X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

রাত জেগে পাহারা দিয়ে শামসুন্নাহার জিতলেন ইমিরা

সুশোভন অর্ক
১১ মার্চ ২০১৯, ২৩:০৫আপডেট : ১২ মার্চ ২০১৯, ০০:১২

 

শাসনুন্নাহার হলে জিতলেন স্বতন্ত্র ৮ প্রার্থী। ব্যবহৃত ছবিটি ছিল তাদের নির্বাচনি পোস্টার। (ছবি: সংগৃহীত)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল সংসদ নির্বাচনে ছাত্রলীগের একক প্রাধান্যের ভেতরেও একটি হলই জয় করে ফেলেছে সাধারণ শিক্ষার্থীরা। দলীয় ব্যানারের বাইরে বেরিয়ে স্বতন্ত্র প্যানেল দিয়ে শতভাগ সাফল্য পাওয়ার গল্প ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই প্রথম। এই গল্প  ডাকসু নির্বাচনে শামসুন্নাহার হলের। এখানে ভিপি, জিএস, এজিএসসহ ১৩টি পদের ৮টিতে প্রার্থী দিয়ে ৮টিতেই স্বতন্ত্র প্যানেল জয়ী হয়েছে। হলটিতে ভিপি পদে নির্বাচিত হয়েছেন শেখ তাসনীম আফরোজ ইমি। জিএস পদে নির্বাচিত হয়েছেন আফসানা ছপা। এজিএস ফাতিমা আক্তার। বাকি ৫টি পদে জিতেছে ছাত্রলীগের প্রার্থীরা। তবে এই ফল এমনি এমনি আসেনি বলে জানিয়েছেন হলের নব নির্বাচিত ভিপি শেখ তাসনীম আফরোজ ইমি। 

সোমবার (১১ মার্চ) ডাকসু নির্বাচনে শামসুন্নাহার হলের ফল ঘোষণা শেষে বাংলা ট্রিবিউনের কথা হয় শামসুন্নাহার হলের নব নির্বাচিত ভিপি শেখ তাসনীম আফরোজ ইমির সঙ্গে। ক্ষমতাসীন দলের ভ্রাতৃপ্রতীম সংগঠনের প্যানেলের প্রার্থীর বিরুদ্ধে লড়াই করে ১০৭৬ ভোট পেয়ে জয়ী হওয়া ইমি জানান, এই জয় কাঙ্ক্ষিত ছিল। হলে তাদের বিপুল সমর্থন ছিল। তবে তা বের করে আনতে প্রচুম শ্রম-ঘাম ঝরাতে হয়েছে। কঠোর পরিশ্রম করতে হয়েছে। নিরপেক্ষ পরিবেশে নির্বাচন হবে কিনা তা নিয়ে ছিল অনিশ্চয়তা। এজন্য তারা সবাই রাত জেগে ব্যালট বাক্সসহ ভোটের কক্ষ পাহারা দিয়েছেন। কোনও ধরনের অনিয়ম হয় কিনা তা সারাক্ষণ চোখে চোখে রেখেছেন।  তবে ফল পেয়ে সবাই এখন মহা খুশি। এই সাফল্যের জন্য হলের প্রতিটি ভোটারকে তিনি আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

ভিপি পদে বিজয়ী হয়েছেন শেখ তাসনীম আফরোজ ইমি  

শেখ তাসনীম আফরোজ ইমি জানান, তাদের স্বতন্ত্র প্যানেলটি ৮ জনেরই ছিল। হলে ১৩টি পদে লড়াই হলেও তারা কৌশলগত কারণে ৮টি পদেই প্রার্থী দিয়েছিলেন। ৮ জনই জয়ী হওয়ায় শতভাগ সাফল্য তাদের। এই সংখ্যাগরিষ্ঠতা হলে যে কোনও সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তাদের সাহায্য করবে।

তবে তিনি জানান, অনিশ্চয়তায় থাকলেও আজ তাদের হলে ভোট গ্রহণ সুষ্ঠু হয়েছে। ছাত্রীরা সবাই তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছেন। কোনও ধরনের অনিয়ম হয়নি।

জয়ী হয়েছেন বলে এ কথা বলছেন কিনা জানতে চাইলে ইমি বলেন, ‘না, ভোটের ফল অন্য কিছু হলেও একই কথা বলতাম। আমাদের হলে সবাই স্বতঃস্ফূর্তভাবেই ভোটাধিকার প্রয়োগ করেছে। কোনও ধরনের বিশৃঙ্খলা হয়নি। আসলে বিশৃঙ্খলা করার সুযোগ কাউকে দেওয়া হয়নি। স্বাভাবিক যে ফল হওয়ার কথা সেটা আদায় করে নেওয়া হয়েছে। এজন্য হলে দায়িত্বরত শিক্ষকদের প্রতিও কৃতজ্ঞতা জানান তিনি।’

দায়িত্ব গ্রহণের পর কোন বিষয়গুলোকে অগ্রাধিকার দেবেন জানতে চাইলে নবনির্বাচিত ভিপি শেখ তাসনীম আফরোজ ইমি বলেন, ‘আমাদের হলে পানির খুব সংকট। এই সমস্যাটিকে সবার আগে দূর করার চেষ্টা করবো। এছাড়াও হলে বহিরাগতদের উৎপাত বেশি। এটা নিয়ন্ত্রণে ব্যবস্থা নেবো।’

উল্লেখ্য, সচেতন শিক্ষার্থীদের সংগঠন স্লোগান ৭১ ও স্বেচ্ছাসেবী রক্তদাতাদের সংগঠন বাধন এর সাবেক সাধারণ সম্পাদক ছিলেন শেখ তাসনীম আফরোজ ইমি। গণ জাগরণ মঞ্চের সময় স্লোগান ৭১ এর কার্যক্রম শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক জনপ্রিয় হয়। তবে ইমি আলোচনায় আসেন মূলত ২০১৮ সালের শুরুর দিকে কোটা সংস্কার আন্দোলনে বিশেষ ভূমিকা রেখে। এই আন্দোলনের সামনের কাতারে থেকে শিক্ষার্থীদের দাবি আদায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ অন্য ক্যাম্পাসগুলোর শিক্ষার্থীদের কাছে পরিচিত মুখ হন তিনি। তবে এই আন্দোলনের কারণে তথ্য আদায়ের নামে আইন শৃঙ্খলা বাহিনী  হলের সামন থেকে তাকে তুলে নিয়ে গেলে সবগুলো জাতীয় গণমাধ্যমে তাকে নিয়ে সংবাদ প্রকাশিত হয়। এরপর সাধারণ শিক্ষার্থীদের কাছে তুমুল জনপ্রিয় নেত্রীতে পরিণত হন তিনি। নিরাপদ সড়ক আন্দোলনেও তিনি অনলাইনে সোচ্চার ছিলেন। মূলত এই জনপ্রিয়তা তাকে শামসুন্নাহার হল সংসদের নির্বাচনে ভিপি পদে জয়ী হতে সাহায্য করেছে। তার প্যানেল থেকে বিজয়ী অন্যরা বিভিন্ন আন্দোলনে সক্রিয় থাকায় এই জয় পেয়েছেন। 

 

/ টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রেসিপি: চিকেন কিমা পুরি
রেসিপি: চিকেন কিমা পুরি
লাঙ্গলবন্দে স্নানোৎসবে এসে ব্রহ্মপুত্রে ডুবে শিশুর মৃত্যু
লাঙ্গলবন্দে স্নানোৎসবে এসে ব্রহ্মপুত্রে ডুবে শিশুর মৃত্যু
হত্যা মামলায় ট্রান্সকম গ্রুপের দুই কর্মকর্তার জামিন
হত্যা মামলায় ট্রান্সকম গ্রুপের দুই কর্মকর্তার জামিন
প্রজন্মের জন্য দুই মহাবিপদ!
প্রজন্মের জন্য দুই মহাবিপদ!
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’