X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

শ্রমিক আন্দোলনের শক্তি বাড়াতে ঐক্যবদ্ধ হতে হবে: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৩ অক্টোবর ২০২২, ০৭:০৩আপডেট : ২৩ অক্টোবর ২০২২, ০৯:১৩

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম. মোজাম্মেল হক দেশের শ্রমিক আন্দোলনের শক্তি, সংহতি ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, দেশের শ্রমজীবী আন্দোলনে বিলস ঐক্যবদ্ধ গণতান্ত্রিক ট্রেড ইউনিয়ন আন্দোলনের একটি উজ্জ্বল উদাহরণ। সমাজ ও  দেশের আর্থ-সামাজিক উন্নয়নেও সর্বত্র এমনই হওয়া উচিত।

শনিবার (২২ অক্টোবর) রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস্ এর সম্মেলন ও সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন মন্ত্রী।

বিলস চেয়ারম্যান মো. হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিলস মহাসচিব নজরুল ইসলাম খান,  সম্মেলনে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও’র প্রোগ্রাম ম্যানেজার নিরান রামযুথান, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের অতিরিক্ত মহাসচিব সাইদুল ইসলাম, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) প্রতিনিধি মেসবাহউদ্দীন আহমেদ, ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি) সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ।

মোজাম্মেল হক আরও বলেন, বিভিন্ন দল ও মতের অংশগ্রহণে এবং নেতৃত্বে পরিচালিত বিলস সরকার এবং মালিকের সাথে সুসম্পর্ক বজায় রেখে শ্রমিকের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় আগামী দিনেও তার গবেষণা ও উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখবে। এখান থেকে জাতীয় পর্যায়ে শিক্ষণীয় অনেক গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। বিলস গণতান্ত্রিক শ্রম আইন, নীতি ও বিধি প্রণয়নসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার মাধ্যমে গুরুত্বপূর্ণ অবদান রাখছে, যা শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

নিরান রামযুথান বলেন, বিশ্বব্যাপী অর্জন এবং শান্তি রক্ষায় ত্রিপক্ষীয় আলোচনা একটি গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশের যে অর্জন তার ধারাবাহিকতা চলমান থাকবে আশা প্রকাশ করে তিনি বলেন, ট্রেড ইউনিয়নের দক্ষতা বৃদ্ধি এখন সময়ের দাবি। অপ্রাতিষ্ঠানিক খাতকে সংগঠিতকরণের ক্ষেত্রে একটি চ্যালেঞ্জ । সকল ক্ষেত্রে শোভন কাজ এখনও নিশ্চিত সম্ভব হয়নি।

বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের অতিরিক্ত মহাসচিব সাইদুল ইসলাম বলেন, শ্রমিকের অধিকার প্রতিষ্ঠায় শ্রমিক এবং মালিকের সুসম্পর্ক বজায় রাখতে বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন অতীতেও বিলস-এর সাথে কাজ করছে এবং ভবিষ্যতেও এটি অব্যাহত থাকবে। 

সভাপতির বক্তব্যে বিলস চেয়ারম্যান মো. হাবিবুর রহমান সিরাজ বলেন, এ দীর্ঘ যাত্রায় ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দদের সহযোগিতায় বিলস দেশে-বিদেশে সুনামের সাথে কাজ করে যাচ্ছে।

‘বাংলাদেশের শ্রমিক আন্দোলনের শক্তি, সংহতি ও সক্ষমতা বৃদ্ধির ২৭ বছর’ স্লোগানে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস এর সম্মেলন ও সাধারণ সভায় আগামী তিন বছর মেয়াদের জন্য আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক মো. হাবিবুর রহমান সিরাজ চেয়ারম্যান ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান  মহাসচিব পদে পুনঃনির্বাচিত হয়েছেন। অন্যান্যদের মধ্যে ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন মো. মজিবুর রহমান ভূঞা, শিরীন আখতার এমপি, আনোয়ার হোসাইন, আমিরুল হক আমিন এবং আলাউদ্দিন মিয়া; যুগ্ম-মহাসচিব হিসেবে নির্বাচিত হন ডা. ওয়াজেদুল ইসলাম খান, খান সিরাজুল ইসলাম এবং সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ, অর্থ সম্পাদক হিসেবে নির্বাচিত হন মো. রফিকুল ইসলাম রফিক, সম্পাদক পদে নির্বাচিত হন মো. কবির হোসেন, আব্দুল কাদের হাওলাদার, নুরুল ইসলাম খান নাসিম, মু. শফর আলী, আবুল কালাম আজাদ, সাকিল আখতার চৌধুরী, সামসুন্নাহার ভূইয়া এমপি, এবং শামীম আরা; নির্বাহী সদস্য পদে নির্বাচিত হন আব্দুল ওয়াহেদ, উম্মে হাসান ঝলমল, বি এম জাফর, পুলক রঞ্জন ধর, নাসরিন আখতার ডিনা, কাজী রহিমা আক্তার সাথী, রবিউল হক এবং নার্গিস জাহান।

সূত্র: বাসস

/এমএস/
সম্পর্কিত
জিনিসপত্রের দাম কমায় মানুষ একটু স্বস্তিতে আছে: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী
‘বঙ্গবন্ধু রাজাকারদের জেলে ভরেছিলেন, জিয়াউর রহমান মুক্তি দিয়েছেন’
দুই ভাগে রাজাকারের তালিকা হচ্ছে: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী
সর্বশেষ খবর
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
বেসিস নির্বাচন২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা