X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

সংরক্ষিত নারী আসন আরও ২৫ বছর বহাল

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ জুলাই ২০১৮, ১৮:৪৯আপডেট : ০৮ জুলাই ২০১৮, ১৮:৫৮



সংসদ সংসদে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নির্বাচনের বিধি আরও ২৫ বছর বহাল রাখার প্রস্তাব-সংবলিত সংবিধানের সপ্তদশ সংশোধনী বিল পাস হয়েছে। ২৯৮-০ ভোটে বিলটি পাস হয়। পুরো বিলটির পাসের প্রক্রিয়ায় প্রায় দুই ঘণ্টা সময় লাগে। রবিবার বিকাল ৪টা ১০ মিনিটে ‘সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল-২০১৮’ বিবেচনার জন্য গ্রহণ করার প্রস্তাবের মধ্য দিয়ে এ প্রক্রিয়া শুরু হয়। আইনমন্ত্রী আনিসুল হক এ প্রস্তাব করেন।
বিকাল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। প্রশ্নোত্তর পর্ব শেষ করে স্পিকার বিল পাসের প্রক্রিয়ায় যান।
সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ এবং জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ এসময় উপস্থিত ছিলেন।
স্পিকার শিরীন শারমিন চৌধুরী প্রথমে বিলটির ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব এবং সাধারণ নীতির ওপর আলোচনা শুরু করেন।
বিলের ওপর জনমত যাইয়ের প্রস্তাব দেন জাতীয় পার্টির সেলিম উদ্দিন, ফখরুল ইমাম, রওশন আরা মান্নান, নূরুল ইসলাম মিলন, কাজী ফিরোজ রশীদ, নূর-ই-হাসনা লিলি চৌধুরী, আব্দুল মুনিম চৌধুরী ও স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী।
সংবিধান বিলটি বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব দিয়েছেন স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী, জাতীয় পার্টির সেলিম উদ্দিন, ফখরুল ইমাম, রওশন আরা মান্নান, নূরুল ইসলাম মিলন, কাজী ফিরোজ রশীদ ও আব্দুল মুনিম চৌধুরী। জাতীয় পার্টির নূরুল ইসলাম ওমর দুটি প্রস্তাব দিলেও পরে তা প্রত্যাহার করে নেন।
পরে এসব প্রস্তাব স্পিকার কণ্ঠ ভোটে দিলে নাকচ হয়ে যায়।
এরপর স্পিকার সংশোধনী প্রস্তাবের ওপর আলোচনায় যান। সংশোধনী প্রস্তাব দেন জাতীয় পার্টির ফখরুল ইমাম ও স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী, যা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।
সংসদের কার্যপ্রণালি বিধির নিয়ম অনুযায়ী, কণ্ঠভোটের পাশাপাশি বিভক্তি ভোটের মাধ্যমে সংবিধান সংশোধন বিল পাস হয়।
প্রথমে স্পিকার বিলের দফাগুলো কণ্ঠভোটে দেন। কণ্ঠভোটে পাস হওয়ার পর সেগুলো বিভক্তি ভোটে দেওয়া হয়। পরে পাঁচটি লবিতে গিয়ে সংসদ সদস্যরা ভোট দেন। পাঁচটি লবির মধ্যে একটি ‘না’ লবি ও অন্যগুলো ‘হ্যাঁ’ লবি হিসেবে চিহ্নিত করা হয়।
বিলের দফায় পক্ষে ভোট পড়ে ২৯৫। বিপক্ষে কোনও ভোট পড়েনি।
এর আগে স্পিকার লবি খালি করার নির্দেশ দেন। এসময় দুই মিনিট সময় ঘণ্টা বাজানো। কেউ বাইরে থাকলে তাদের সংসদ কক্ষে ঢোকার জন্য এই বেল বাজানো হয়। নিয়মানুযায়ী বেল বন্ধ হওয়ার পর কোনও সংসদ সদস্য সংসদ কক্ষে ঢুকতে পারবেন না।
আইনমন্ত্রী আনিসুল হক বিলটি পাস করার প্রস্তাব করলে প্রথমে স্পিকার তা কণ্ঠভোটে দেন। সংবিধান সংশোধনের বিল কণ্ঠভোটের দেওয়ার পর বিভক্তি ভোটের মাধ্যমে পাস করানোর বিধান রয়েছে।
বিলটির পক্ষে ভোট পড়ে ২৯৮টি এবং বিপক্ষে কোনও ভোট পড়েনি।
গত ১০ এপ্রিল বাংলাদেশের সংবিধানে সপ্তদশ সংশোধনী আনতে একটি বিল সংসদে তোলেন আইনমন্ত্রী আনিসুল হক। পরে এটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। গত ৬ জুন সংসদীয় কমিটির প্রতিবেদন সংসদে উপস্থাপন করা হয়।
২০১১ সালে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর সময় সংরক্ষিত নারী আসনের সংখ্যা ৫০ করা হয়। তবে ওই সময় মেয়াদ বাড়ানো হয়নি।
বিধান অনুযায়ী ৩৫০ জন সংসদ সদস্য নিয়ে জাতীয় সংসদ গঠিত হয়। সরাসরি নির্বাচনের মাধ্যমে ৩০০ জন এবং সংসদের আনুপাতিক প্রতিনিধিত্বের ভিত্তিতে ৫০ জন সংরক্ষিত নারী সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।
সংবিধানের ৬৫ (৩) অনুচ্ছেদে বলা আছে, ‘সংবিধান (চতুর্দশ সংশোধন) আইন, ২০০৪ প্রবর্তনকালে বিদ্যমান সংসদের অব্যবহিত পরবর্তী সংসদের প্রথম বৈঠকের তারিখ হইতে শুরু করিয়া দশ বৎসর কাল অতিবাহিত হইবার অব্যবহিত পরবর্তীকালে সংসদ ভাঙ্গিয়া না যাওয়া পর্যন্ত পঞ্চাশটি আসন কেবল মহিলা সদস্যদের জন্য সংরক্ষিত থাকিবে।’
বাংলাদেশের সংবিধান ২০০৪ সালে অষ্টম জাতীয় সংসদে সংবিধান সংশোধন করে সংরক্ষিত নারী সদস্যের ৪৫টি আসন সংসদে প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দলগুলোর মধ্যে আনুপাতিক হারে বণ্টনের ব্যবস্থা করা হয়।
তখন এর মেয়াদকাল নির্ধারণ করা হয় পরবর্তী সংসদের, অর্থাৎ নবম সংসদের প্রথম বৈঠক থেকে দশ বছর। সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে এই আসন বাড়িয়ে ৫০ করা হয়।
২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচন হয়। সংসদের প্রথম অধিবেশন বসে ২০০৯ সালের ২৫ জানুয়ারি। সেই হিসাবে সংরক্ষিত নারী সংসদ সদস্যের মেয়াদ আছে ২০১৯ সালের ২৪ জানুয়ারি পর্যন্ত।
সংবিধানের সর্বশেষ সংশোধন হয়েছিল ২০১৬ সালে। ওই সংশোধনে উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে আনা হয়েছিল। পরে সর্বোচ্চ আদালত ওই সংশোধনী অবৈধ বলে রায় দেয়। ওই রায়ের পুনর্বিবেচনা করার আবেদন করেছে সরকার।
আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ২০১১ সালে পঞ্চদশ সংবিধান সংশোধন বিল পাস করে।
রাষ্ট্রপতি এ সংশোধনীতে সম্মতি দেওয়ার পর গেজেট আকারে প্রকাশ হলে সংবিধানের অংশ হিসেবে গণ্য হবে।
সংবিধান সংশোধন করতে হলে সংসদের মোট সদস্য সংখ্যার দুই-তৃতীয়াংশ সদস্যের ভোট লাগে।
দশম সংসদে সংরক্ষিত আসনের নারী সদস্যদের নিয়ে আওয়ামী লীগ ২৭৫, ওয়ার্কার্স পার্টি ৭, জাসদ ৬, তরিকত ফেডারেশন ২, জাতীয় পার্টি ৪০, জেপি ২, বিএনএফ ১ ও স্বতন্ত্র ১৬ জন।
বিল পাসের প্রক্রিয়ার আলোচনা
স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী বলেন, ‘৬০ বা ৭০-এর দশকে এই বিধানের যৌক্তিকতা ছিল। তখন নারীরা বঞ্চিত ছিলেন। এখন সেই অবস্থা নেই। এখন প্রয়োজনে নারীদের জন্য আলাদা ১০০টি আসন করে সেখানে সরাসরি নির্বাচন দেওয়া যেতে পারে।’
তিনি বলেন, ‘এখন যেভাবে নারীদের সুযোগ দেওয়া হচ্ছে তাতে সংবিধানের ২৮(৪) ও ৬৬ (১) দফার লঙ্ঘন হবে। কারণ, এখানে সব নারী সংসদ সদস্য হওয়ার সুযোগ পাবেন না। শুধু দলীয় নারীরা সুযোগ পাবেন। অরাজনৈতিক নারীরা প্রার্থী হতে পারবেন না। এতে সংবিধানের ২৮ (৪) ধারা লঙ্ঘন হবে।’
তবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘এই বক্তব্য সঠিক নয়। ৬৫ ধারার উপধারা ৩ অনুযায়ী নারীদের ৩০০ আসনে নির্বাচন করতে কোনও বাধা নেই। সবাই প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। কাউকে বাধা দেওয়া হচ্ছে না। এই ৫০টি আসন সংরক্ষিত থাকবে।’
জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, নূর-ই-হাসনা লিলি চৌধুরী ও নুরুল ইসলাম ওমর সংরক্ষিত আসনের মেয়াদ ২৫ বছর না করে ১০ বছর করার প্রস্তাব দেন। তারা মনে করেন, ২৫ বছরে দেশ অনেক এগিয়ে যাবে। নারীরাও এগিয়ে যাবেন।
সংরক্ষিত আসনের নূর-ই-হাসনা লিলি চৌধুরী বলেন, ‘নারীরা যোগ্য হলেও অনেক সময় মনোনয়ন দিতে চায় না দলগুলো। মনে করে নারীদের অর্থবিত্ত নেই। টাকার বিনিময়ে রসগোল্লা খেয়ে ভোট দেয়। পরে রসগোল্লার দাম তুলে নেয়।’
তিনি বলেন, ‘সংরক্ষিত আসনের সদস্যদের উপজেলা-জেলা পরিষদ থেকে কোথাও কোনও দাম নেই। কোনও কাজ নেই।’

 

/ইএইচএস/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা