X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বায়ুদূষণের কারণে মৃত্যুর হার বাড়ছে: পরিবেশমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ জানুয়ারি ২০২৩, ২১:৪৬আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩, ২১:৪৬

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, ‘দেশে বায়ুদূষণের কারণে মৃত্যুর হার বাড়ছে। তবে বায়ুদূষণের কারণে বজ্রপাত বাড়া-সংক্রান্ত কোনও গবেষণালব্ধ ফলাফল এখনও পাওয়া যায়নি।’

মঙ্গলবার (১৭ জানুয়ারি) জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

শাহাব উদ্দিন বলেন, যেহেতু বর্তমানে বায়ুদূষণ বাংলাদেশের একটি অন্যতম পরিবেশগত সমস্যা, সেহেতু সরকার বায়ুদূষণ নিয়ন্ত্রণে ইতিমধ্যে বায়ুদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০২২ জারি করেছে। এই বিধিমালা বাস্তবায়নসহ দূষণ রোধে পরিবেশ অধিদফতর কাজ করছে। এ সময় তিনি বায়ুদূষণ রোধে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

সরকারি দলের সংসদ সদস্য হাবিব হাসানের প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, বাংলাদেশ বিমানের অভ্যন্তরীণ রুটগুলোর ভাড়া কমানোর কোনও পরিকল্পনা সরকারের নেই। অন্যান্য এয়ারলাইনসে সঙ্গে বিমানের অভ্যন্তরীণ রুটের ভাড়া সামঞ্জস্যপূর্ণ এবং অনেকাংশেই কম।

প্রতিমন্ত্রী জানান, এয়ারলাইনসের পরিচালনা ব্যয়ের ৪০ থেকে ৪৫ শতাংশ ব্যয় হয় জ্বালানি খাতে। গত দুই বছরে বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য অস্বাভাবিক হারে বেড়েছে।

শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, পিপিপির আওতায় মোংলায় খানজাহান আলী বিমানবন্দর নির্মাণের বিষয়ে সরকারের নীতিগত অনুমোদন রয়েছে। ঢাকা আশপাশে সর্বাধুনিক আন্তর্জাতিক মনের নতুন একটি বিমানবন্দর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা রয়েছে।

সরকারি দলের বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে বিমান প্রতিমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিকভাবে বিমান সংস্থাগুলো তাদের নিজস্ব বাণিজ্যিক স্বার্থ, প্রতিযোগিতামূলক ভাড়া এবং অ্যান্য নিয়মক ও আইএটিএর গাইডলাইন অনুসরণ করে আন্তর্জাতিক রুটের ভাড়া নির্ধারণ করে থাকে। আধুনিক মুক্তবাজার অর্থনীতিতে এ ব্যাপারে কোনও সরকারি নিয়ন্ত্রণমূলক নীতি পরিলক্ষিত হয় না। এ ক্ষেত্রে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এয়ারলাইনসের ওপর কোনও বিধিনিষেধ আরোপ করতে পারে না।

মাহবুব আলী বলেন, বিভিন্ন দেশে ভ্রমণের জন্য সংশ্লিষ্ট দেশের আরোপিত বিধিনিষেধ ও বাংলাদেশ সরকারের আরোপিত বিধিনিষেধ ও বাংলাদেশ সরকারের আরোপিত বিধিনিষেধের কারণে বিমানকে মোট আসন সংখ্যার চেয়ে অনেক কম সংখ্যক যাত্রী পরিবহন করতে হয়েছে। ফলে উভয় পথে কাঙ্ক্ষিত যাত্রী পরিবহন করা সম্ভব না হওয়ায় বিমানের ভাড়া কিছুটা বৃদ্ধি পেয়েছিল। তারপরও বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ভাড়া অন্য এয়ারলাইনসের চেয়ে তুলনামূলক কম ছিল। কিন্তু যাত্রীদের কথা বিবেচনা করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস বিভিন্ন রুটে ভাড়া কমিয়েছে। যা যাত্রীদের জন্য সহনীয় পর্যায়ে রয়েছে।

সরকারি দলের সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে মাহবুব আলী বলেন, বর্তমানে বিদেশে বাংলাদেশ বিমানের ট্রাভেল এজেন্টের সংখ্যা এক হাজার ৯৬৫টি। এর মধ্যে ৯টি এজেন্টের কাছে বিমানের ১০ কোটি ৯৪ লাখ ৮৭ হাজার টাকা পাওনা রয়েছে। পাওনা বাকি থাকা এজেন্টগুলোর মধ্যে একটি কলকাতার, একটি কুয়ালালামপুরের ও বাকি ৭টি লন্ডনের।

সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, এখন নতুনভাবে মুক্তিযোদ্ধা হিসেবে আবেদন করার সুযোগ নেই। সুদীর্ঘ ৫০ বছর পর্যন্ত আবেদন করার সুযোগ ছিল। মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত না হয়ে থাকলে ভাতা প্রদানের সুযোগ নেই। ভাতাপ্রাপ্ত ব্যক্তি সনদ না পেয়ে থাকলে আবেদন করতে পারবেন।

মন্ত্রী জানান, ৬৪ জেলার মুক্তিযোদ্ধাদের এক লাখ ৮২ হাজার ৩৫২টি ডিজিটাল সার্টিফিকেট ও ৯৫ হাজার ২৪৫টি স্মার্ট আইডি কার্ড প্রদান করা হয়েছে।

/ইএইচএস/এনএআর/
সম্পর্কিত
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নারীরা হলেন মূল এজেন্ট: পরিবেশমন্ত্রী
বঙ্গবন্ধু পরিবেশবান্ধব উন্নয়নের স্বপ্নদ্রষ্টা: পরিবেশমন্ত্রী
বিমানের টিকিট নিয়ে অনিয়মের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ মন্ত্রীর
সর্বশেষ খবর
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
দুর্নীতির মামলায় মেজর মান্নান কারাগারে
দুর্নীতির মামলায় মেজর মান্নান কারাগারে
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’