X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১
জুমার নামাজে খতিবরা বলেছেন

অনেকে ভুল ব্যক্তির ফাঁদে পড়ে ভুল ইসলাম শিখছেন

চৌধুরী আকবর হোসেন
০৮ জুলাই ২০১৬, ১৮:২৩আপডেট : ০৮ জুলাই ২০১৬, ২০:০৪

বায়তুল মোকাররমে জুমার নামাজ রাজধানীর মসজিদগুলোতে শুক্রবার জুমার নামাজের বয়ানে কিশোরগঞ্জের শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছেন খতিবরা। যুদ্ধক্ষেত্রেও নিরীহ মানুষ হত্যা ইসলাম সমর্থন করে না উল্লেখ করে হামলাকারীদের ইসলাম ও দেশশত্রু বলেও আখ্যা দিয়েছেন খতিবরা। ধর্মের অপব্যাখ্যায় কেউ যেন বিপদগামী না হন সেজন্য নিজের সন্তানদের দিকে খেয়াল রাখতে মুসল্লিদের প্রতিও আহ্বান জানান খতিবরা। নামাজ শেষে দেশের শান্তি কামনা করে দোয়াও করেন তারা।
বৃহস্পতিবার ঈদের নামাজের আগে বয়ানে শুলশান হামলার ঘটনার নিন্দা জানান বিভিন্ন ঈদগাহের খতিবরা। হামলাকারীরা ইসলামের শত্রু বলেও মত দেন। ঠিক সেই সময়েই কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদের নামাজের কিছু সময় পূর্বে ঈদগাহ ময়দানের পাশে বোমা হামলার ঘটনায় দুই পুলিশ সদস্যসহ চারজন নিহত হন। নিহতদের মধ্যে একজন নারীও রয়েছেন। এছাড়া পুলিশ ও স্থানীয় বাসিন্দাসহ আহতের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ জনে।
শুক্রবার জুমার নামাজেও বয়ানে জঙ্গিবাদ রোধে পাড়া-মহল্লায় সচেতনতা তৈরি ও প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান খতিবরা।
রাজধানীর উত্তরার ৩ নম্বর সেক্টরের মসজিদ আল মাগফেরার খতিব মুফতি অহিদুল আলম বলেন, দেশে সম্প্রতি যেসব হামলা হচ্ছে এতে মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি হচ্ছে। রেস্টুরেন্ট, ঈদগাহ কোনও জায়গা নিরাপদ নয়। তাই সবার সচেতন থাকা জরুরি। এজন্য জুমার বয়ানে আমরা মসজিদের মিম্বর থেকে ইসলামের সঠিক ব্যাখ্যা মানুষের কাছে পৌঁছে দিচ্ছি। ছেলে-মেয়েরা কাদের সঙ্গে মেশে, কোথায় যায় মুসল্লিদের এ ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছি। হামলা করে ইসলাম প্রতিষ্ঠিত হয়নি, হবে না। শান্তির ধর্ম ইসলামের প্রসার ঘটবে শুধু শান্তিপূর্ণ দাওয়াতের মধ্য দিয়ে।

যাত্রাবাড়ীর খাদেমুল ইসলাম মসজিদ কমপ্লেক্স এর খতিব মাওলানা আজিজুর রহমান বলেন, এটা পরিষ্কার যে বিনা বিচারে কোনও ধরনের হত্যাকাণ্ড ইসলাম সমর্থন করে না। পবিত্র কাবা এলাকা, ঈদগাহ এসব স্থানে হামলা প্রমাণ করে মুসলমান নয় বরং ইসলামের শত্রুদের পক্ষে এসব কাজ সম্ভব। সন্ত্রাসীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। কোনও কিছু সন্দেহজনক হলে প্রশাসনের সঙ্গে যোগাযোগের পরামর্শ দিয়েছি।

রাজধানীর মিরপুরের শাহ সাহেব মসজিদের এক মুসল্লি আহমদ আলী বলেন, মসজিদে জুমার নামাজ শেষে দেশের শান্তির জন্য দোয়া করা হয়েছে। হামলায় নিহতদের রুহের মাগফেরাত কামনা করা হয়েছে। এছাড়া বয়ানে হুজুর বলেছেন, শান্তির ধর্ম ইসলাম কোনও নিরীহ মানুষকে হত্যা সমর্থন করে না। ইসলামের যুদ্ধ রীতিতেও নিরীহ মানুষকে হত্যা করতে নিষেধ করা হয়েছে। যারা এসব হামলা করছে তারা ইসলাম প্রতিষ্ঠা নয় ধ্বংস করছে।

পশ্চিম ধানমণ্ডি জামে মসজিদের খতিব মাওলানা মোতাহার উদ্দিন বলেন, এটা স্পষ্ট ইসলামের দুশমনরা হামলা চালাচ্ছে। জুমার বয়ানে এসব বিষয়ে মুসল্লিদের বলা হয়েছে। যে নবী ইসলাম কায়েম করতে গিয়ে শান্তির বার্তা দিয়েছেন সেখানে হামলা করে ইসলাম প্রতিষ্ঠার চিন্তা অবান্তর। মসজিদ, ঈদগাহে হামলা মুসলমানের পক্ষে সম্ভব নয়। ধর্মের নামে যদি কেউ এসব করে তবে সে ভুল পথে আছে। এজন্য সন্তানদের ধর্মের সঠিক বার্তা দিতে হবে, তাদের খোঁজ-খবর রাখতে হবে।

মুফ‌তি মোহাম্মদ তাসনীম বলেন, অল্প বয়সী ছেলেরা হামলা করছে বিভিন্ন স্থানে। তাদের কৌশলে বিপদগামী করা হয়েছে। এখানকার অভিভাবকরা সন্তানদের ধর্ম শিক্ষায় গুরুত্ব দেন না। ফলে অল্প বয়সী ছেলেরা ভুল ব্যক্তির ফাঁদে পড়ে ভুল ইসলাম শিখছে। এজন্য সন্তানদের সঠিক ধর্ম শিক্ষার ব্যবস্থা করতে হবে বাবা-মা’কে, যার মাধ্যমে শান্তির বার্তা শিখবে, জঙ্গি হামলা নয়। এ বিষয়গুলো তুলে ধরে আজকে জুমার বয়ানে কথা বলেছি।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমার নামাজে হামলার নিন্দা ও দেশের শান্তি কামনা করা হয়েছে বলেও জানিয়েছেন মুসল্লিরা।

/সিএ/এএইচ/

আরও পড়ুন-

শোলাকিয়ায় হামলাকারী নিহত ‘জঙ্গি’ নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্র

সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিদিন মা হারাচ্ছে ৩৭ ফিলিস্তিনি শিশু
প্রতিদিন মা হারাচ্ছে ৩৭ ফিলিস্তিনি শিশু
সেন্ট জোসেফ স্কুলে তিন দিনব্যাপী লিট ফেস্টিভ্যাল শুরু
সেন্ট জোসেফ স্কুলে তিন দিনব্যাপী লিট ফেস্টিভ্যাল শুরু
জাকিরের বিস্ফোরক ব্যাটিংয়ে প্রাইম ব্যাংকের বড় জয়
জাকিরের বিস্ফোরক ব্যাটিংয়ে প্রাইম ব্যাংকের বড় জয়
অবশেষে মোংলায় ঝরলো কাঙ্ক্ষিত বৃষ্টি
অবশেষে মোংলায় ঝরলো কাঙ্ক্ষিত বৃষ্টি
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ