২০২৩ সালের মধ্যে সব ভাতা যাবে অনলাইনে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:১৭, সেপ্টেম্বর ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৩১, সেপ্টেম্বর ২৪, ২০১৯

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

আগামী ২০২৩ সালের মধ্যে সব ধরনের ভাতাভোগীদের অর্থ অনলাইনের মাধ্যমে দেওয়া হবে। এজন্য বিশ্বব্যাংকের সহায়তায় একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকাণ্ড নিয়ে আলোচনা হয়।

বৈঠকের কার্যবিবরণীতে জানানো হয়, ২০২৩ সালের মধ্যে সকল ভাতাভোগীদের অর্থ ইএফটি (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার)-এর মাধ্যমে পৌঁছে দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্যে ক্যাশ ট্রান্সফার মডার্নাইজেশন (সিটিএম) প্রকল্প গ্রহণ করা হয়েছে। এতে সহায়তা করছে বিশ্বব্যাংক।

কার্যবিবরণী থেকে জানা গেছে, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতায় বয়স্ক, বিধবা, স্বামী নিগৃহীতা মহিলা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতাগুলোর ৫৩ লাখ উপকারভোগীর ডাটাবেজ তৈরি করা হয়েছে। এর তথ্য হালনাগাদ কার্যক্রম চলছে।

বৈঠকে জানানো হয়, গত অর্থ বছরে (২০১৮-১৯) ৯টি জেলার ১৬ উপজেলার এক লাখ ৬১ হাজার ৭৬৫ জন উপকারভোগীকে ইএফটি-এর মাধ্যমে ভাতার অর্থ পৌঁছে দেওয়া হয়েছে।

এদিকে বৈঠকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রকল্পগুলোসমূহ সঠিকভাবে বাস্তবায়ন ও আর্থিক অপচয় রোধের ব্যাপারেও সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়।

সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মো. দবিরুল ইসলাম, মো. মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল, গোলাম মোহাম্মদ কাদের, ফখরুল ইমাম এবং গোলাম মোহাম্মদ সিরাজ অংশগ্রহণ করেন।

 

/ইএইচএস/টিএন/

লাইভ

টপ