X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

নিখোঁজের খবরগুলো আমলে নিত না আ. লীগও

পাভেল হায়দার চৌধুরী
১৩ জুলাই ২০১৬, ১৩:৫৪আপডেট : ১৪ জুলাই ২০১৬, ১৮:৫৭

নিখোঁজ দশ তরুণ

পরিবার থেকে বিভিন্ন সময়ে নিখোঁজ হয়ে যাওয়া সদস্যদের খুঁজে বের করতে ‘সিরিয়াস’ কোনও পদক্ষেপ নেয়নি ক্ষমতাসীন আওয়ামী লীগ। স্থানীয় চেয়ারম্যান, মেয়র, এমপি থেকে শুরু করে মন্ত্রী পর্যন্ত কেউই নিখোঁজের ব্যাপারটি আমলে নেননি। নিখোঁজ ব্যক্তিদের সন্ধান চেয়ে পরিবারের সদস্যরা স্থানীয় জনপ্রতিনিধি থেকে শুরু আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের শরণাপন্ন হলেও বিষয়টিকে একেবারেই হালকাভাবে দেখতেন তারা। এ ব্যাপারে সাহায্য-সহযোগিতা কিছুই পাননি ‘ভিকটিম’ পরিবারের কেউই।  এমন  অভিযোগের সত্যতা স্বীকার করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারাও।  

জানা গেছে, নিখোঁজ হওয়া ব্যক্তির পরিবারের কোনও সদস্য সহায়তা চাইতে গেলে আওয়ামী লীগ নেতারা তাদের উল্টো পরামর্শ দিতেন আগে খুঁজে বের করতে। বলতেন, আপনার ছেলের কারও সঙ্গে প্রেমঘটিত কোনও সম্পর্ক আছে কিনা দেখুন। অথবা ছেলে কোনও কারণে আপনাদের ওপর রাগ কিনা দেখুন। এ ধরনের পরামর্শের পর সামাজিকভাবে মর্যাদাহানির ভয়ে ‘ভিকটিম’ পরিবারগুলো শেষপর্যন্ত জানাজানি থেকেও বিরত থাকার পথ অনুসরণ করে।

এমনই অভিযোগ করেছেন গুলশানের জঙ্গি হামলায় জড়িত জঙ্গি রোহানের বাবা ইমতিয়াজ খান বাবুলও। বিভিন্ন গণমাধ্যমে তিনি বলেছেন, আমার ছেলে রোহান পরিবার থেকে নিখোঁজ হওয়ার পরে আমি থানা-পুলিশ ছাড়াও রাজনৈতিকভাবে বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করি। তাদের জানাই থানা-পুলিশের সঙ্গে যোগাযোগ করে একটি পদক্ষেপ নিতে।  দেখা গেছে, তারা বিষয়টি আমলেও নেননি। তিনি বলেন, নিখোঁজের বিষয়টি নিয়ে আমার এলাকার জনপ্রনিধির সঙ্গেও যোগাযোগ করেছি। কিন্তু তেমন সহায়তা পাইনি । কে সেই জনপ্রনিধি জানতে চাইলে নাম বলতে রাজি হননি ইমতিয়াজ বাবুল।

বিষয়টি স্বীকার করেছেন আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারাও। তারা বলছেন, বিভিন্ন সময়ে বিভিন্ন মাধ্যমে এ ধরনের নিখোঁজ হওয়ার সংবাদ তাদের কানে এসেছে। কখনও নিখোঁজ পরিবারের সদস্যরা এসে জানিয়েছেন, কখনও স্থানীয় লোকজনের মাধ্যমেও জানতে পেরেছেন। কিন্তু আমলে নেওয়া হয়নি।  

এ প্রসঙ্গে কথা হয় আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে। তারাও স্বীকার করেন, বিভিন্ন সময়ে বিভিন্ন মাধ্যমে এ ধরনের নিখোঁজ হওয়ার সংবাদ তাদের কানে এসেছে। কখনও নিখোঁজ পরিবারের সদস্যরা এসে জানিয়েছেন, কখনও স্থানীয় লোকজনের মাধ্যমেও জানতে পেরেছেন। কিন্তু আমলে নেওয়া হয়নি।  

গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলাকারী পাঁচ জঙ্গি

এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীতে রয়েছেন এমন দু’জন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এমন দুটি ঘটনা নিয়ে দুটি পরিবার এসেছিল সহায়তা চাইতে। তবে আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছিলাম। ওই দু’নেতা আরও বলেন, ওই পরিবার দুটির কাছ থেকে নিখোঁজের বিষয়টি শুনেছি, আর ভেবেছি যে এটা থানা-পুলিশের কাজ। ওই দু’নেতা মন্তব্য করেন, নিখোঁজ হওয়ার ব্যাপারটি আসলে ‘সিরিয়াসলি’ দেখা হয়নি। এটা ভেবে যে ২০/২২ বছরের ছেলেরা ইচ্ছাকৃতই কিছুদিন পরিবার থেকে বিচ্ছিন্ন থাকতে পছন্দ করে। তাই হয়ত ইচ্ছাকৃত নিখোঁজ রয়েছে। কিছুদিন বাদেই ফিরে আসবে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহ বাংলা ট্রিবিউনকে বলেন, নানা মাধ্যমে নিখোঁজের খবর জেনেছি। মাঝে-মধ্যে নেতাকর্মীরা দেখা-সাক্ষাৎ করতে এলেও আলাপ-আলোচনায় উঠে আসত নিখোঁজের বিষয়টি। এটা সত্য যে, এসব ঘটনাকে তেমন আমলে নেওয়া হয়নি। তিনি বলেন, ২২/২৪ বছরের ছেলেরা পরিবার থেকে কিছু দিন বিচ্ছিন্ন থাকতে চায়, তাই ইচ্ছে করেই গা ঢাকা দেওয়ার ঘটনা ঘটে। এগুলোও আগে তাই মনে হতো। ‘মিসিং কেইস’গুলো এত জঘন্য রূপ ধারণ করবে, বোঝা সম্ভব হয়নি।

অবশ্য, এ প্রসঙ্গে একটু ভিন্নভাবে বক্তব্য দেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। তিনি বলেন, নিখোঁজ হওয়ার ব্যাপারে পরিবারের সদস্যরা আমার কাছে কখনও আসেনি। এলে হয়ত আমি সহযোগিতা করতাম। তিনি বলেন, অনেকেই হয়ত এ ব্যাপারে সিরিয়াস হননি, এই ভেবে যে এটা থানা পুলিশের কাজ। এখানে স্থানীয় জনপ্রতিনিধি হিসেবে তেমন ভূমিকা রাখার কিছু নেই। হানিফ বলেন, পরিবার থেকে ইচ্ছাকৃত হারিয়ে গেলে জনপ্রতিনিধি হিসেবে আমাদের তেমন কিছু করার থাকে না। এক্ষেত্রে পরিবারের সন্তানদের প্রতি বাবার-মায়ের দায়িত্ববোধই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

/এমএনএইচ/ আপ- এপিএইচ/

আরও পড়ুন:

মাদ্রাসা থেকে প্রাইভেট ইউনিভার্সিটি: ইউনিটভিত্তিক মগজধোলাই!

শোলাকিয়ায় হামলার ঘটনায় আটক পাঁচ যুবকের জামিন নামঞ্জুর

কানাডার প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে তাহমিদের পরিবারের চিঠি

সম্পর্কিত
সর্বশেষ খবর
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ