X
শনিবার, ০৪ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

সিটি করপোরেশন এলাকার সর্বোচ্চ করদাতা যারা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ ডিসেম্বর ২০২৩, ১৯:০৮আপডেট : ০৫ ডিসেম্বর ২০২৩, ১৯:৫০

চলতি ২০২২-২৩ কর বছরে দেশের সিটি করপোরেশন ও জেলা পর্যায়ে সর্বোচ্চ করদাতার তালিকা প্রকাশ করেছে সরকার। অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে এ তালিকা প্রকাশ করা হয়।

এতে সর্বোচ্চ করদাতা (তিন জন), দীর্ঘ সময়ে কর প্রদানকারী (দুই জন), সর্বোচ্চ নারী করদাতা (একজন) ও ৪০ বছরের নিচে তরুণ পুরুষ করদাতা—এই চার ক্যাটাগরিতে ৫২৫ জন সর্বোচ্চ করদাতার তালিকা প্রকাশ করা হয়।

দেশের ১১টি সিটি করপোরেশন এলাকায় এই চার ক্যাটাগরিতে ৭৭ জন সর্বোচ্চ করদাতা স্থান পেয়েছেন। ঢাকা সিটি করপোরেশন এলাকায় সর্বোচ্চ করদাতা মনোনীত হয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা, বিশিষ্ট ব্যবসায়ী সালমান এফ রহমান এবং ঢাকা সিটিতে দীর্ঘদিন কর প্রদানকারী হিসেবে সর্বোচ্চ করদাতা মনোনীত হয়েছেন সদ্য প্রয়াত সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন।

ঢাকা সিটি করপোরেশন
সর্বোচ্চ করদাতা সালমান এফ রহমান, মাহামুদ হাসান ও সালমান এফ রহমানের ভাই এ এস এফ রহমান। ঢাকা সিটির দীর্ঘ সময় কর প্রদানকারী হচ্ছেন সৈয়দ আবুল হোসেন ও আবু দায়েন; সর্বোচ্চ নারী করদাতা পারভীন হাসান এবং ৪০ বছরের নিচে তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা মোহাম্মদ সাজ্জাদ উন নেওয়াজ।

চট্টগ্রাম সিটি করপোরেশন
সর্বোচ্চ করদাতা আলী হোসাইন আকবর আলী (এফসিএ), আলীম আলী হোসেন, আলী হোসাইন আকবর আলীর ছেলে এবং মোহাম্মদ নাদের খান; চট্টগ্রাম সিটির দীর্ঘ সময় কর প্রদানকারী হচ্ছেন তদুল কান্তি বিশ্বাস ও আবু মোহাম্মদ জিয়াউদ্দিন খান; সর্বোচ্চ নারী করদাতা বিলকিস আলী হোসাইন এবং ৪০ বছরের নিচে তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা বিশিষ্ট ব্যবসায়ী সুফি মিজানুর রহমানের ছেলে আকতার পারভেজ।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন
সর্বোচ্চ করদাতা সোয়াইবুর হোসেন আদেল, সোহেল হোসেন ও সাইদুর রহমান; দীর্ঘ সময় কর প্রদানকারী হচ্ছেন রত্না সাহা ও মো. গোরফান মিয়া; সর্বোচ্চ নারী করদাতা রাজিয়া জামান এবং ৪০ বছরের নিচে তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা অপু কুমার সাহা।

গাজীপুর সিটি করপোরেশন
সর্বোচ্চ করদাতা মো. মাহবুবুর রহমান, মোহাম্মদ মহিবুল হক ও মনির হোসেন নিজামী; দীর্ঘ সময় কর প্রদানকারী হচ্ছেন মো. আমান উদ্দিন সরকার ও ডা. মো. ইউনুস আলী; সর্বোচ্চ নারী করদাতা মমতাজ খানম এবং ৪০ বছরের নিচে তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা শাহীন আলম।

ময়মনসিংহ সিটি করপোরেশন
সর্বোচ্চ করদাতা মাহবুবুল আলম, খন্দকার মাহবুব আলম ও মো. ইব্রাহীম খান; দীর্ঘ সময় কর প্রদানকারী হচ্ছেন ডা. চন্দনেন্দু ভূষণ ও মো. আফজাল হোসেন; সর্বোচ্চ নারী করদাতা ডা. হামিদা আক্তার এবং ৪০ বছরের নিচে তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা মো. আবু তালেব চৌধুরী।

কুমিল্লা সিটি করপোরেশন
সর্বোচ্চ করদাতা সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন, আবুল কাশেম পাটোয়ারী ও আশিকুর রহমান মাহমুদ; দীর্ঘ সময় কর প্রদানকারী হচ্ছেন বাদল চন্দ্র ভদ্র ও রনজিত রায় চৌধুরী; সর্বোচ্চ নারী করদাতা নাছিমা আক্তার চৌধুরী এবং ৪০ বছরের নিচে তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা মো. রেজাউল করিম মিঠু।

রাজশাহী সিটি করপোরেশন
সর্বোচ্চ করদাতা মো. আব্দুল আওয়াল, মো. মামুনার রশিদ ও মো. রজব আলী; দীর্ঘ সময় কর প্রদানকারী হচ্ছেন গোলাম আরিফ ও মো. শফিকুল ইসলাম; সর্বোচ্চ নারী করদাতা নাঈমা ফেরদৌস এবং ৪০ বছরের নিচে তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা মো. পাভেল হোসেন।

সিলেট সিটি করপোরেশন
সর্বোচ্চ করদাতা রাখাল দে, এ কে এম আতাউল করিম ও বিভু গুপ্ত; দীর্ঘ সময় কর প্রদানকারী হচ্ছেন লুৎফুর বক্স ও ডা. এ কে এম হাফিজ; সর্বোচ্চ নারী করদাতা হামিদা খাতুন এবং ৪০ বছরের নিচে তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা মুক্তাদির হোসেন তাপাদার।

খুলনা সিটি করপোরেশন
সর্বোচ্চ করদাতা মো. আনোয়ার হোসেন, মোহাম্মদ জিয়াউল আহসান ও খান সাইফুল ইসলাম; দীর্ঘ সময় কর প্রদানকারী হচ্ছেন এইচ এম শামসুদ্দিন ও সুফিয়া খানম; সর্বোচ্চ নারী করদাতা সাহিদা আনোয়ার এবং ৪০ বছরের নিচে তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা মো. শহিদুল ইসলাম।

রংপুর সিটি করপোরেশন
সর্বোচ্চ করদাতা মো. রফিকুল ইসলাম ফরহাদ, সফিকুল আলম সেলিম ও মো. তৌহিদ হোসেন; দীর্ঘ সময় কর প্রদানকারী হচ্ছেন আনোয়ারুল ইসলাম ও মো. খলিলুর রহমান; সর্বোচ্চ নারী করদাতা সুরাফা হোসেন শীলা এবং ৪০ বছরের নিচে তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা মো. তানবীর হোসেন।

বরিশাল সিটি করপোরেশন
সর্বোচ্চ করদাতা মো. আব্দুর রাজ্জাক, সত্য কৃষ্ণ পিপলাই ও মো. রেজবি-উল-কবির; দীর্ঘ সময় কর প্রদানকারী হচ্ছেন বেলায়েত হোসেন ও মো. আবদুল লতিফ; সর্বোচ্চ নারী করদাতা ডালিয়া পারভীন এবং ৪০ বছরের নিচে তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা সত্য কৃষ্ণ পিপলাইয়ের ছেলে সোহাগ কৃষ্ণ পিপলাই।

/ইএইচএস/এনএআর/এমওএফ/
সম্পর্কিত
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
তামাক কর বাস্তবায়নে প্রায় সাড়ে ৫ লাখ তরুণের অকালমৃত্যু প্রতিরোধ সম্ভব
অবৈধ অটোরিকশা-ইজিবাইককে লাইসেন্সের আওতায় আনার দাবি
সর্বশেষ খবর
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা