বাড়ছে তাপমাত্রা, আগামী সপ্তাহে কালবৈশাখী ঝড়!

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:১৪, এপ্রিল ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৯:২৭, এপ্রিল ০২, ২০২০

আবহাওয়া অধিদফতর ভবন

বেড়েই চলেছে তাপমাত্রা। বর্তমানে সীতাকুণ্ড, ফেনী, মাইজদী কোর্ট, রাঙামাটি, রাজশাহী, পাবনাসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চলতি সপ্তাহ এবং আগামী সপ্তাহ জুড়েই এই তাপমাত্রা অব্যাহত থাকবে। আগামী সপ্তাহের শেষে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা কালবৈশাখী ঝড় হতে পারে বলে বুধবার (১ এপ্রিল) পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

গত ২১ মার্চ ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা যেখানে ছিল ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, ২৮ মার্চ তা বেড়ে  দাঁড়ায় ৩৫ ডিগ্রিতে, আর আজ বুধবার ১ এপ্রিল তাপমাত্রা আরও বেড়ে দাঁড়িয়েছে ৩৬ ডিগ্রিতে। একইভাবে ময়মনসিংহে ২১ মার্চ ছিল ৩০ দশমিক ৭, আর আজ তা ৩৩ দশমিক ৫ ডিগ্রি। বিশ্লেষণে দেখা যায় গত ১০ দিনে দেশের সব এলাকাতেই তাপপ্রবাহ ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।  গত ২১ মার্চ চট্টগ্রামের তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৩ ডিগ্রি তা বেড়ে আজ ৩৫ ডিগ্রি, সিলেটে ৩২ দশমিক ৫ থেকে বেড়ে আজ ৩৫ দশমিক ৮ ডিগ্রি, রাজশাহীতে ৩২ দশমিক ৫ থেকে বেড়ে ৩৬ দশমিক ৮ ডিগ্রি, রংপুরে ৩১ দশমিক ৬ থেকে বেড়ে আজ ৩৩ দশমিক ৭ ডিগ্রি, খুলনায় ৩৩ দশমিক ২ থেকে বেড়ে ৩৬ ডিগ্রি, বরিশালে ৩২ দশমিক ৫ থেকে বেড়ে আজ ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বাংলা ট্রিবিউনকে বলেন, তাপমাত্রা আগের চেয়ে বেড়েছে। আগামী সপ্তাহ  পর্যন্ত এই তাপমাত্রা অব্যাহত থাকতে পারে। তবে কোনোদিন কিছু কমবেশি হতে পারে। তিনি বলেন, আগামী সপ্তাহের শেষে অর্থাৎ ৮/৯ এপ্রিলের দিকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা কালবৈশাখী ঝড় হতে পারে।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সীতাকুণ্ড, ফেনী, মাইজদী কোর্ট, রাঙ্গামাটি, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় দিন ও রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে।

/এসএনএস/টিএন/

লাইভ

টপ