X
বুধবার, ১৫ মে ২০২৪
৩১ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধু জাদুঘরে জন কেরির ২০ মিনিট

উদিসা ইসলাম
২৯ আগস্ট ২০১৬, ১৮:৩৯আপডেট : ২৯ আগস্ট ২০১৬, ১৮:৫৫

বাংলাদেশ সফরে এসে সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যান। সেখানে গিয়ে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান তিনি। প্রায় ২০ মিনিট বঙ্গবন্ধু জাদুঘরে অবস্থান করেন জন কেরি।

সোমবার সকালে ঢাকা পৌঁছানোর পর বেলা সাড়ে ১১টার দিকে বঙ্গবন্ধু জাদুঘরে জন কেরি পৌঁছালে তাকে অভ্যর্থনা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহ্রিয়ার আলম ও শেখ রেহানার ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক।

বঙ্গবন্ধু জাদুঘরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে ফুলের তোড়া দিয়ে অভ্যর্থনা জানান শেখ রেহানার ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক

এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। জাদুঘর পরিদর্শনকালে জন কেরি পরিদর্শন বইতে নিজের অনুভূতির কথাও লেখেন।

বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি

পরিদর্শন বইতে কেরি লেখেন, ‘সহিংস ও কাপুরুষোচিতভাবে বাংলাদেশের জনগণের মাঝ থেকে এমন প্রতিভাবান ও সাহসী নেতৃত্বকে সরিয়ে দেওয়া কী যে মর্মান্তিক ঘটনা; তারপরও বাংলাদেশ এখন বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে, তারই কন্যার নেতৃত্বে। যুক্তরাষ্ট্র তার সেই স্বপ্ন পূরণে বন্ধু ও সমর্থক হতে পেরে গর্ববোধ করে। আমরা এখন এই সম্পর্ককে আরও এগিয়ে নিতে চাই এবং শান্তি ও সমৃদ্ধির লক্ষ্যে যৌথভাবে কাজ করছি।’

বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে পরিদর্শন বইতে লিখছেন জন কেরি জন কেরির লেখায় ফুটে উঠেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা। জনগণের মাঝ থেকে একজন প্রতিভাবান ও সাহসী নেতাকে নৃশংসভাবে সরিয়ে দেওয়ার প্রতি ক্ষোভ।

বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে পরিদর্শন বইতে যা লিখলেন জন কেরি শেখ রেহানার ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক সে সময় কেরির সঙ্গে ছিলেন এবং বিভিন্ন ঘরে গিয়ে বিষয়গুলো বর্ণনা করে দেন। কেরি আগ্রহ নিয়ে সেখানে বিভিন্ন কক্ষগুলো ঘুরে দেখে। এসময় তাদের সবাইকে ৩২ নম্বরের ঐতিহাসিক বারান্দায় দাঁড়িয়ে কথা বলতে দেখা যায়।

ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের দোতলায় দাঁড়িয়ে কথা বলছেন জন কেরি

ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতিঘরে দাঁড়িয়ে কথা বলছেন জন কেরি

এই সফরের আগে কেরির দফতরের দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, এই সংক্ষিপ্ত সফরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অংশীদারিত্বে প্রশ্ন আরও জোরদার করার বিষয়টি গুরুত্ব পাবে। তিনিও একসঙ্গে শান্তি ও সমৃদ্ধির লক্ষ্যে কাজ করার কথা জানিয়ে দিলেন বঙ্গবন্ধু জাদুঘরের খাতায়।

ইউআই/এনএস/এবি/

আরও পড়ুন

জন কেরির ঢাকা ত্যাগ

কেরির টুইটে বাংলাদেশকে নিয়ে উচ্ছ্বাস

বঙ্গবন্ধু জাদুঘরের পরিদর্শন বইতে যা লিখলেন কেরি

সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
কান উৎসব ২০২৪বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
এমবাপ্পে রিয়ালে খেলবেন, নিশ্চিত করলেন লা লিগা প্রধান
এমবাপ্পে রিয়ালে খেলবেন, নিশ্চিত করলেন লা লিগা প্রধান
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
ডানপিটে দুলু থেকে কিংবদন্তি ফারুক
প্রয়াণ দিবসে স্মরণডানপিটে দুলু থেকে কিংবদন্তি ফারুক
সর্বাধিক পঠিত
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
রংপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অভিযোগ
রংপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অভিযোগ
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
বিমানবন্দর ও টঙ্গী থেকে ৭ ছিনতাইকারী গ্রেফতার
বিমানবন্দর ও টঙ্গী থেকে ৭ ছিনতাইকারী গ্রেফতার