X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১
প্রসঙ্গ ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায়

সংসদ উত্তাল: আইন বাতিল হলে খারাপ দৃষ্টান্ত হবে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ মে ২০১৬, ২৩:২৮আপডেট : ০৫ মে ২০১৬, ২৩:৩৩

জাতীয় সংসদ বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়কে কেন্দ্র করে বৃহস্পতিবার সংসদ উত্তাল হয়ে উঠে।  বক্তব্য রাখতে গিয়ে সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি, জাসদ ও সরকারি দলের সদস্যরা হাইকোর্টের রায়ের কঠোর সমালোচনা করেন। তারা বলেন, সংসদে তৈরি করা কোনও আইন যদি আদালত বাতিল করে সেটা খারাপ দৃষ্টান্ত হবে। এটা হতে পারে না। হতে দেওয়া যায় না।
হাইকোর্টের আদেশ নিয়ে আইন বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী ৩০০ বিধিতে বক্তব্য দেওয়ার সময়ও সংসদে কয়েক দফা উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ সময় কিছু সময়ের জন্য সংসদে অচলবস্থাও সৃষ্টি হয়। হাইকোর্টের রায়ের জের ধরে বৃহস্পতিবার সংসদে ‍উত্থাপিত বিচারপতিদের বেতন-ভাতা বাড়ানো সংক্রান্ত বিল উত্থাপনের সময় বিরোধী দল জাতীয় পার্টি সংসদ থেকে ওয়াক আউটও করে।
 আরও পড়তে পারেন: সংসদকে বিচারক অপসারণের ক্ষমতা দেওয়া অবৈধ: হাইকোর্ট


স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৃহস্পতিবার সংসদের অধিবেশনে সংসদীয় কমিটির একটি রিপোর্ট উত্থাপনের পরপরই জাতীয় পার্টির ফখরুল ইমাম পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে হাইকোর্টের রায় নিয়ে কথা বলেন। পরে একই দলের কাজী ফিরোজ রশীদ ও জাসদের মইন উদ্দিন খান বাদলও এ বিষয়ে বক্তব্য রেখে আইনমন্ত্রীর বিবৃতি দাবি করেন।
পরে আইনমন্ত্রী বিষয়টি নিয়ে ৩০০ বিধিতে বিবৃতি দেন এবং বিচারপতিদের বেতন-ভাতা বাড়ানোর বিল উত্থাপনকালেও এটা নিয়ে কথা বলেন। বিষয়টি নিয়ে পরে সরকারি দলের সিনিয়র সদস্য তোফায়েল আহমেদ ও শেখ ফজলুল করিম সেলিম এবং জাতীয় পার্টির মুজিবুল হক সংসদে বক্তব্য রাখেন।
এদিকে সংসদে আছরের নামাজের বিরতির পর বিচারপতিদের বেতন-ভাতা বাড়ানো সংক্রান্ত বিল উত্থাপনের পর আইনমন্ত্রীকে ফ্লোর দেন স্পিকার। এ সময় জাতীয় পার্টির সদস্যরা তার প্রতিবাদ জানান। জাতীয় পার্টির জিয়া উদ্দিন আহমেদ বাবলু ফ্লোর চাইলে স্পিকার বিলটি উত্থাপনের পর তাকে ফ্লোর দেওয়ার কথা বলেন।

আরও পড়তে পারেন: ষোড়শ সংশোধনী অবৈধ, বাস্তবে কী ঘটবে?
পরে বিলটি উত্থাপনের পর জাতীয় পার্টির নেতা জিয়া উদ্দিন আহমেদ বাবলু বিলের বিরোধীতা করে সংসদে বক্তব্য দেন। বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের প্রসঙ্গে টেনে তিনি বিলটি উত্থাপন না করার দাবি জানান। পরে আইনমন্ত্রী ওই সাংসদের বক্তব্য খণ্ডন করে বিলটি উত্থাপন করলে জাতীয় পার্টির সদস্যরা প্রতিবাদ করে ওয়াক আউট করেন। অবশ্য তারা ফিরে আসেন।

এর আগে বিষয়টি নিয়ে আইনমন্ত্রীর ৩০০ বিধিতে বক্তব্যকালেও জাতীয় পার্টির সদস্যরা সংসদে হট্টগোল ‍শুরু করেন। স্পিকার নিজেও বারবার চেষ্টা করে তাদের নিবৃত্ত করতে ব্যর্থ হন। স্পিকার ‍বারবার সংসদ সদস্যদের দৃষ্টি আকর্ষণ করে বসতে বললে তারা কর্ণপাত করেননি। এ সময় কিছুক্ষণের জন্য সংসদে অচলাবস্থার সৃষ্টি হয়। প্রায় দুই/তিন মিনিট পর পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে আইনমন্ত্রী আবারও বক্তব্য দেওয়া শুরু করেন।

আইনমন্ত্রী তার বক্তব্যে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করার কথাও জানান।

এদিকে, পয়েন্ট অব অর্ডারে বক্তব্যকালে হাইকোর্টের দেওয়া রায়ের প্রসঙ্গ টেনে জাতীয় পার্টির ফখরুল ইমাম বলেন, সংসদ যে আইনটি প্রণয়ন করলো তার গেজেটও প্রকাশিত হয়ে গেছে। এখন কোর্ট তা অবৈধ ঘোষণা করলো। তার মানে এই সংসদে যে আইন পাস করে তা অবৈধ। এই  হাইকোর্টের এখতিয়ার কতটুকু তা ‍আমাদের জানার দরকার আছে। কারণ, আমরা এখানে যে আইন পাস করি তা যদি একটার পর একটা অবৈধ হয়ে যায় তা হলে তো আইন সভার কোনও মর্যাদা থাকে না। এভাবে আমাদের পাস করা আইন যদি বিচার বিভাগ অবৈধ ঘোষণা করে তা হলে আমরা ছিনিমিনি খেলার অভ্যাসে পরিণত হবো। এ রকম চলতে থাকলে আমরা যে আইন পাস করবো তাই অবৈধ হয়ে যাবে। এ বিষয়ে আমরা ‍আইনমন্ত্রীর ব্যাখ্যা দাবি করছি।

ফিরোজ রশীদ বলেন, আমরা যে আইন করবো হাইকোর্টের রায়ে তা অবৈধ হয়ে যাবে। তা হলে আইন প্রণয়নের কোনও প্রয়োজন তো পড়ে না। ওখান থেকে আইন করে নিয়ে এসে আমাদের দিয়ে পাস করিয়ে নিলেই তো হয়।

মইন উদ্দিন আহমেদ বাদল বলেন, বিচার বিভাগকে যারা প্রতিনিধিত্ব করছেন তারা ষড়যন্ত্রের শিকার হচ্ছেন কী না জানি না। মূল সংবিধানে যেটা ছিলো সংসদ সেটাই পুনস্থাপন করেছে। তাহলে এটাকে বিচার বিভাগ কী করে অবৈধ বলে দেন। বিচার বিভাগ এটা করে আইন প্রণয়নের বিষয়টিকে অবৈধ বলে দিচ্ছেন। ইচ্ছাকৃতভাবে রায় দেওয়ার মধ্য দিয়ে সংঘাত সৃষ্টি করতে চাচ্ছেন। যেটা একান্তই অনভিপ্রেত।

আরও পড়তে পারেন: ষোড়শ সংশোধনী নিয়ে হাইকোর্টের রায় অবৈধ: সংসদে আইনমন্ত্রী

বিচার বিভাগকে উদ্দেশ্য করে শেখ ফজলুল করিম সেলিম বলেন, সব মানুষের একটি জবাবদিহিতা থাকতে হবে। আইনের বাইরে গিয়ে কারো কিছু করা উচিত নয়। তাহলে সীমা লঙ্ঘন হবে। সংবিধানের ১৬তম সংশোধনীকে কোথা থেকে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে বিচারপতিরা মনগড়া রায় দেন। এটা ভাবতে অবাক লাগে। এর পেছনে কোনও ষড়যন্ত্র রয়েছে কী না তা আমাদের খুঁজে দেখতে হবে।

কেউ বিচারের বাইরে নয় মন্তব্য করে তিনি বলেন, অপরাধ করলেও বিচারপতিকে বিচারের সম্মুখীন হতে হবে। রাষ্ট্রপতির বিচার যদি এই সংসদ করতে পারে তাহলে বিচারপতিরা কোথা থেকে ওখানে বসেছেন। এই সংসদই তো ‍আইন পাস করে তাদের বসিয়েছেন। আইন বহির্ভূত কোনও বিচার করার জন্য তাদের বসানো হয়নি। এই সংসদে উনাদের বেতন-ভাতা বাড়ানোর আইন এসেছে। আমরা যদি এটা পাস করে না দেই তাহলে উনারা কী তা পাস করাবেন? এই সংসদকে অকার্যকর ও জনগণের শক্তিকে নসাৎ করার জন্য কোনও অশুভ শক্তি আইনের দোহাই দিয়ে আইন বর্হিভূত কাজ করছে। যারা এটা করছেন তাদের বিচারের জন্য সংসদ থেকে আইন করা উচিত। যারা সংবিধানকে চ্যালেঞ্জ করেন তারা পাকিস্তানে চলে যান। সংবিধানের দাড়ি কমা সেমিকোলন বাদ দেওয়ার ক্ষমতা কারোর নেই। তাদের সংশোধিত হয়ে কাজ করতে হবে। আপনারা বাড়াবাড়ি করে অশুভ শক্তির সঙ্গে হাত মেলালে জনগণ ক্ষমা করবে না।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মুজিবুল হক বিভিন্ন ইস্যুতে রিটের প্রসঙ্গ টেনে বলেন, বিচারবিভাগ নিজস্ব কিছু আইনজীবীর মাধ্যমে নির্বাহী বিভাগের কাজের ওপর স্থগিতাদেশ দিচ্ছে। ভারত, অস্ট্রেলিয়া বা অন্যান্য দেশে যদি ইমপিচমেন্ট থাকতে পারে তাহলে বাংলাদেশের সংসদে সেটা কী তা থাকতে পারবে না?

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, এই সংসদ সার্বভৌম। এই সংসদে তৈরি করা কোনও আইন যদি আদালত বাতিল করে সেটা খারাপ দৃষ্টান্ত হবে। এটা হতে পারে না। হতে দেওয়া যায় না। আমাদের পাস করা আইন যদি কোর্ট বাতিল করে দেয় তাহলে আমাদের সার্বভৌম থাকে কোথায়? ‍আজকে একজন অবসরপ্রাপ্ত বিচারপতি প্রধান বিচারপতির বিরুদ্ধে বলেন। অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতিরাও প্রধান বিচারপতির বক্তব্যের বিরোধীতা করেন। আইনমন্ত্রীকে বলবো এ বিষয়ে বাস্তবসম্মত সিদ্ধান্ত নিন।

/ইএইচএস /এমএসএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সুন্দরবনে ২২ বছরে ৩২ বার আগুন, তদন্ত হলেও সমাধান নেই
সুন্দরবনে ২২ বছরে ৩২ বার আগুন, তদন্ত হলেও সমাধান নেই
বাজেটে প্রতিবন্ধীদের মাসিক ভাতা ৫ হাজার করাসহ ১১ দাবি
বাজেটে প্রতিবন্ধীদের মাসিক ভাতা ৫ হাজার করাসহ ১১ দাবি
দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, আটক ২ সহস্রাধিক
দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, আটক ২ সহস্রাধিক
মিল্টন সমাদ্দারের আরও ৭ দিনের রিমান্ড চায় পুলিশ
মিল্টন সমাদ্দারের আরও ৭ দিনের রিমান্ড চায় পুলিশ
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি