X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

ষোড়শ সংশোধনী অবৈধ, বাস্তবে কী ঘটবে?

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ মে ২০১৬, ২২:৪৭আপডেট : ০৫ মে ২০১৬, ২৩:০২

ষোড়শ সংশোধনী অবৈধ, বাস্তবে কী ঘটবে? বিচারকদের অপসারণ ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার রায়ে সংক্ষুব্ধ রাষ্ট্রপক্ষ। তারা বলছেন, স্থগিতের জন্য আপিল বিভাগে যাবে। আর আইনজীবীরা বলছেন, এ বিষয়ে সাধারণত চেম্বার জজ স্থগিত আদেশ দেন না। কারণ, আইন চ্যালেঞ্জ করলে সেখানে স্থগিত আদেশ হয় না। এরপর বাস্তবে কী  ঘটতে পারে, এ নিয়ে রাষ্ট্রপক্ষ ও রিটকারী পক্ষের মধ্যে চলছে যুক্তি-পাল্টা যুক্তি।
বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় ঘোষণার পর সংসদে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার তিনি সংসদে বলেন, হাইকোর্টের রায় অবৈধ। আমরা এই রায়ের বিরুদ্ধে আপিল করব। আপিল করলে এই রায় গ্রহণযোগ্য হবে না।  আমরা আইনের শাসনে বিশ্বাস করি। এখনও বিশ্বাস করি বিচার বিভাগ স্বাধীন। সে জন্য আমরা এই রায়ের বিরুদ্ধে আগামী রবিবার-সোমবারের মধ্যে আপিল করব। আমরা আইনি পথেই যাব। আমরা গণতন্ত্রের বিরুদ্ধে কোনও ষড়যন্ত্র সহ্য করব না।
আরও পড়তে পারেন: সংসদকে বিচারক অপসারণের ক্ষমতা দেওয়া অবৈধ: হাইকোর্ট

হাইকোর্ট বিভাগের রায়ের প্রসঙ্গ টেনে আইনমন্ত্রী বলেন, আমরা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের পরিবর্তে এই সংশোধনী করেছি। কিন্তু উনারা সেটা আজকের রায়ে বলে দিলেন, এটা ইলিগ্যাল। এখনও আমি বলি, এটা মোটেও ইলিগ্যাল নয়। উনারা যেটা বলছেন, সেটা নট মেইনটেনঅ্যাবল।

এদিকে, এই রায়ের পরবর্তী প্রক্রিয়ার সম্ভাব্য দিকগুলো নিয়ে বলতে গিয়ে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুযা বলেন, মূল আপিল ফাইলের আগে রাষ্ট্রপক্ষ চেম্বার জজের কাছে স্থগিত আদেশ চাইতে পারে। কিন্তু এক্ষেত্রে সেটার সুযোগ নেই বললেই চলে। আজকের আদেশের ফলে এমন কিছু বন্ধ হবে না, যেটা ইতোমধ্যে চলছিল। ফলে স্বাভাবিক নিয়মেই এটি আপিল বিভাগের ফুল বেঞ্চে পাঠিয়ে দেওয়া হবে। যে কারণে প্রক্রিয়াটা অনেক দীর্ঘ। এখনই অন্য কোনওকিছু ঘটার সুযোগ কম। বর্তমান পরিস্থিতিতে হাইকোর্টের আদেশই চূড়ান্ত।

সুপ্রিম কোর্টের ৯ আইনজীবীর করা একটি রিট আবেদনের  রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মো. আশরাফুল কামালের বিশেষ বেঞ্চ বৃহস্পতিবার সংখ্যাগরিষ্ঠের মতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করেন। এরফলে বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে দেওয়ার নিয়মও বাতিল হয়ে যায়।

রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা যদিও মনে করেন, চেম্বার জাজের কাছে স্থগিত আদেশ চাওয়ার সুযোগ আছে। পরবর্তী প্রক্রিয়া বিষয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, এ আদেশ আমাদের সংক্ষুব্ধ করেছে। রায়ে আমাদের আপিলের সার্টিফিকেট দেওয়া হয়েছে। এই রায় স্থগিতের জন্য রবিবারই আমরা চেম্বার আদালতে আবেদন করব।

আরও পড়তে পারেন: ষোড়শ সংশোধনী নিয়ে হাইকোর্টের রায় অবৈধ: সংসদে আইনমন্ত্রী

এদিকে, রিটকারী আইনজীবী মনজিল মোর্শেদ বাংলা ট্রিবিউনকে বলেন, সংক্ষুব্ধ যেকেউ চাইলেই আদালতের কাছে যেকোনও আবেদনই নিয়ে যেতে পারেন। আমরা শুনানিতে অংশ নেব এবং আইন চ্যালেঞ্জের ক্ষেত্রে স্থগিত আদেশ দেওয়ার সুযোগ নিয়েই আমরা কথা বলতে চাই।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। বিলটি পাসের পর ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশিত হয়। ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে ৫ নভেম্বর হাই কোর্টে এই রিট আবেদন হয়। প্রাথমিক শুনানির পর হাইকোর্ট ২০১৪ সালের ৯ নভেম্বর রুল দেন। সেই রুলের ওপর ১৭ দিন শুনানির পর হাইকোর্ট বৃহস্পতিবার রায় ঘোষণা করেন।

উল্লেখ্য, ১৯৭২ সালে প্রণীত মূল সংবিধানে উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের কাছে ছিল। পরবর্তী সময়ে ১৯৭৫ সালের ২৪ জানুয়ারি সংবিধানের চতুর্থ সংশোধনীর মাধ্যমে এ ক্ষমতা রাষ্ট্রপতির হাতে অর্পণ করা হয়। এরপরে জিয়াউর রহমানের শাসনামলে সংবিধানের পঞ্চম সংশোধনীর মাধ্যমে বিচারকদের অপসারণের ক্ষমতা দেওয়া হয় সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছে। সামরিক ফরমানে করা পঞ্চম সংশোধনীতে এ ক্ষেত্রে ৯৬ অনুচ্ছেদে পরিবর্তন আনা হয়েছিল। ষোড়শ সংশোধনীতে তা বাতিল করে বিচারকদের অপসারণের ক্ষমতা ফিরিয়ে দেওয়া হয় সংসদকে।

/ইউআই/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ