X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

বিশেষ অভিযানকে পূর্ণ সমর্থন দিল্লির

রঞ্জন বসু, দিল্লি
১৯ জুন ২০১৬, ২১:৪৬আপডেট : ১৯ জুন ২০১৬, ২১:৫২

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশে প্রগতিশীল, সেক্যুলার ও সংখ্যালঘুদের ওপর একের পর এক হামলার ঘটনায় সন্দেহভাজনদের ধরতে সরকার যে বিশেষ অভিযান শুরু করেছে তাকে পূর্ণ সমর্থন জানিয়েছে প্রতিবেশী দেশ ভারত। দিল্লিতে আজ রবিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, ‘এটা আমাদের স্বীকার করতেই হবে যে, শেখ হাসিনা সরকার এই হামলাকারীদের বিরুদ্ধে কঠোরতম পদক্ষেপ নিচ্ছে এবং তাদের ধরতে চেষ্টার কোনও ত্রুটি রাখছে না। ইতিমধ্যেই বাংলাদেশজুড়ে তিন হাজারেরও বেশি সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে।’
বাংলাদেশে বিশেষত হিন্দু ‘সফট টার্গেট’দের ওপর একের পর এক হামলার ঘটনায় ভারত সরকার যে খুশি নয় – এই মর্মে বেশ কিছু খবর সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। বাংলোদেশে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার সে দেশে ইসলামিক স্টেটের অস্তিত্ব পর্যন্ত স্বীকার করতে চায় না – এটাও ভারতের মতে খুব বাস্তবসম্মত ভাবনা নয়। কিন্তু এতকিছুর পরও আজ ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এটা পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন যে- তারা এসব হামলা মোকাবেলার ব্যাপারে এখনই শেখ হাসিনা সরকারের ওপর ভরসা হারাতে রাজি নন।
তবে পাশাপাশি তিনি এটাও উল্লেখ করেছেন- প্রতিবেশী দেশে নির্যাতিত সংখ্যালঘুদের জন্য ভারতের দরজা সবসময়ই অবারিত থাকবে। সুষমা স্বরাজ জানিয়েছেন, ভারত সরকার ‘নির্যাতিত সংখ্যালঘু’ বলতে প্রতিবেশী দেশগুলোর হিন্দু-বৌদ্ধ-শিখ-জৈন সবাইকেই বোঝাচ্ছে এবং এদের সবার কথা মাথায় রেখেই ভারত সরকার শরণার্থীদের জন্য নীতিমালা প্রস্তুত করছে। কিন্তু তিনি মুসলিমদের কথা এ প্রসঙ্গে একেবারেই উল্লেখ করেননি, প্রকারান্তরে বুঝিয়ে দিয়েছেন- বাংলাদেশ থেকে মুসলিমরা ভারতে এলে তারা কিন্তু সেই একই মর্যাদা আশা করতে পারেন না!
ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ প্রতিবছর নিয়ম করে একটি সাংবাদিক বৈঠক করেন, আর আজ তার এ বছরের সাংবাদিক বৈঠকে অনেকটা প্রসঙ্গজুড়েই ছিল বাংলাদেশ। রবিবার বিকেলে দিল্লির জওহর ভবনে সেই সাংবাদিক বৈঠকে বাংলা ট্রিবিউনের এক প্রশ্নের উত্তরে তিনি জানান, হিন্দুদের ওপর হামলা ‘দুর্ভাগ্যজনক ও কষ্টদায়ক’ এসব ঘটনা নিয়ে দু’দেশের সর্বোচ্চ স্তরে নিয়মিতই কথাবার্তা হচ্ছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এই প্রতিবেদক আজ এমনও আভাস পেয়েছেন। এসব হামলার প্রতিকার নিয়ে দুই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা সম্প্রতি টেলিফোনে কথা বলেছেন। তবে হিন্দুদের ওপর হামলা যে কিছুতেই থামানো যাচ্ছে না, তার জন্য বাংলাদেশ সরকারের ব্যর্থতা হিসেবে দেখতে চাইছে না ভারত। বরং বিএনপি-জামায়াত বা নানা ইসলামি মৌলবাদী শক্তির জঙ্গিরাই সরকারকে অস্থিতিশীল করতে এসব ‘সফট টার্গেট’কে নিশানা করছে এবং বাংলাদেশ সরকারের এই ব্যাখ্যায় ভারত মোটামুটি একমতও হয়েছে।

পাশাপাশি সুষমা স্বরাজ এটাও বলেছেন, ‘আমার জন্য এটা অত্যন্ত খুশির খবর যে, বাংলাদেশের ইসলামি ধর্মীয় নেতারা রীতিমতো ফতোয়া দিয়ে এই ধরনের হামলাকে ইসলামবিরোধী বলে বর্ণনা করেছেন এবং লক্ষাধিক ইসলামি ধর্মগুরু তাতে সইও করেছেন। ফলে ভারত মনে করছে- প্রকাশ্যে যখন এত হাজার হাজার ধর্মীয় নেতা হিন্দুদের ওপর হামলার বিরুদ্ধে সরব হতে পারেন, তখন বাংলাদেশের সরকার ও দেশের মানুষ অবশ্যই এসব হামলার বিরুদ্ধে।’

দীর্ঘদিন ধরে ঝুলে থাকা তিস্তা চুক্তি প্রসঙ্গে তিনি বলেছেন, এ বিষয়টি এখনও নিষ্পত্তি হয়নি, কারণ ভারত ও বাংলাদেশ ছাড়াও এখানে একটি তৃতীয় পক্ষ বা স্টেকহোল্ডার আছে, আর সেটি হলো পশ্চিমবঙ্গ। ‘তবে গত এক বছর ধরে এ বিষয়ে বিশেষ কথাবার্তা এগোয়নি, কারণ মমতা বন্দ্যোপাধ্যায় নির্বাচন নিয়ে ব্যস্ত ছিলেন। কিন্তু এখন সেসব মিটে গেছে, ওই রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে তিনি আবার ক্ষমতায় এসেছেন এবং মমতা বন্দ্যোপাধ্যায় তার শপথগ্রহণ অনুষ্ঠানেও শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। ফলে এবার হয়তো তিস্তার জট খুলতে পারে বলে আশা করা যেতেই পারে’, বলেছেন সুষমা স্বরাজ।

/এএইচ/

আরও খবর পড়ুন-

হর্ষবর্ধন শ্রিংলা জঙ্গিবাদ দমনে বাংলাদেশকে সাহায্য করতে প্রস্তুত ভারত

সম্পর্কিত
সর্বশেষ খবর
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
টিভিতে আজকের খেলা (৩ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৩ মে, ২০২৪)
ব্রাহ্মণবাড়িয়া কলেজে অ্যান্ড্রয়েড মোবাইল ও মোটরসাইকেল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা
ব্রাহ্মণবাড়িয়া কলেজে অ্যান্ড্রয়েড মোবাইল ও মোটরসাইকেল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে