং সেটি করা হচ্ছে। অর্থনীতি যত অভিমুখী হবে তত বৈষম্য হবে। ইন্ডাস্ট্রি উন্নয়নে কেউ একজন কয়েক কোটি টাকার মালিক, আর আমি তার তুলনায় অনেক কম। এর মানে আমি দরিদ্র হয়ে গেছি এমন না। তবে এটা ঠিক, আমরা কিছুটা পিছিয়ে আছি।

এবারের বাজেটে সামাজিক সুরক্ষাখাতে ব্যয় বাড়বে

এই জনবাজেট আলোচনার দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামছুল আলম এবারে বাজেটে সুরক্ষা খাতে ব্যয় বাড়াবেন বলে জানান। প্রতিমন্ত্রী বলেন, 'বাজেটে দুস্থ-বেকার ভাতা চালু করা হবে। সারা জীবন যেন সেই সহায়তা দেওয়া যায় সে চেষ্টা করা হবে। বর্তমানে প্রাথমিক কোনও বেকার নাই, মাধ্যমিক বেকার নেই, শিক্ষিত বেকার সমস্যা। তাদের কর্মসংস্থান নিশ্চিত করতে কাজ করছে সরকার। সামাজিক সুরক্ষা খাতে এবার ব্যয় বাড়বে। এক কোটি লোককে ন্যূনতম ব্যয়ে খাদ্য সহায়তা করা হয়, এটি দেড় কোটিতে উন্নীত করা হবে এবং এটি দিতে হবে। আমাদের সিভিল সোসাইটি বাজেট নিয়ে আলোচনা করেন কিন্তু প্ল্যান নিয়ে কিছু বলেন না। বাজেট নিয়ে আলোচনার পাশাপাশি তাদের অবশ্যই পরিকল্পনা দেওয়া উচিত, সেটি নিয়ে আলোচনা করা উচিত।

বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য শামীম পাটোয়ারী বলেন, 'বাংলাদেশের যে বাজেট তাকে গণমুখী বা মালিকপক্ষের বলার সুযোগ নেই, যেসব প্রতিনিধি সংসদে বাজেট প্রণয়নে ভূমিকা রাখেন তারা মাত্র ২ শতাংশ। এটি টপ ডাউন, ডাউন টপ হচ্ছে না। ৩৫০ জন মিলে সংসদে কথা বলে বাজেটে ১ শতাংশ পরিবর্তন সম্ভব নয়। এটি একটি অগণতান্ত্রিক পদ্ধতি। দেশের এক কোটি লোককে দক্ষ করতে একটি মেগা প্রজেক্ট প্রয়োজন। মাইগ্রেশনের ক্ষেত্রে দলিত ও হতদরিদ্রদের একটি কোটা থাকা উচিত। তাদের বিদেশে পাঠালে একপর্যায়ে হতদরিদ্র অনেক কমে যাবে। ডাটা সন্ত্রাসের কারণে দারিদ্র্যের হার কমছে না, এদিকে সরকারের নজর দেওয়া উচিত।

রুমিন ফারহানা বলেন, 'বাজেটে দেখা যায় কোন জিনিসের দাম কমবে, কোন জিনিসের দাম বাড়বে—এই সব। কিন্তু সমাজের নিম্ন শ্রেণির মানুষের সম্পৃক্ততা থাকে না। সংসদে বাজেট নিয়ে যে আলোচনা হয় সেখানে আমাদের কন্ট্রিবিউট করবার কিছু থাকে না। সরকারি পক্ষের যারা থাকেন তারা বাজেটের প্রশংসা করেন, অনেক সময় বাজেট নিয়ে কোনও আলোচনা থাকে না। স্বাস্থ্য খাতে বর্তমানে এশিয়ায় বাংলাদেশে সবচেয়ে কম মাথা পিছু ব্যয়। বাংলাদেশে এই ব্যয় ৮৮ ডলার মাথাপিছু। বাংলাদেশের মানুষকে চিকিৎসা ব্যয়ের ৭৬ শতাংশ নিজেকে মেটাতে হয়। এই চিকিৎসার ব্যয় মেটাতে গিয়ে প্রায় ৮৬ লাখ মানুষ দারিদ্র্যসীমার মধ্যে নেমে আসে। দেশের অর্ধেক জনগোষ্ঠী মানসম্মত চিকিৎসা সেবা পায় না। একটা বড় অংশের পারিবারিক আয় চলে যায় শুধু চিকিৎসা ব্যয় মেটাতে।

করোনার দুঃসময়ের পরও এডিবির বাজেটের মাত্র ৪১ শতাংশ ব্যয় করতে পেরেছে। অর্থাৎ ম্যাক্সিমাম অর্থই সংশ্লিষ্ট মন্ত্রণালয় ব্যয় করতে পারেনি। এখানে দক্ষতার অভাব আছে, পরিকল্পনার অভাব আছে, দরকার হলে সরকার টাস্কফোর্স গঠন করে দেখুক কোথায় কমতি আছে। তারপরও যেন সাধারণ মানুষ স্বাস্থ্যসেবা পায়।

সভাপতির বক্তব্যে ডা. রশীদ-ই মাহবুব বলেন, স্বাস্থ্য ব্যয় আর চিকিৎসা সেবা এক নয়। স্বাস্থ্যসেবার উন্নতির দক্ষিণ এশিয়া বাংলাদেশ একটি মডেল। বাজেট একটি রাজনৈতিক প্রস্তাবনা। আর তাই এর খাতগুলো অর্থাৎ বাজেট পরিকল্পনাকে রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট করতে হবে।

দুটি অধিবেশনে অনুষ্ঠিত হওয়া এ আলোচনা সভায় 'জাতীয় আর্থ-সামাজিক পরিস্থিতি ও বাজেট জনপ্রত্যাশা' শিরোনামে প্রথম অধিবেশন এবং 'জীবন ও জীবিকা রক্ষায় সর্বজনীন কৌশল ও প্রান্তিক জনগোষ্ঠীর প্রত্যাশা' শিরোনামে দ্বিতীয় অধিবেশন অনুষ্ঠিত হয়।

প্রথম অধিবেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কোষাধ্যক্ষ ও সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির চেয়ারম্যান অধ্যাপক মমতাজ উদ্দীন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন— স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ, ঢাবি অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ড. এম এম আকাশ এবং দি এশিয়া ফাউন্ডেশনের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ কাজী ফয়সাল বিন সিরাজ।

বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদের সঞ্চালনায় প্রথম অধিবেশনে প্রবন্ধ উপস্থাপন করেছেন গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সহ-সভাপতি আমানুর রহমান।

দ্বিতীয় অধিবেশনে স্বাস্থ্য অধিকার আন্দোলনের আহ্বায়ক ডা. রশীদ-ই মাহবুবের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংসদ সদস্য ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা, জাতীয় পার্টির অতিরিক্ত মহাসচিব এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামীম হায়দার পাটোয়ারী এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) কান্ট্রি ইকোনমিস্ট ড. নাজনীন আহমেদ।

গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সহ-সভাপ্রধান আসগর আলীর সঞ্চালনায় দ্বিতীয় অধিবেশনে প্রবন্ধ উপস্থাপন করেন গণতান্ত্রিক বাজেট আন্দোলনের যুগ্ম-সম্পাদক সেকান্দার আলী মিনা এবং সহ-সভাপতি আমানুর রহমান।

/এমএস/
সম্পর্কিত
দেশের মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে, ভালো অবস্থায় আছে: সমবায়মন্ত্রী
রাজউকের খালে ডিএনসিসির পরিষ্কার কার্যক্রম
সবাইকে মশা নিধনে এগিয়ে আসতে হবে: স্থানীয় সরকারমন্ত্রী
সর্বশেষ খবর
লিটারে ১০ টাকা বাড়লো সয়াবিন তেলের দাম
লিটারে ১০ টাকা বাড়লো সয়াবিন তেলের দাম
কোপেনহেগেনের ঐতিহাসিক স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন
কোপেনহেগেনের ঐতিহাসিক স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন
ঈদের ছুটি শেষে ফিরছিলেন ঢাকায়, পথেই শেষ ৪ সদস্যের পরিবার
ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১৩ঈদের ছুটি শেষে ফিরছিলেন ঢাকায়, পথেই শেষ ৪ সদস্যের পরিবার
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সর্বাধিক পঠিত
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি