X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সিইও, ডেপুটি এমডি, ইডি খুঁজছে বিমান বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ মার্চ ২০১৯, ২৩:০০আপডেট : ১৪ মার্চ ২০১৯, ২৩:৩৭

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উড়োজাহাজ রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইনস শীর্ষ তিন পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তিন পদের মধ্যে উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) পদ নতুন সৃষ্টি করা হয়েছে। এছাড়া ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আর নির্বাহী পরিচালক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে এই সংস্থা। 

সূত্র জানায়, বিগত অর্থবছরে বিমানের পরিচালনা পর্ষদ সভায় রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জনবল কাঠামো (অর্গানোগ্রাম) পুনর্গঠন করা হয়। সেই সময় উপ-ব্যবস্থাপনা পরিচালকসহ (ডিএমডি) নতুন কয়েকটি পদ সৃষ্টি করা হয়। এই পদ দুটিসহ এমডি ও সিইও খুঁজে পেতে গত ১২ মার্চ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিমান।

জানা গেছে, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জনবল কাঠামো (অর্গানোগ্রাম) অনুযায়ী শীর্ষ পদ হচ্ছে এমডি ও সিইও। ভিন্ন হলেও বিমানে একজন ব্যক্তিকেই এ দুটি পদে নিয়োগ দেওয়া হয়। বর্তমানে এএম মোসাদ্দিক আহমেদ বিমানের এমডি ও সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন। দুটি পদে একবছরের চুক্তিতে তাকে নিয়োগ দেওয়া হয়। তার মেয়াদ শেষ হবে এ বছরের ৩১ মে।

সূত্র জানায়, এ পর্যন্ত টানা তিন বছর চুক্তিভিত্তিক বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এমডি ও সিইও পদে রয়েছেন এএম মোসাদ্দিক আহমেদ। ১৯৮৩ সালে বিমানের সহকারী ম্যানেজার পদে কাজ শুরু করেন তিনি। এরপর ২০১৫ সালে বিমানের পরিচালক পদ থেকে অবসরে যান। পরিচালক পদে দায়িত্বপালনকালীন বিমানের ভারপ্রাপ্ত এমডি ও সিইও পদে ছিলেন তিনি। এরপর মোসাদ্দিক আহমেদ অবসরে যান। ২০১৬ সালের ১ জুন বিমানের শীর্ষ দুই পদে একবছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয় তাকে। এর মেয়াদ শেষ হলে ফের তাকে বিমানের এমডি হিসেবে নিয়োগ হয়। গত কয়েক বছর এ পদের জন্য কোনও বিজ্ঞপ্তি প্রকাশ না হলেও চুক্তিতে নিয়োগ পান তিনি।

ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ পদের জন্য আবেদনকারীর বয়স ৪৫ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে। এভিয়েশন খাতে ২০ বছর কাজ করার অভিজ্ঞতা ও বিমানের ব্যবস্থাপনার উচ্চ পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে ১০ বছরের। তবে কত টাকা বেতন দেওয়া হবে তা বিজ্ঞপ্তিতে নেই। বরং প্রার্থী কত টাকা বেতন প্রত্যাশা করেন তা উল্লেখ করতে বলা হয়েছে। বাংলাদেশি বা বিদেশি এমনকি বিমানে কর্মকর্তাদের যে কেউ এই পদের জন্য আবেদন করতে পারবেন। আবেদন জমা দেওয়ার শেষ দিন আগামী ১৫ এপ্রিল।

উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি)
এ পদে শুধু বাংলাদেশিরা আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আদেনকারীর বয়স ৪৫ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে। এভিয়েশন খাতে ১৫ বছর কাজ করার অভিজ্ঞতা ও বিমানের ব্যবস্থাপনার উচ্চ পদে কাজ করার অভিজ্ঞতা লাগবে ৮ বছরের। তবে কত টাকা বেতন দেওয়া হবে তা বিজ্ঞপ্তিতে নেই। বরং প্রার্থী কত টাকা বেতন প্রত্যাশা করেন তা উল্লেখ করতে বলা হয়েছে। বিমানের কর্মকর্তারাও এ পদের জন্য আবেদন পাঠাতে পারবেন। আবেদন জমা দেওয়ার শেষ দিন আগামী ১৫ এপ্রিল।

নির্বাহী পরিচালক (ইডি)
ব্যবস্থাপনা পরিচালকের পদসহ বিমানের নির্বাহী পরিচালকের পদ রয়েছে ৯টি। এর মধ্যে পরিচালক (প্রকিউরমেন্ট ও লজিস্টি সাপোর্ট), পরিচালক (মার্কেটিং অ্যান্ড সেলস), পরিচালক (প্রশাসন) পদ তিনটি অন্য পদের কর্মকর্তাদের ভারপ্রাপ্ত ও অতিরিক্ত দায়িত্ব দিয়ে চলছে। এগুলো পূরণ করতে নির্বাহী পরিচালক (ইডি) পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ পদে শুধু বাংলাদেশিরা আবেদন করতে পারবেন। আদেনকারীর বয়স ৪৫ থেকে ৫৫ বছরের মধ্যে হতে হবে। এভিয়েশন খাতে ১০ বছর ব্যবস্থাপনার উচ্চ পদে কাজ করার অভিজ্ঞতা প্রয়োজন। এ পদের জন্য ২ লাখ ১০ হাজার টাকা বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়া হবে। বিমানের কর্মকর্তারাও এ পদের জন্য আবেদন পাঠাতে পারবেন। আবেদন জমা দেওয়ার শেষ দিন আগামী ১৫ এপ্রিল।

/সিএ/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া