X
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২
১৭ অগ্রহায়ণ ১৪২৯

বিশ্ব শিশু দিবস ও জাতীয় কন্যাশিশু দিবসের কর্মসূচিতে যা থাকছে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০২ অক্টোবর ২০২২, ১৫:৩৮আপডেট : ০২ অক্টোবর ২০২২, ১৬:১৫

শিশু অধিকার বিষয়ে সচেতনতার জন্য বিশ্বের বিভিন্ন দেশ বিভিন্ন দিন শিশু দিবস পালন করে। বাংলাদেশে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। জাতীয়ভাবে দিনটিতে ‘জাতীয় শিশু দিবস’ হিসেবে পালন করা হয়। তবে বিশ্ব শিশু দিবস পালন করা হয় অক্টোবর মাসের প্রথম সোমবার। আগামীকাল সোমবার (৩ অক্টোবর) বিশ্ব শিশু দিবস। ‘গড়বে শিশু সোনার দেশ, ছড়িয়ে দিয়ে আলোর রেশ’- প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী দিবসটি পালনে কর্মসূচি হাতে নিয়েছে সরকার।

বিশ্ব শিশু দিবসের সঙ্গে মিলিয়ে শিশুর অধিকার, সুরক্ষা এবং শিশুর উন্নয়ন ও বিকাশে সংশ্লিষ্ট সবাইকে উদ্যোগী ও সচেতন করার লক্ষ্যে মঙ্গলবার (৪ অক্টোবর) থেকে ১১ অক্টোবর পর্যন্ত পালন করা হবে শিশু অধিকার সপ্তাহ। আর সপ্তাহব্যাপী এই কর্মসূচির সঙ্গে সমন্বয় করে মঙ্গলবার (৪ অক্টোবর) জাতীয় কন্যা শিশু দিবসও উদযাপন করা হবে।

রবিবার (২ অক্টোবর) মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার (৩ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে অনুষ্ঠেয় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০২২-এর উদ্বোধন করবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় জানায়, প্রতিবছরের মতো এবারও দেশব্যাপী বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদযাপন করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

শিশুরাই জাতির ভবিষ্যৎ, তারা আগামী দিনে সমাজ ও রাষ্ট্র পরিচালনায় নেতৃত্ব দেবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘জ্ঞান চর্চা ও প্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে সবার জন্য কল্যাণকর নতুন বিশ্ব গড়ে তুলবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদের জন্য সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন। জাতির পিতা ১৯৭২ সালে প্রণীত সংবিধানে শিশুদের অধিকার নিশ্চিত করেন। জাতিসংঘ ১৯৮৯ সালে শিশু অধিকার সনদ ঘোষণার ১৫ বছর আগে ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদের অধিকার সুরক্ষার জন্য শিশু আইন প্রনয়ণ করেন। সদ্য স্বাধীন দেশে শিশুর শিক্ষা, সুরক্ষা ও উন্নয়নে কল্যাণকর বিভিন্ন পদক্ষেপ নেন। একইভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের শিক্ষা, পুষ্টি, সুরক্ষা ও অধিকার প্রতিষ্ঠায় বিভিন্ন আইন, নীতি ও কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় শিশুদের অধিকার প্রতিষ্ঠা ও শিশুবান্ধব পরিবেশ সৃষ্টিতে নিরলসভাবে কাজ করছে।’

এদিকে এ বছর জাতীয় কন্যা শিশু দিবসের প্রতিপাদ্য হলো ‘সময়ের অঙ্গীকার, কন্যাশিশুর অধিকার’।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে আলোচনা, পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, ক্রোড়পত্র প্রকাশ, টক শো, পোস্টার মুদ্রণ, বিতর্ক প্রতিযোগিতা, কন্যাশিশু জার্নাল মুদ্রণ, কন্যাশিশু বার্তা প্রকাশ, র‌্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও গোলটেবিল বৈঠকের আয়োজন করবে। তাছাড়া দিবসটি উপলক্ষে মহিলা বিষয়ক অধিদফতর মঙ্গলবার বেলা আড়াইটায় আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশ শিশু একাডেমি, ইউনিসেফ, দেশি ও বিদেশি শিশু সংগঠন ও উন্নয়ন সংস্থার আয়োজনে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। সিসেমি ওয়ার্কসপ বাংলাদেশ আয়োজিত সিসিমপুরের থিম সংবলিত বুক কর্নারের ৭৫টি স্কুলে শিশু ও শিক্ষকদের বই পড়ার সেশন পরিচালনা, জাতীয় প্রতিবন্ধী ফোরাম আয়োজিত আলোচনা ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

কর্মসূচির অংশ হিসেবে পথশিশু পুনর্বাসন কার্যক্রম আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বিতর্ক প্রতিযোগিতার বিষয়- ‘আমরাই পারি শিশুশ্রম রুখতে’ এবং ‘শিশুদের আঁকা ছবি প্রদর্শনী’।

এ দিন বাংলাদেশ ইসিডি নেটওয়ার্ক, ব্র্যাক আয়োজিত ‘শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশে সমন্বিত কার্যক্রম এবং টেকসই উন্নয়ন’ বিষয়ক ওয়েবিনার, সিআইপিআরবি আয়োজিত শিশু অধিকার: প্রেক্ষিত বাংলাদেশে পানিতে ডুবে শিশুমৃত্যু প্রতিরোধে করণীয় সম্পর্কে আলোচনা অনুষ্ঠিত হবে।

সেভ দ্যা চিলড্রেন আয়োজিত পরিকল্পনা মন্ত্রণালয় ও শিশুদের সঙ্গে জাতীয় পর্যায়ে পলিসি ডায়ালগ অনুষ্ঠিত হবে। জাগো ফাউন্ডেশন ও অপরাজেয় বাংলাদেশ আয়োজিত দেয়ালিকা প্রদর্শন, র‌্যালি, চিত্রাঙ্কন ও বিতর্ক প্রতিযোগিতা, আলোচনা, পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এস ও এস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশের শিশুদের কবিতা আবৃত্তি, ক্রীড়া, বৃক্ষরোপণ কর্মসূচি ও শিশু-কিশোরদের নিয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর ঢাকা পরিদর্শন করবে। এছাড়াও বিভিন্ন শিশু সংগঠনের রয়েছে শিশুদের শিক্ষা, বিকাশ, অধিকার ও সুরক্ষা বিষয়ে পৃথক পৃথক কর্মসূচি।

বিশ্ব শিশু দিবসের অনুষ্ঠান ও টকশো বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টেলিভিশনে প্রচারিত হবে। বিশেষ ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ এবং আলোকচিত্র প্রদর্শন করা হবে। এছাড়া পোস্টার, পিভিসি ও ফেস্টুন-ব্যানার স্থাপনের মাধ্যমে বিভিন্ন ভবন ও ঢাকার প্রধান প্রধান সড়কদ্বীপ সজ্জিত করা হবে। দেশের সব জেলা-উপজেলায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদযাপন করা হবে।

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদযাপনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে সহযোগী হিসেবে থাকবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো। আন্তর্জাতিক ও দেশিয় উন্নয়ন সংস্থার মধ্যে রয়েছে ইউনিসেফ, শিশু অধিকার ফোরাম, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম, বাংলাদেশ ইসিডি নেটওয়ার্ক, এস ও এস চিলড্রেন ভিলেজ, ওয়াল্ড ভিশন, সেভ দ্য চিলড্রেন, প্লান ইন্টারন্যাশনাল, ঢাকা আহসানিয়া মিশন, জাতীয় প্রতিবন্ধী ফোরামসহ বিভিন্ন টিডিএইচ নেদারল্যান্ডস, শাপলা নীড়, এডুকো বাংলাদেশ, ডন ফোরাম, ব্র্যাক, সিআইপিআরবি, ফাউন্ডেশন শিশু সংগঠন ও সংস্থা।

/এসএমএ/আরকে/ইউএস/
তিন তরুণের উদ্যোগ চাম ওয়েলনেস
তিন তরুণের উদ্যোগ চাম ওয়েলনেস
কম্পিউটারে বাংলা পত্রিকা প্রকাশের যাত্রাকে স্মরণীয় রাখতে স্মারক ডাকটিকিট
কম্পিউটারে বাংলা পত্রিকা প্রকাশের যাত্রাকে স্মরণীয় রাখতে স্মারক ডাকটিকিট
কিশোর গ্যাংয়ের হামলায় কলেজ শিক্ষার্থী খুন
কিশোর গ্যাংয়ের হামলায় কলেজ শিক্ষার্থী খুন
আইইবিতে ‘প্রকৌশল কোডস এবং মান ইন্ডেক্স’ বইয়ের মোড়ক উন্মোচন
আইইবিতে ‘প্রকৌশল কোডস এবং মান ইন্ডেক্স’ বইয়ের মোড়ক উন্মোচন
সর্বাধিক পঠিত
চার মিনিটের ঝড়ে স্পেনকে হারিয়ে নক আউটে জাপান
চার মিনিটের ঝড়ে স্পেনকে হারিয়ে নক আউটে জাপান
ইলন মাস্ককে পরিস্থিতি দেখে যেতে বললেন ক্ষুব্ধ জেলেনস্কি
ইলন মাস্ককে পরিস্থিতি দেখে যেতে বললেন ক্ষুব্ধ জেলেনস্কি
ভৈরব নদে কুমিরের দুই ঘণ্টা ‘রৌদ্রস্নান’, সতর্ক থাকার আহ্বান
ভৈরব নদে কুমিরের দুই ঘণ্টা ‘রৌদ্রস্নান’, সতর্ক থাকার আহ্বান
১০০ এলসি বন্ধ করেছি: গভর্নর
১০০ এলসি বন্ধ করেছি: গভর্নর
কম্বল কম আসায় ফেরত দিলেন ইউপি চেয়ারম্যানরা
কম্বল কম আসায় ফেরত দিলেন ইউপি চেয়ারম্যানরা