X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১

দুধের উৎপাদন কম, ডিমে সাফল্য সরকারের

সালমান তারেক শাকিল
২৭ এপ্রিল ২০১৬, ২০:৫২আপডেট : ২৭ এপ্রিল ২০১৬, ২০:৫২

ডিম-দুধ গ্রাহক চাহিদার অনুপাতে তুলনামূলকভাবে ডিম উৎপাদনে সাফল্য অর্জন করেছে সরকার। এক্ষেত্রে বিগত ৫ বছরে চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে ডিম উৎপাদিত হয়েছে। যদিও তরুল দুধ উৎপাদনে সরকারের এ সাফল্য অনেকটাই ধাক্কা খেয়েছে। গ্রাহক চাহিদার সঙ্গে উৎপাদনের রয়েছে বিস্তর ফারাক। প্রাণিসম্পদ অধিদপ্তরের বার্ষিক ও মাসিক প্রতিবেদন থেকে এসব তথ্য মিলেছে।
অধিদপ্তরের ৫ বছরের প্রতিবেদন মতে, সরকারি হাঁস-মুরগির খামারে ২০১০-২০১১ অর্থবছরে ডিম উৎপাদন হয়েছে ৬০৭ কোটি ৮৫ লাখ। ওই বছর চাহিদা ছিল ১ হাজার ৫৩ কোটি ডিম। ২০১৪-১৫ অর্থবছরে ডিমের চাহিদা বেড়ে দাঁড়ায় ১ হাজার ৬২৭ কোটি ৬০ লাখে। যদিও ওই বছরের উৎপাদন ছিল ১ হাজার ৯৯ কোটি ৫১ লাখ ৬৭ হাজার ৮৩৮টি।
আগের ২০১০-১১, ১১-১২, ১২-১৩ অর্থবছরে ডিমের গ্রাহকচাহিদা ১ হাজার ৫৩৮ কোটি হলেও তুলনামূলকভাবে উৎপাদন বেড়েছে অনেক। যথাক্রমে ৭৩০ কোটি ৩৮ লাখ, ৭৬১ কোটি ৭৩ লাখ ৮৩ হাজার ডিম উৎপাদন হয়েছে।
সর্বশেষ প্রতিবেদনমতে, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে হাঁস-মুরগির খামারে ৭ লাখ ৮২ হাজার ৭৮২টি ডিম উৎপাদন হয়েছে। যদিও আগের মাসে ডিমের উৎপাদন ছিল ৪ লাখ ৮৩ হাজার ৭৪০টি।
অধিদপ্তরের ত্রৈমাসিক প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৫-১৬ অর্থবছরের অক্টোবর-ডিসেম্বরে ডিম উৎপাদনের লক্ষমাত্রা ছিল ৩০২২.৫০ মিলিয়ন পিস। উৎপাদন হয়েছে ৩৫৫২.৭০ মিলিয়ন পিস। এক্ষেত্রে শতকরা ৮.৪২ হারে উৎপাদন বৃদ্ধি পেয়েছে। একইভাবে ২০১৪-১৫ অর্থ বছরের এপ্রিল-জুনে উৎপাদন বৃদ্ধির হার ছিল ৪২.২০ শতাংশ। ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর এ ডিম উৎপাদনের লক্ষমাত্রা ৩০২২.৫০ মিলিয়ন থাকলেও ওই সময়ে ২৫৪.১৮ মিলিয়ন ডিম বেশি উৎপাদিত হয়েছে।

তরল দুধের চাহিদা বাড়লেও উৎপাদন কম
গ্রাহকের চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে ডিমের উৎপাদন বাড়লেও দুধের উৎপাদন বাড়েনি। মাথাপিছু দিনে প্রতিটি মানুষের ১২২ মিলি পরিমাণ দুধের প্রয়োজন হয়। যদিও এ বছরের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, দেশে দুধ ও মাংস উৎপাদন বাড়াতে হবে। তিনি জানিয়েছিলেন, গত অর্থবছরে দেশে তরল দুধের উৎপাদন ছিল ৬৯ লাখ ৭০ হাজার মেট্রিক টন, যা আগের বছরের তুলনায় প্রায় ৯ লাখ মেট্রিক টন বেশি।

আরও পড়ুন: নিরাপত্তাকর্মী পারভেজের মুখে হত্যার বর্ণনা

প্রাণিসম্পদ অধিদপ্তরের গত ৫ বছরের প্রতিবেদনের তথ্যমতে, ২০১০-১১ অর্থবছরে ১ হাজার ৩৫০ কোটি লিটার দুধের চাহিদা থাকলেও এ বছরে উৎপাদন হয়েছে মাত্র ২৯৪ কোটি ৭০ লাখ লিটার। পরের বছরে সমপরিমাণ চাহিদা থাকলেও ৫ কোটি লিটার বেশি উৎপাদিত হয়। ২০১২-১৩ অর্থবছরে চাহিদার পরিমাণ বেড়ে গিয়ে দাঁড়ায় ১ হাজার ৩৯১ কোটি ৫৬ লাখ লিটারে। ওই বছর দুধ উৎপন্ন হয় মাত্র ৫০৭ কোটি ৭০ লাখ লিটার। পরের বছর ৬০৯ কোটি ১৫ লাখ ৮৬ হাজার ৯০৮ লিটার দুধ উৎপাদন হলেও ওই বছর চাহিদা ছিল ১ হাজার ৪০১ কোটি ৬০ লাখ লিটার। গত অর্থবছরে দুধের চাহিদা ছিল ১ হাজার ৪২৮ কোটি ১০ লাখ লিটারের। ওই বছরে উৎপন্ন হয় ৬শ ৯৬ কোটি ৮৫ লাখ ৮৪ হাজার ৯৮৮ লিটার।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি মাসে ৪৪ হাজার ৬১৮ লিটার দুধ উৎপন্ন হয়েছে। ফেব্রুয়ারিতে ৬০ হাজার ৭৩৩ লিটার দুধ উৎপাদিত হয়।

অধিদপ্তরের ত্রৈমাসিক প্রতিবেদন মতে, ২০১৪-১৫ অর্থবছরের এপ্রিল-জুনে লক্ষ্যমাত্রা ১.৬৩ মিলিয়ন মেট্রিক টন থাকলেও উৎপাদিত হয়েছে ১.০৩৩ মিলিয়ন মেট্রিক টন দুধ। ওই সময়ে দুধ উৎপাদনের হার ছিল -৪৮.৬০ শতাংশ। তবে চলতি অর্থবছরে লক্ষমাত্রার দিক দিয়ে ২০.৬৯ শতাংশ হারে উৎপাদন বৃদ্ধি হলেও চাহিদা রয়েছে আরও ব্যাপক।

দুধের উৎপাদন তরান্বিত করার জন্য মহিষ উন্নয়ন প্রকল্প চলমান আছে। এরপরও বিদেশ থেকে প্রচুর পরিমানে দুধ আমদানি করতে হয় বলে জানান মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক। তিনি জানান, বছরে প্রায় চার হাজার কোটি টাকার গুঁড়াদুধ আমদানি করতে হয়।

এ ব্যাপারে জানতে চেয়ে দিনভর প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক অজয় কুমার রায়কে ফোন করা হলেও তিনি রিসিভ করেননি। পাশাপাশি প্রতিষ্ঠানের পরিচালক (উৎপাদন) ডা. একেএম নজরুল ইসলামকে ফোন করা হলে তিনি পরে যোগাযোগ করার পরামর্শ দেন।

আরও পড়ুন: আন্দোলনের নামে হত্যাকারীরাই গুপ্তহত্যায় জড়িত: প্রধানমন্ত্রী

এসটিএস/এজে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রমিকরাও অংশীদার হবে: এমপি কামাল
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
মোস্তাফিজের শেষ ম্যাচে চেন্নাইয়ের হার
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা