X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

‘প্রেমের প্রস্তাব দেওয়ায় শূলে চড়ানোর মতো কোনও ঘটনা ঘটেনি’

জাকিয়া আহমেদ
১৫ মে ২০১৬, ২২:০৯আপডেট : ১৬ মে ২০১৬, ১৮:৪৬

ঢাকা কমার্স কলেজ শৃঙ্খলা ভঙ্গের দায়ে ঢাকা কমার্স কলেজের দুই শিক্ষার্থীকে বহিষ্কার ও ৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল করাকে কলেজ ম্যানেজিং কমিটির মানসিক অসুস্থতা বলে মন্তব্য করেছেন আইনজীবী ও মনোরোগ বিশেষজ্ঞরা। তারা বলছেন, এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার ফলে ভবিষ্যতে শিক্ষার্থীদের জীবনে যেকোনও ধরনের দুর্ঘটনার জন্য কর্তৃপক্ষই দায়ী থাকবে। এই প্রেমের দৃশ্যধারণের ঘটনায় শিক্ষার্থীদের বহিষ্কার বা ভর্তি বাতিল করার মতো কোনও ঘটনা ঘটেনি। সমাজ এতটা কনজারভেটিভও নয় যে, প্রেমের প্রস্তাব ও সম্মতির জন্য তাদের ‘শূলে’ চড়াতে হবে। এদিকে, কলেজটির ভাইস প্রিন্সিপাল বলছেন, এটি কলেজের অভ্যন্তরীণ বিষয়, ডিসিপ্লিনের বিষয়, তারা এই বিষয়ে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলবেন না।
উল্লেখ্য, শৃঙ্খলা ভঙ্গের দায়ে ঢাকা কমার্স কলেজের দুই শিক্ষার্থীকে বহিষ্কার ও ৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল করেছে বলে কলেজ কর্তৃপক্ষ। গত ১২ মে এ সংক্রান্ত এক অফিস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শৃঙ্খলা ভঙ্গের দায়ে দুই শিক্ষার্থীকে বহিষ্কার ও ৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল করা হলো। এছাড়া কলেজের সব শিক্ষার্থীকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হলো।

 

ঢাকা কমার্স কলেজের অফিস বিজ্ঞপ্তি

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, ঢাকা কমার্স কলেজের একাদশ শ্রেণির দু’শিক্ষার্থী  ভালোবেসে আবেগী হয়ে কলেজ ক্যাম্পাসের মাঠেই দু’জন পরস্পরকে প্রেমের প্রস্তাব দেন। এ সময় অন্য বন্ধুরা তাদের শুভকামনা জানান। তারা দৃশ্যটি মোবাইলে ভিডিও করেন, যা পরে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

ভিডিওতে আরও দেখা যায়, রাস্তায় দাঁড়িয়ে আছেন কয়েকজন শিক্ষার্থী। একটু পরে বাকি শিক্ষার্থীরা হাতে হাত ধরে দুজনকে আলাদা করে মানববৃত্তের ভেতরে নিয়ে আসেন। বৃত্তের ভেতরে ছাত্রটি হাঁটু গেড়ে বসে ছাত্রীদের হাতে একটি আংটি পরিয়ে প্রপোজ করেন। ওই ছাত্রীও এই প্রপোজে সায় দেন।

আরও পড়তে পারেন: প্রেমের প্রস্তাবে দু’শিক্ষার্থীকে বহিষ্কার, ভর্তি বাতিল ৯

কলেজ কমিটির বহিষ্কারের সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে, এ সিদ্ধান্ত নেওয়ার জন্য আইনি কোনও ভিত্তি নেই, সিদ্ধান্ত নেয় ম্যানেজিং কমিটি।  ম্যানেজিং কমিটিতে যারা রয়েছেন, তাদের মানসিক সুস্থতা এখানে প্রশ্নবিদ্ধ। বিষয়টি চিন্তার বিষয় বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, এই কৈশোর বয়সটা বড় সেনসিটিভ, এটা আরও সংবেদনশীলতার সঙ্গে হ্যান্ডেল করা উচিত ছিল। শিক্ষকদের প্রশাসকের মতো আচরণ করলে চলবে না। তাদের মা-বাবার জায়গাটাও নিতে হবে। শিক্ষকরা এই  দিক থেকে বিষয়টা বুঝতে ভুল করেছেন। দুজনকে বহিষ্কার আর নয়জনের ভর্তি বাতিল করলেন, সেটা কিসের ভিত্তিতে, কোন আইনে করলেন, সেটাও বোধগম্য নয়। এ রকম কিছু করা যাবে না, সে রকম কিছু কি তাদের কোথাও লেখা বা নির্দেশনা ছিল? তিনি বলেন, ইটস অ্যা ম্যাটার অব ডিসেন্সি, মোরালিটি কোয়েশ্চেন। আর ডিসেন্সি, মোরালিটি এগুলো আপেক্ষিক বিষয়, সময়ে সময়ে বদলায়, একেক সময়ে একেক জায়গায় একেকভাবে মোরালিটি চিন্তা করা হয়। বর্তমান সময়ে আমরা অনেক কিছুই করি, যেগুলো পঞ্চাশ থেকে ষাট বছর আগে ভাবা যেত না।

জ্যার্তিময় বড়ুয়া আরও বলেন, গুড অর ব্যাড সেটা দ্বিতীয় বিষয়।মোদ্দা কথা হলো ভ্যালুজ পাল্টায়,  বিভিন্ন রকম পরিবর্তনের সঙ্গে সঙ্গে। এই পাল্টানো ভালো না মন্দ, সেটা বিচারের বিষয়। কিন্তু ঢালাওভাবে এভাবে শুধু প্রোপোজ করার জন্য কতকগুলো কিশোরকে শাস্তি দেওয়া হবে, টিসি দিয়ে বের করে দেওয়া হবে—এটা মোটেও সুস্থ চিন্তার পরিচয় নয়।  সমাজ এতটা কনজারভেটিভও নয় যে, প্রেমের প্রস্তাব ও সম্মতির জন্য তাদের ‘শূলে’ চড়াতে হবে। 

এদিকে, কিশোর কিশোরীদের সঙ্গে যা ঘটেছে সেটা এক কথায় অমানবিক বলে মনে করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের শিশুকিশোর ও পারিবারিক মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, তারা এমন কিছু করেননি যে, তাদের বহিষ্কার করতে হব কিংবা ভর্তি বাতিল করতে হবে। কোনও কারণ নেই বহিষ্কার কিংবা ভর্তি বাতিল করার। তিনি বলেন, কলেজ কর্তৃপক্ষ যদি মনে করে, তাদের কলেজ রীতিনীতির পরিপন্থী হয়েছে,  তাহলে তারা অভিভাবকদের সঙ্গে আলাপ করতে পারতেন।

প্রতিটি কলেজে কাউন্সিলিং ব্যবস্থা থাকার কথা জানিয়ে ডা. হেলাল বলেন, তাদের কলেজে যদি সেরকম কিছু থেকে থাকে, তাহলে কাউন্সিলিং করানো যেত। কিন্তু বহিষ্কারের মতো চরম পন্থা অবলম্বন করাকে মনে করি শিক্ষা জীবনের ওপর চাপ ফেলবে, আর কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের ফলে যদি শিক্ষার্থীরা কোনও হঠকারী সিদ্ধান্ত নিয়ে ফেলেন, তাহলে তার দায়দায়িত্ব কলেজ কর্তৃপক্ষ কোনওভাবে এড়াতেই পারবে না। পরবর্তী জীবনেও এই বিষয়টি প্রভাব ফেলবে। তারা সামাজিকভাবে কিন্তু তারা নানা বিদ্রূপের শিকার হতে পারে। তখন তাদের যেকোনও সিদ্ধান্তের জন্য কলেজ কর্তৃপক্ষই দায়ী থাকবে।

এদিকে, চিকিৎসক ও সংস্কৃতিকর্মী গুলজার হোসেন উজ্জ্বল তার ফেসবুকে লিখেছেন, ‘‘ঢাকার একটি কলেজে প্রকাশ্যে একজন ছেলে একটি মেয়েকে প্রপোজ করেছেন। ছেলেটি প্রপোজ করেছেন প্রেমিকসুলভ নায়োকোচিত উপায়ে। মেয়েটিও রেস্পন্স করেছেন স্বাভাবিকভাবে। এদেশে খুন হয়, ধর্ষণ হয়, বিচার হয় না। দিনাজপুরে টেক্সটাইল কলেজে এক ছাত্রীকে ক্লাস রুমে পুরো বিবস্ত্র করে ছবি তুলেছেন সোনার ছেলেরা। প্রিন্সিপাল বলেছেন ‘ও কিছু না, সামান্য ভুল বোঝাবুঝি।’’

গুলজার হোসেন আরও লিখেছেন, ‘‘কমার্স কলেজের প্রপোজালের ঘটনাটা নিশ্চয়ই বিরাট কিছু। তাই ১১ জন বহিষ্কার। ভিডিওটি দেখুন। বলুন তো এমন দৃশ্য সিনেমায় উপভোগ করেন না? যে জিনিস পর্দায় উপভোগ করেন সেটা নিজের ছেলেমেয়েরা করলে ক্ষেপে যান। এই হিপোক্র্যাসিই কি আমাদের আসল চেহারা?’’

গুলজার হোসেনের ফেসবুক স্ট্যাটাস

এদিকে, ঢাকা কমার্স কলেজের ভাইস প্রিন্সিপাল শফিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা মনে করি না, এটা নিয়ে সংবাদ মাধ্যমে কিছু লেখার আছে। আমরা আমাদের কলেজের ডিসিপ্লিন বজায় রাখতে অভ্যন্তরীণ শৃঙ্খলা বজায় রাখতে যেকোনও সিদ্ধান্ত নিতে পারি, সেটা নিয়ে আপনাদের ফোন করার কিছু নেই।

কিন্তু কোন আইনে আপনারা শিক্ষার্থীদের টিসি দিলেন—জানতে চাইলে উত্তেজিত কণ্ঠে তিনি বলৈন, ‘আপনি কাল কলেজে আসুন, সামনা-সামনি কথা বলব।’ এরপরই তিনি ফোনের লাইন কেটে দেন।

আরও পড়তে পারেন: বৈষম্যমূলক নীতিমালা ও হয়রানি থেকে মুক্তি চান সুপারমার্কেট মালিকরা

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজধানীতে মাদক কারবারির ছুরিকাঘাতে যুবকের মৃত্যু
রাজধানীতে মাদক কারবারির ছুরিকাঘাতে যুবকের মৃত্যু
টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে জাতীয় লজিস্টিক্স নীতি প্রণয়ন
টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে জাতীয় লজিস্টিক্স নীতি প্রণয়ন
গ্রিনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক
গ্রিনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক
রাজনৈতিক সংশয়ের মুখোমুখি নেতানিয়াহু
গাজায় যুদ্ধবিরতি নাকি রাফাহতে হামলারাজনৈতিক সংশয়ের মুখোমুখি নেতানিয়াহু
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?