X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

নতুন কোনও করোনা রোগী নেই: আইইডিসিআর

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ মার্চ ২০২০, ১২:১১আপডেট : ২৮ মার্চ ২০২০, ১৪:৩৪

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত নতুন কোনও রোগী শনাক্ত হয়নি বলে জানিয়েছে সরকারের স্বাস্থ্য বিভাগের অধীন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। শনিবার (২৮ মার্চ) কোভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি জানান, দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা এখনও ৪৮ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১৫ জন।

তিনি জানান, এ পর্যন্ত এক হাজার ৬৮টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছে আইইডিসিআর। আর গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয়েছে ৪২ জনের নমুনা। এছাড়া চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশন ডিজিজ (বিআইটিআইডি)-এ গত ২৪ ঘণ্টায় পাঁচটিসহ সর্বমোট আটটি নমুনা পরীক্ষা করা হয়েছে। এসব নমুনা পরীক্ষার ফলের ভিত্তিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোনও সংক্রমিত রোগী পাওয়া যায়নি। অর্থাৎ এখনও মোট নিশ্চিত রোগীর সংখ্যা ৪৮।

গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হটলাইনে কোভিড-১৯ নিয়ে তিন হাজার ৪৫০টি কল এসেছে বলেও তিনি জানান। ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘যারা করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিলেন তাদের মধ্যে ১৫ জন এখন পুরোপুরি সুস্থ, কোনও সংক্রমণ নেই। এর মধ্যে ৯ জন পুরুষ এবং ছয়জন নারী, তাদের বয়স দুই বছর থেকে সর্বোচ্চ ৫৪ বছর।’ এর মধ্যে গত ২৪ ঘণ্টায় চার জনকে সুস্থ ঘোষণা করা হয়েছে। 

তিনি বলেন, ‘যাদের কোভিড-১৯ এর সংক্রমণ নির্মূল হয়েছে তাদের একটা বিশ্লেষণ করে দেখেছি, লক্ষণ শুরু হওয়ার পর থেকে তারা সর্বোচ্চ ১৬ হাসপাতালে ছিলেন।’

এদের চিকিৎসার বিষয়ে তিনি বলেন, ‘বেশিরভাগ ক্ষেত্রেই তাদের লক্ষণ ও উপসর্গভিত্তিক চিকিৎসা দেওয়া হয়েছে। এদের মধ্যে একজনের কিডনি সমস্যা ছিল। তাকে সেখানে ডায়ালাইসিসের ব্যবস্থা করা হয়েছে। তিনি এখন কোভিড সংক্রমণমুক্ত। তিনি আগে দৈনন্দিন যেভাবে চিকিৎসা গ্রহণ করতেন এখন সেভাবে চিকিৎসা করাতে পারবেন। আর গতকাল যে চারজন সংক্রমণ মুক্ত হয়েছেন তার মধ্যে একজনের উচ্চ রক্তচাপ ছিল। তাকে চিকিৎসা দেওয়া হয়েছে। বাকি দুই জনের কোনও কোমরবিডিটি ছিল না।’

উল্লেখ্য, এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পাঁচ জনের মৃত্যু হয়েছে বলে জানায় আইইডিসিআর। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ৪৭ জন। 

ডা. সেব্রিনা ফ্লোরা এ ব্রিফিংয়ের শুরুতে কোভিড-১৯ এর কারণে বিশ্বব্যাপী যে মহামারি দেখা দিয়েছে তার তথ্য তুলে ধরেন। তিনি জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ তথ্য অনুযায়ী মোট আক্রান্ত নিশ্চিত রোগীর সংখ্যা পাঁচ লাখ ৯ হাজার ১৬৪ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৪৬ হাজার ৪৮৪ জন। সর্বমোট মৃতের সংখ্যা ২৩ হাজার ৩৩৫। এর মধ্যে ২৪ ঘণ্টায় মারা গেছেন দুই হাজার ৫০১ জন। দক্ষিণ এশিয়া অঞ্চলে সর্বমোট নিশ্চিত রোগীর সংখ্যা দুই হাজার ৯৩২। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৩৯৬ জন। এ অঞ্চলে এ যাবৎ মারা গেছেন ১০৫ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৬ জন। বিশ্বের সব দেশেই এখন কোভিডের সংক্রমণ দেখা যাচ্ছে। তবে সবচেয়ে ঝুঁকিতে এই মুহূর্তে যুক্তরাষ্ট্র।

/জেএ/এফএস/টিএন/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার