X
রবিবার, ১৯ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

গুলশান হামলার ঘটনা তদন্তে সহায়তা দিচ্ছে এফবিআই

শেখ শাহরিয়ার জামান
১০ জুলাই ২০১৬, ২১:২১আপডেট : ১০ জুলাই ২০১৬, ২১:৩২

গুলশান হামলা গুলশান হামলার ঘটনা তদন্তে সহায়তা করছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন  (এফবিআই)। সরকারের একজন সিনিয়র কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন,  যুক্তরাষ্ট্রের এ বিষয়ে সক্ষমতা রয়েছে। এফবিআই আমাদের সহযোগিতা করছে।
এ সম্পর্কে জানতে চাইলে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র ন্যান্সি ভ্যানহর্ন এক ইমেইলে বিস্তারিত জানার জন্য বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের মধ্যে বর্তমানে কী সহযোগিতা আছে, তা বিস্তারিত জানার জন্য বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে যোগাযোগ করতে পারেন।’  
এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বলেন, এফবিআই সন্ত্রাসবাদবিরোধী কার্যক্রমে আমাদের সহায়তা করছে। ঢাকায় এফবিআই-এর একটি অফিস অনেকদিন ধরে কাজ করছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে তার রবিবারের বৈঠকের বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, যুক্তরাষ্ট্র আমাদের সন্ত্রাসবাদ নিরসনে সহযোগিতা দিতে চায়। তিনি বলেন, তারা কারিগরি ও বিশেষজ্ঞ সহায়তা দেওয়ার প্রস্তাব করেছে।  আমরা সেটা বিবেচনা করছি।

সক্ষমতা বৃদ্ধি প্রস্তাবের আওতায় প্রশিক্ষণ, তদন্তে সহায়তা, তথ্য আদানপ্রদান এবং এ সম্পর্কিত বিষয়গুলো বিবেচনা করা হবে বলে তিনি জানান।

বাংলাদেশে জুলাই মাসের প্রথম সপ্তাহে সন্ত্রাসী ঘটনার দায় আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আইএস বা দায়েশ স্বীকার করেছে।এ বিষয়ে  নিশা দেশাই এর সঙ্গে কোনও আলোচনা হয়েছে কিনা, জানতে চাইলে পররাষ্ট্রসচিব বলেন, বাংলাদেশের ঘটনা জেএমবি করেছে, না আইএস করেছে, এ বিষয়ে কোনও আলোচনা হয়নি। তিনি জানান যুক্তরাষ্ট্র আমাদের জানিয়েছে তারা কোনও ব্লেম গেম করবে না।

নিশা দেশাই রবিবার সকালে দু’দিনের সফরে ঢাকা এসে পৌঁছান এবং পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেন।

আগামীকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা গওহর রিজভীর সঙ্গে নিশার সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রযুক্তি হস্তান্তর, কারিগরি সহায়তা, তদন্তে সহায়তা বিষয়ে কয়েক মাস ধরে আলোজনা চলছে।

এপ্রিল মাসে ‘ইউএসএআইডি’র কর্মকর্তা জুলহাজ মান্নান সন্ত্রাসীদের হাতে নিহত হওয়ার পরে মে মাসে যুক্তরাষ্ট্রে পররাষ্ট্র দফতরের নিশাসহ অন্যান্য কর্মকর্তা বাংলাদেশ সফর করে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এ সময় এ বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে একটি প্রস্তাব দেওয়া হয়।

সরকারের এই সিনিয়ার কর্মকর্তা আরও বলেন, আন্তর্জাতিক জঙ্গি সংগঠন কৌশল ও অপরাধের ধরন প্রতিনিয়ত পরিবর্তন করছে। তাদের মোকাবিলা করতে হলে তাদের থেকে আইনশৃঙ্খলা বাহিনীকে আরও বেশি দক্ষ হতে হবে।  তিনি বলেন যুক্তরাষ্ট্র আমাদের কাছে জানতে চেয়েছে, আমাদের কী কী সহায়তা লাগবে।

সমাজের ধনী সম্প্রদায়ের সন্তানরা এ ধরনের সন্ত্রাসী কার্যক্রমে কেন জড়িত হয়ে পড়ছে, সেটি নিয়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বিস্ময় প্রকাশ করেন। এর কারণ জানতে চাইলে বাংলাদেশের পক্ষ থেকে বলা হয় আমরাও বিষয়টি জানার চেষ্টা করছি।

এদিকে, যুক্তরাষ্ট্র দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নিশা বরিবারের বৈঠকে বাংলাদেশের সন্ত্রাস দমনে সক্ষমতা তৈরিতে যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ সহায়তারও প্রস্তাব দেন। তিনি বলেন, ‘আমাদের এই দুটি দেশকেই সন্ত্রাসবাদের যে বৈশ্বিক হুমকি মোকাবিলা করতে হচ্ছে, তার বিরুদ্ধে লড়াইয়ে আমরা আমাদের সহযোগিতা অব্যাহত রাখব।’

নিশাসহ বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট এবং দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী মানপ্রিত আনন্দ পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বি-পাক্ষিক সম্পর্ক ও নিরাপত্তা বিষয় নিয়ে আলোচনা করেন। তিনি সাম্প্রতিক সন্ত্রাসী হামলায় ভুক্তভোগীদের জন্য তার সমবেদনা জানান।  

এর আগে বাংলা ট্রিবিউনের সঙ্গে এক সাক্ষাৎকারে বাংলাদেশের প্রস্তাব কী, সে বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘আমরা বলেছি, তাদের কাছে যদি অ্যাডভান্স তথ্য থাকে, তা আমাদের দেওয়ার জন্য। আধুনিক প্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। সেই জায়গায় তারা যদি হার্ডওয়্যার বা সফ্টওয়্যার দিয়ে সহায়তা করতে পারে, বিশেষ করে কাউন্টার টেররিজম ও সাইবার ক্রাইমের ক্ষেত্রে, সেক্ষেত্রে আমাদরে অফিসারদের প্রশিক্ষণ দিয়ে সক্ষমতা বৃদ্ধির জন্য অনুরোধ করেছি তাদের।’

আরও পড়ুন:

প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় শোলাকিয়ার বোমা হামলা 

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সংকট থেকে উত্তরণে তরুণদের এগিয়ে আসার আহ্বান মেননের
সংকট থেকে উত্তরণে তরুণদের এগিয়ে আসার আহ্বান মেননের
কানে ঝুলছে বাংলাদেশের দুল!
কান উৎসব ২০২৪কানে ঝুলছে বাংলাদেশের দুল!
ধোনি-জাদেজার লড়াই ছাপিয়ে প্লে অফে বেঙ্গালুরু
ধোনি-জাদেজার লড়াই ছাপিয়ে প্লে অফে বেঙ্গালুরু
হীরকজয়ন্তীর পর সংগঠনে মনোযোগ দেবে আ.লীগ
হীরকজয়ন্তীর পর সংগঠনে মনোযোগ দেবে আ.লীগ
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
নির্মাণের উদ্দেশ্যে ভালো সড়ক কেটে ২ বছর ধরে খাল বানিয়ে রেখেছে
নির্মাণের উদ্দেশ্যে ভালো সড়ক কেটে ২ বছর ধরে খাল বানিয়ে রেখেছে
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?