X
রবিবার, ০৫ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

জাপান সব সময় আমার হৃদয়ের কাছাকাছি: শেখ হাসিনা

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৮ মে ২০১৯, ২৩:৪৮আপডেট : ২৮ মে ২০১৯, ২৩:৫৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি: ফোকাস বাংলা)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, শৈশব থেকেই জাপান নিয়ে তার আগ্রহ ছিল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাধ্যমে তার মধ্যে এই আগ্রহ তৈরি হয়েছে এবং তিনি বাংলাদেশকে আরেকটি জাপানে পরিণত করতে চান। সোমবার জাপান টাইমসে প্রকাশিত এক নিবন্ধে এ কথা লিখেছেন তিনি। সরকারি সফরে পূর্ব এশিয়ার দেশটিতে পৌঁছানোর আগের দিন (২৭ মে) নিবন্ধটি প্রকাশিত হয়েছে।

প্রধানমন্ত্রী লিখেছেন, শৈশব থেকেই জাপান নিয়ে আমার বিশেষ আগ্রহ ছিল। আমি জাপানের শিল্প, ক্যালেন্ডার, ডাকটিকিট, পুতুল ইত্যাদি সংগ্রহ করতাম। জাপান সব সময় আমার হৃদয়ের কাছাকাছি ছিল।

প্রধানমন্ত্রী আরও লিখেছেন, বাবার কাছ থেকেই এটা আমার মধ্যে এসেছে। আমার দেশকে আরেকটি জাপান বানানোর জন্য তার কাছ থেকেই অনুপ্রেরণা পাই। জাপানে একটি আশা ও সম্প্রীতির নতুন যুগ শুরু হয়েছে। নতুন এই যুগ আমাদের আরও ঘনিষ্ঠ করুক,গভীরভাবে যুক্ত করুক এবং আমাদের শিশুদের জন্য একটি নিরাপদ ও সমৃদ্ধ পৃথিবী নির্মাণে সহযোগিতা করুক।

দ্বিপক্ষীয় আস্থা ও সহযোগিতাকে ভিত্তি করে বাংলাদেশ ও জাপানের মধ্যে সব সময় ঘনিষ্ঠ সম্পর্ক বিরাজ করেছে বলেও নিবন্ধে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। তিনি আরও উল্লেখ করেছেন,নিজেদের খাবারের টাকা বাঁচিয়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পাশে দাঁড়িয়েছেন জাপানি শিক্ষার্থীরা। ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া প্রথম দেশগুলোর একটিও জাপান।

শেখ হাসিনা লিখেছেন, আমাদের উভয় দেশের পতাকারও অনেক মিল রয়েছে। আমাদের জাতির জনক শেখ মুজিবুর রহমান বলতেন, জাপানের পতাকা তাকে সূর্যোদয়ের দেশ এবং লাখো মানুষের আত্মত্যাগে অর্জিত স্বাধীনতা ও আমাদের সবুজ ক্ষেতের কথা মনে করিয়ে দেয়। বঙ্গবন্ধু আমাদের উৎসাহ দিয়েছেন জাপানের কৃষি থেকে শিল্পায়নে রূপান্তরের প্রক্রিয়া অনুসরণ করার জন্য। উভয় দেশের মধ্যে দৃঢ় সম্পর্কের ভিত্তি রচিত রয়েছে বঙ্গবন্ধুর ১৯৭৩ সালের অক্টোবরের ঐতিহাসিক সফরে।

জাপান টাইমস পত্রিকায় প্রকাশিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিবন্ধ

গত দশকে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ধারাকে আন্তর্জাতিক সম্প্রদায় ‘উন্নয়ন মিরাকল’ হিসেবে উল্লেখ করেছে বলেও নিবন্ধে লিখেছেন শেখ হাসিনা। তিনি লিখেছেন, মানুষকে কেন্দ্রে রেখে আমাদের উন্নয়ন মডেল এই অত্যাশ্চর্য অর্জনে প্রধান ভূমিকা রেখেছে। গত এক দশকে বাংলাদেশ সাড়ে ছয় শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে। এই বছর তা ৮ দশমিক ১৩ শতাংশে পৌঁছাতে পারে। শিগগিরই তা দুই সংখ্যায় উত্তরণের ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা তার নিবন্ধে লিখেছেন, ভিশন-২০২১ এর সফলতার পর ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্র হতে চায় বাংলাদেশ। এই লক্ষ্য অর্জনে আমাদের তরুণ প্রজন্মকে আন্তর্জাতিক বাজারের জন্য কার্যকর মানবসম্পদে রূপান্তরিত করাই হবে মূল উপাদান।

প্রধানমন্ত্রী লিখেছেন, আমরা ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনা করেছি। এগুলোর মধ্যে একটি জাপানি বিনিয়োগকারীদের জন্যও নির্ধারিত রয়েছে।

প্রধানমন্ত্রী লিখেছেন, যখন বিরোধী দলে ছিলাম তখন জাপানের রাজনৈতিক নেতাদের সঙ্গে আমি ব্যক্তিগত সম্পর্ক গড়ে তুলেছিলাম ১৯৯২ সালে একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়ে। ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী হিসেবে আমার প্রথম সরকারি সফরের সময় জাপান পদ্মা ও রূপসা সেতু নির্মাণে প্রতিশ্রুতি দিয়েছিল। রূপসা সেতু নির্মাণ এবং পদ্মা সেতুর সম্ভাব্যতা গবেষণা করেছিল জাপান। ওই সময় জনগণের সঙ্গে জনগণের সম্পর্ক দৃঢ় করতে সংসদ সদস্য ও বন্ধুত্ব কমিটি গঠন করা হয়েছিল।

নিবন্ধে শেখ হাসিনা উল্লেখ করেছেন, ১৯৭২ সাল থেকে এ পর্যন্ত সরকারি উন্নয়ন খাতে জাপান ১১ দশমিক ৩ বিলিয়ন ডলার সহযোগিতা দিয়েছে। এর ফলে জাপান আমাদের সবচেয়ে বড় দ্বিপক্ষীয় অংশীদারে পরিণত হয়েছে। আগামী ২০২২ সালে বাংলাদেশ ও জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বর্ষপূর্তি পালন করবে।

শেখ হাসিনা লিখেছেন, আমি আত্মবিশ্বাসী যে আমাদের মূল্যবোধ ও অঙ্গীকার শান্তি ও উন্নয়নের লক্ষ্যে এবং আমাদের জনগণের সমৃদ্ধি নিশ্চিত করতে হবে। আমাদের কাছাকাছি জাতীয় পতাকা আমাদের উভয়ের গভীর সম্পর্কের কথা মনে করিয়ে দেয়।

প্রধানমন্ত্রী লিখেছেন, বর্তমানে বাংলাদেশে ২৮০টি জাপানি প্রতিষ্ঠান সক্রিয় রয়েছে। বিভিন্ন জাপানি প্রতিষ্ঠানের পরিচালিত জরিপে জাপান সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে উন্নতি করছে বলে উঠে এসেছে। নিবন্ধের শেষে তিনি আশা প্রকাশ করে লিখেছেন, আমরা মনে করি আমাদের পরীক্ষিত বন্ধু রাষ্ট্র জাপান ও দেশটির জনগণ বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে রূপান্তরের অগ্রযাত্রায় আমাদের পাশে থাকবেন। 

 

 

/এএ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
জিরোনার মাঠে বার্সেলোনার নাটকীয় হারে চ্যাম্পিয়ন রিয়াল
জিরোনার মাঠে বার্সেলোনার নাটকীয় হারে চ্যাম্পিয়ন রিয়াল
‘ফাইভ স্টার’ ম্যানসিটি, চার গোল হাল্যান্ডের
‘ফাইভ স্টার’ ম্যানসিটি, চার গোল হাল্যান্ডের
সর্বাধিক পঠিত
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
এডিবি কর্মকর্তা গোবিন্দ বরের বিরুদ্ধে বিশিষ্টজনদের হয়রানির অভিযোগ
এডিবি কর্মকর্তা গোবিন্দ বরের বিরুদ্ধে বিশিষ্টজনদের হয়রানির অভিযোগ