X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

জেএমবির ইতিহাসে সবচেয়ে কম বয়সী কমান্ডার মারজান

আমানুর রহমান রনি
১৩ আগস্ট ২০১৬, ০০:৫৪আপডেট : ১৩ আগস্ট ২০১৬, ০০:৫৮



মারজান জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সবচেয়ে কমবয়সী কমান্ডার মারজান (২৩)। সাংগঠনিক কার্যক্রমে তার দক্ষতা, সদস্য সংগ্রহ এবং কাউন্সিলিং করে আত্মঘাতী হামলায় শিক্ষিত তরুণদের উদ্বুদ্ধ করার বিশেষ পারদর্শিতার কারণে সে এই কমান্ডিং পদবি পেয়েছে বলে গোয়েন্দারা জানিয়েছেন।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ইতোমধ্যে তার বিষয়ে নাগরিকদের কাছে তথ্য চেয়েছে। তাকে গ্রেফতার করা সম্ভব হলে জেএমবির তৎপরতা সম্পর্কিত আরও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে বলে জানান ডিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ও কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটের প্রধান ছানোয়ার হোসেন।

গোয়েন্দা সূত্র জানায়, গত অক্টোবর থেকে জেএমবির তিন থেকে চারজন ন্যাশনাল কমান্ডার পরিবর্তিত হয়েছে। ধারণা করা হচ্ছে, মারজান নিও-জেএমবি'র অপারেশন ও ন্যাশনাল কমান্ডার। সে অত্যন্ত ধূর্ত ও জঙ্গি সাংগঠনিকতায় দক্ষ। পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে কয়েকজন কমান্ডার নিহত হওয়ার পর তার কাঁধে দায়িত্ব বর্তায়।

সূত্রটি জানায়, দলে উচ্চশিক্ষিত নতুন সদস্যদের জেএমবিতে ভেড়ানোর মূল চাবিকাঠি তার হাতে। সে সমন্বয় করে থাকে। গুলশানের ঘটনায় শিক্ষিত একটি শ্রেণীকে নিয়োগ ও প্রশিক্ষণ দেওয়া এবং অভিযানে পাঠানোর পেছনে তার ভূমিকা অগ্রগণ্য। সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তার ওপর আরও ২/৩ জন থাকলেও অপারেশন কমান্ডার হিসেবে মারজান দলের চাবিকাঠি নাড়ায়।
তবে তার বিস্তারিত তথ্য জানতে পারেনি পুলিশ। গ্রেফতারকৃত এক জেএমবি’র মোবাইল ফোন থেকে মারজানের ছবি পাওয়া যায়। এরপর তার বিষয়ে তথ্য সংগ্রহ করতে আরও কয়েক জঙ্গিকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। অপর জঙ্গিরা তার সাংগঠনিক নাম জানলেও আর কোনও তথ্য জানে না। তাই, পুলিশ তার বিষয়ে তথ্য সংগ্রহের জন্য প্রচারণা চালাচ্ছে।

এডিসি ছানোয়ার হোসেন বলেন, ‘ধারণা করছি তাকে গ্রেফতার করা সম্ভব হলে উচ্চশিক্ষিত শ্রেণী থেকে জঙ্গি দলে নিয়োগ ও প্রশিক্ষণ সংক্রান্তে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। যদিও এসব বিষয়ে আমাদের কাছে অনেক তথ্য রয়েছে। তবে আরও পরিস্কার ধারণার জন্যই তাকে গ্রেফতার করা জরুরি হয়ে পড়েছে।

তিনি বলেন, তাকে গ্রেফতারের জন্য নাগরিক সহযোগিতার জন্য আজ কাউন্টার টেররিজম তার ছবিটি প্রকাশ করেছে। তাই, সবাইকে মোবাইল অ্যাপস Hello CT-এর মাধ্যমে অথবা অন্য যে কোনও প্রক্রিয়ায় তার পরিবার, শিক্ষা, পূর্বের কর্মক্ষেত্র, বন্ধু-বান্ধব, বিভিন্ন সময় তার (মারজান) অবস্থান সংক্রান্ত তথ্য দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।’

গুলশান হামলার পর মারজানের কাছে হামলাকারীরা বিশেষ অ্যাপের মাধ্যমে ছবি পাঠায়। হামলার ছবিগুলো বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার কাজ মারজানই করেছে বলে জানিয়েছে পুলিশ।

শুক্রবার ডিএমপি’র মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ডিএমপির অতিরক্তি কমিশনার মনিরুল ইসলাম বলেন, ‘হলি আর্টিজানে হামলার পর জঙ্গিরা গোপন অ্যাপের মাধ্যমে যে ছবি বাইরে ছড়িয়ে দিয়েছিল, সেই ছবি মারজানের কাছে এসেছিল। সে ওই লিংক ওপেনও করেছিল।’

তিনি আরও জানান, ‘জেএমবির প্রচার বিভাগের দায়িত্বে ছিল মারজান। গুলশান হামলার জঙ্গিদের সঙ্গে অ্যাপসের মাধ্যমে সে কথা বলেছিল। হলি আর্টিজানের নাশকতার ভেতরের ছবি তার কাছে পাঠানোর পর সেগুলোর প্রশংসা করেছিল মারজান।

মারজান সম্পর্কে পুলিশ জানায়, ‘মারজান’ তার সাংগঠনিক নাম। সে জেএমবি’র একজন সদস্য এবং বাংলাদেশের নাগরিক। সে জেএমবির অন্য সদস্যদের সঙ্গে কাউন্সেলিংয়ের কাজও করতো।

প্রসঙ্গত, হলি আর্টিজানে হামলার রাতে জঙ্গিরা ‘উইকার অ্যা’ (Wickr) নামে একটি বিশেষ মোবাইল অ্যাপের মাধ্যমে যোগাযোগ করে এবং ছবি পাঠায়। পুলিশের দাবি, হাসনাত করিম তার মোবাইল ফোন থেকে এই অ্যাপ ডাউনলোড করে জঙ্গিদের দিয়েছেন।
/এআরআর/এইচকে/এবি/

আরও পড়ুন

গুলশান হামলার আরেক মাস্টারমাইন্ড 'মারজান'

মারজানকে বিশেষ অ্যাপসে নিহতদের ছবি পাঠায় জঙ্গিরা!

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
কোরিওগ্রাফার ইভানের বিরুদ্ধে প্রতিবেদন ২৩ মে
কোরিওগ্রাফার ইভানের বিরুদ্ধে প্রতিবেদন ২৩ মে
শহর থেকে গ্রামে ফেরা মানুষের সংখ্যা দুই বছরে দ্বিগুণ
শহর থেকে গ্রামে ফেরা মানুষের সংখ্যা দুই বছরে দ্বিগুণ
টানা দ্বিতীয় জয়ের খোঁজে সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ
টানা দ্বিতীয় জয়ের খোঁজে সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি